২০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সে ২০০ জন আক্রান্ত: বিশ্বস্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ২৮ মে, ২০২২ ০১:৫৪:৩৩

২০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সে ২০০ জন আক্রান্ত: বিশ্বস্বাস্থ্য সংস্থা

২০টিরও বেশি দেশে মাঙ্কিপক্সে প্রায় ২০০ জনের বেশি রোগী আক্রান্ত হবার কথা জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর: ভয়েস অব আমেরিকা

সাধারণত এই অস্বাভাবিক রোগের প্রাদুর্ভাবের কথা জানা যায় না তবে মহামারিটিকে “নিয়ন্ত্রণ করা সম্ভব” বলে বর্ণনা করা হয়েছে। বিশ্বব্যাপী এর টিকা এবং ওষুধ যে সীমিত পরিমাণে রয়েছে তা সমভাবে বন্টনের জন্য এগুলো মজুদ কতটা আছে তা জানানোর প্রস্তাব দিয়েছে।

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা শুক্রবার সকলকে এ ব্যাপারে অবহিত করেছে যে, আফ্রিকার বাইরে মাঙ্কিপক্সের নজিরবিহীন প্রাদুর্ভাব কি কারণে ঘটেছে তার অনেক প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি। তবে ভাইরাসটির কোনও জিনগত পরিবর্তন এর জন্য দায়ীকিনা এমন কোনও প্রমাণও পাওয়া যায়নি।

বিশ্বস্বাস্থ্য সংস্থার মহামারি এবং মহামারিরোগের পরিচালক ডাঃ সিলভি ব্রায়েন্ড বলেন “ভাইরাসটির প্রথম সিকোয়েন্সিং-এরষ্ট্রেনটিতে দেখা যায় যে সব দেশে এর প্রাদূর্ভাব ঘটেছে সেখানে আমরা যে স্ট্রেনগুলি পাব তা থেকে এটি আলাদা নয় বরং (এই প্রাদুর্ভাবটি) সম্ভবত মানুষের আচরণের পরিবর্তনের কারণে আরও বেশি হয়েছে।”

এ সপ্তাহের শুরুর দিকে ডব্লিউএইচও'র একজন শীর্ষ উপদেষ্টা বলেন, ইউরোপ, যুক্তরাষ্ট্র, ইসরাইল, অস্ট্রেলিয়া এবং অন্যত্র এর প্রাদূর্ভাব ঘটেছে। স্পেন ও বেলজিয়ামের সাম্প্রতিক দুটি ঘটনায় এই রোগে আক্রান্তের সঙ্গে যৌন সংস্পর্শে আসার সম্পর্ক রয়েছে। যা কিনা মধ্য ও পশ্চিম আফ্রিকায় যেভাবে রোগটি ছড়িয়েছে তার ধরণ থেকে উল্লেখযোগ্য ভাবে ভিন্ন। সেখানে লোকেরা প্রধানত বন্য ইঁদুর এবং বানর জাতীয় প্রাণীদের দ্বারা সংক্রামিত হয় এবং এর প্রাদুর্ভাব সীমান্ত পার হয়ে ছড়িয়ে পড়েনি।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

এ সম্পর্কিত খবর

ঢাকা শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

খিলগাঁওয়ে পরিত্যক্ত ঘরে যুবকের ঝুলন্ত মরদেহ, পুলিশের ধারণা হত্যা

ছাত্রলীগ নেতার পর একই নারীর সঙ্গে ইউপি চেয়ারম্যানের ভিডিও ভাইরাল

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

আগামীকাল ফিটনেস পরীক্ষা, থাকছেন কি সাকিব?

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ