ডলারের মূল্য বাড়তে পারে আরও ১.৯৫ টাকা

প্রকাশিত: ২৯ মে, ২০২২ ১০:২০:৩৪

ডলারের মূল্য বাড়তে পারে আরও ১.৯৫ টাকা

ডলারের দাম আরও ১ টাকা ৯৫ পয়সা বাড়তে পারে। আজ রোববার (২৯ মে) থেকে এ দাম বাড়তে পারে বলে ব্যাংক সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। ফলে আমদানির দায় মেটানোর জন্য প্রতি ডলার কিনতে গ্রাহকদের খরচ করতে হবে ৮৯ টাকা ৯৫ পয়সা। সব ব্যাংক এই দরেই ডলার কেনাবেচা করবে। তবে নগদ ডলারের ক্ষেত্রে বিভিন্ন ব্যাংক ভিন্ন ভিন্ন দামে কেনাবেচা করতে পারবে।

ডলারের দাম বাড়তে থাকায় আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় পণ্যের মূল্য বাড়ছে। টাকার মান কমানোর ফলে ভোক্তার ক্রয়ক্ষমতা আগের তুলনায় কমে যাচ্ছে। এতে মূল্যস্ফীতির ওপর চাপ বাড়ছে। চলতি অর্থবছরে মূল্যস্ফীতির হার ইতোমধ্যে লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈদেশিক মুদ্রা ব্যবসায় নিয়োজিত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বৈঠক হয়।

এতে সিদ্ধান্ত হয় বাফেদা বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গে বৈঠক করে ডলারের অভিন্ন দর নির্ধারণ করবে। সেই দর বাংলাদেশ ব্যাংককে রোববার সকালে জানাবে। একই সঙ্গে বাণিজ্যিক ব্যাংকগুলোকেও জানিয়ে দেবে। ওই দরেই সব ব্যাংক ডলার কেনাবেচা করবে। ওই সিন্ধান্তের আলোকে বাফেদা শনিবারই ডলারের নতুন দর নির্ধারণ করেছে।

এতে আন্তঃব্যাংকে আজ থেকে ডলার প্রতি লেনদেনে খরচ হবে ৮৯ টাকা ৮৫ পয়সা। আমদানি বা অন্য প্রয়োজনে ব্যাংকগুলো গ্রাহকের কাছে ডলার বিক্রি করবে আন্তঃব্যাংকের চেয়ে ১০ পয়সা বেশি দরে। অর্থাৎ সর্বোচ্চ ৮৯ টাকা ৯৫ পয়সা দামে।

বিদেশি এক্সচেঞ্জ হাউজগুলো থেকে রেমিট্যান্স বাবদ ব্যাংকগুলো ডলার কিনবে আন্তঃব্যাংকের চেয়ে ১৫ পয়সা কম দামে। অর্থাৎ ৮৯ টাকা ৮০ পয়সা দরে। ব্যাংকগুলো রপ্তানি বিল কিনবে আন্তঃব্যাংকের চেয়ে এক টাকা কম দামে অর্থাৎ ৮৮ টাকা ৯৫ পয়সা দরে।

নতুন এই দর কার্যকর হলে প্রতি ডলারের দাম ৮৯ টাকা ৯৫ পয়সা হলেও নগদ ডলারের দাম আরও বেশি বাড়তে পারে। কেননা এ খাতে কোনো বিধিনিষেধ নেই। এদিকে নগদ ডলারের সংকটও প্রকট।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ