হযরত ইব্রাহিমের স্ত্রী হাজরা : সবার জন্য একটি উদাহরণ

প্রকাশিত: ০৩ জুন, ২০২২ ০২:৩৩:৪৮ || পরিবর্তিত: ০৩ জুন, ২০২২ ০২:৩৩:৪৮

হযরত ইব্রাহিমের স্ত্রী হাজরা : সবার জন্য একটি উদাহরণ

হাবিবা হোসেনঃ হজ্ব হল মক্কার বার্ষিক তীর্থযাত্রী যা প্রত্যেক আর্থিক ও শারীরিকভাবে সক্ষম প্রাপ্তবয়স্ক মুসলমানের জীবনে অন্তত একবার করা বাধ্যতামূলক। হজ্বের সময়, অনেকগুলি বাধ্যতামূলক আচার-আনুষ্ঠানিকতা রয়েছে। তাদের মধ্যে অনেকগুলিই হযরত ইব্রাহিম এবং তার স্ত্রী হাজর (কখনও কখনও বানান হাজেরা) এর সময়কার, হযরত ইসমাইলের মা। হাজর ইসলামের ইতিহাসে একজন খ্যাতিমান এবং সম্মানিত মহিলা; যেমন সারা, যিনি ছিলেন ইব্রহিমের (আ) প্রথম স্ত্রী। সারা এবং ইব্রাহিম (আ) একটি সন্তানের জন্য সংগ্রাম করেছিল, সেজন্য সারা ইব্রাহিমকে (আ) হাজরকে বিয়ে করতে উৎসাহিত করেছিল যাতে তার একটি সন্তান হয়। পরবর্তীতে, সারাও ইব্রাহিমের পুত্র ইসহাককে জন্ম দেন। আল্লাহর প্রতি এই নারীদের আস্থা এবং তাঁর আদেশ পালনে তাদের আন্তরিকতা উভয়ই একজন মুসলিম অনুকরণ করার চেষ্টা করে।

আল্লাহর উপর হাজরার ভরসা

ইসলামে হাজরার কাহিনী একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অনুপ্রেরণার। তিনি হযরত ইসমাইলের মা এবং এই বংশের মাধ্যমেই নবী মুহাম্মদ (সা.) এর আগমন ঘটে। ইসমাইলের জন্মের পর, আল্লাহ ইব্রাহিমকে (আ) তার স্ত্রী হাজর এবং শিশুকে একটি অনুর্বর ভূমিতে নিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিলেন যা আজকের মক্কায় রয়েছে। যখন তিনি বারবার তার স্বামীকে জিজ্ঞাসা করলেন কেন তিনি তাদের সেখানে রেখে যাচ্ছেন, তখন তিনি কোন উত্তর পাননি যতক্ষণ না তিনি জিজ্ঞাসা করেছিলেন, "আল্লাহ কি তোমাকে এটি করার আদেশ দিয়েছেন?" যার উত্তরে ইব্রাহীম বললেন, "হ্যাঁ!" অতঃপর একজন সান্ত্বনাপ্রাপ্ত হাজরা আত্মবিশ্বাসের সাথে বললেন, “ঠিক আছে। তিনি আমাদের ধ্বংস হতে দেবেন না!” (বুখারী)।

শিশু ইসমাইল তৃষ্ণার্ত হয়ে পড়লে হাজরা পানির সন্ধানে বের হন। শিশুর ইসমাইলের কান্নার সময় তিনি সাফা ও মারওয়া নামক পাহাড়দ্বয়ের মাঝখানে সাতবার ছুটোছুটি করে বেড়ান।  সে সাহায্য করতে পারে এমন কাউকে খুঁজে পাওয়ার আশা করেছিল, কিন্তু সেখানে কেউ ছিল না। তার ক্ষুধার্ত শিশুর সাথে তার হতাশার মুহূর্তে, ফেরেশতা জিবরাইল (আ) তার কাছে এসে শিশুর ইসমাইলের গোড়ালি দিয়ে পৃথিবীতে আঘাত করেলে পানির ফোয়ার সৃষ্টি হয়। হাজরা পান করেন এবং তারপর দুগ্ধপোষ্য সন্তানকে পেট ভরে দুধ খাওয়াতে সক্ষম হন। এই পানি জমজম নামে পরিচিত, এবং এটি আজ মক্কার চারপাশে সকল তীর্থযাত্রীদের জন্য উপলব্ধ। পানি প্রবাহিত হওয়ার সাথে সাথে সেখানে পাখির ঝাঁক আসা শুরু হয়। এই পাখিগুলি দূর থেকে ভ্রমণকারীরা দেখেছিল যারা শেষ পর্যন্ত এই জমিতে বাস করেছিল এবং এখন মক্কা সত্যিকারের শহর যা কখনই ঘুমায় না। প্রতিদিনের প্রতিটি মুহূর্ত কাবা শরীফে আল্লাহর ইবাদত করছে।

হজ্জের উপর প্রভাব

আজ মুসলমানরা যখন হজ্ব করতে যায়, তখন একটি ইবাদত করতে হয় যার নাম সাঈ। এর মধ্যে সাফা ও মারওয়া একই দুই পাহাড়ের মাঝখানে আসা-যাওয়া করা, যেমনটি হাজরার সাতবার করেছিল। পাহাড়গুলো তার সময়কার মতো বড় নয়, এবং এখন তারা কাবা ঘরের প্রধান মসজিদের সাথে সংযুক্ত একটি শীতাতপ নিয়ন্ত্রিত ভবনে আবদ্ধ। যদিও আজকের হাজীদের জন্য সাঈ পালনের সময় যেন আরামদায়ক হয় সেজন্য আবাসনের ব্যবস্থা করা হয়েছে, হাজ্বীদের আল্লাহর উপর ভরসা রেখে হাজরা যে কষ্টগুলো সহ্য করেছিলেন তা মনে রাখতে অনুপ্রাণিত করা হয়েছে। অধিকন্তু, পণ্ডিতরা পরামর্শ দেন যে সাঈ করার শারীরিক কাজ করার সময়, একজন হাজরার মতো বরকতময় বংশধরের জন্য প্রার্থনা করা উচিত, হাজরার মতো আস্থা রাখা উচিত এবং হাজরার মতো আল্লাহর কাছে গ্রহণযোগ্যতা রয়েছে। লক্ষ লক্ষ মুসলমান শত শত বছর ধরে তার পদাঙ্ক অনুসরণ করেছে, এবং এটি নিজেই ইসলামে তার উচ্চ মর্যাদার একটি সুস্পষ্ট ইঙ্গিত এবং ইসলাম কীভাবে নারীর মূল্যকে নিপীড়ন করে এবং নিম্নমুখী করে সে সম্পর্কে আজ প্রায়শই উত্থাপিত স্টেরিওটাইপের বিপরীতে।

মুসলমানদের জন্য মক্কা ভ্রমণকে প্রায়শই জীবনকালের ভ্রমণ বা একটি রূপান্তরমূলক অভিজ্ঞতা বলা হয় যা জীবনকে চিরতরে পরিবর্তন করে। অনেকে আধ্যাত্মিক অনুশীলন এবং বিশ্বাসের উপর নতুনভাবে জোর দিয়ে তাদের বাড়িতে ফিরে আসে। মক্কায় থাকাকালীন, হাজরা ও ইব্রাহিমের গল্প খুব গভীরভাবে চলে। ইসলামের পঞ্চম স্তম্ভ পূর্ণ করার জন্য মুসলমানদের জন্য তাদের পদাঙ্ক অনুসরণ করা বাধ্যতামূলক। তাদের অবস্থা স্পষ্ট, কারণ তাদের গল্প সবার মনেই আছে যখন তারা সবচেয়ে পবিত্র ভূমিতে তাদের হজ্ব সম্পন্ন করার জন্য কাজ করে। এটি হাজরা ও ইব্রাহিমের জন্য একটি সম্মান। আল্লাহর প্রতি তাদের আনুগত্য স্পষ্টভাবে গৃহীত হয়েছিল এবং একজন মুসলমানের আশা শত শত বছর আগে তাদের পথ অনুসরণ করে তাদের প্রভুর কাছ থেকে সেই একই আশীর্বাদ ও অনুগ্রহ থেকে উপকৃত হবে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ