১০ উইকেটে বাংলাদেশের হার, শ্রীলঙ্কার সিরিজ জয়

প্রকাশিত: ২৮ মে, ২০২২ ০১:৪০:৪১

১০ উইকেটে বাংলাদেশের হার, শ্রীলঙ্কার সিরিজ জয়

দ্বিতীয় ও শেষ টেস্টের পঞ্চম দিনে (২৭ মে), শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে সিরিজ জয় করেছে শ্রীলঙ্কা। এর আগে চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়েছিল।

এই জয়ের ফলে শ্রীলঙ্কা গুরুত্বপূর্ণ ১২ পয়েন্ট অর্জন করেছে এবং আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে, পাকিস্তানকে পেছনে ফেলেছে। অন্যদিকে, টেস্ট চ্যাম্পিয়নশিপের বর্তমান চক্রে কিছু পয়েন্ট অর্জনের দারুণ সুযোগ হাতছাড়া করল বাংলাদেশ।

এই ম্যাচের প্রথম ইনিংসে, ২৪ রানে পাঁচ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। পরে সেখান থেকে মুশফিকুর রহিম ও লিটন দাসের জোড়া সেঞ্চুরিতে ৩৬৫ রান সংগ্রহ করে। দ্বিতীয় ইনিংসেও স্বাগতিকরা ২৫ রানের মধ্যে চার উইকেট হারিয়ে ফের ব্যাটিং বিপর্যয়ে পড়ে। তবে, এবার আর মুশফিক-লিটনের জুটির মতো কেউ দাঁড়াতে পারেনি।

চতুর্থ দিন শেষে, মুশফিক-লিটন অপরাজিত ছিলেন। তাই তাদের কাছ থেকে প্রত্যাশাও ছিল বেশি। মুশফিক এবার মাত্র ২৩ রান করে পঞ্চম দিনের (২৭ মে) সকালের সেশনেই আউট হয়ে যান।

সাকিব আল হাসান, লিটন ও মোসাদ্দেক হোসেনের ওপর ইনিংস যতটা সম্ভব বড় করার দায়িত্ব ছিল। পঞ্চম উইকেটে লিটন এবং সাকিব ১০৩ রান যোগ করেন এবং প্রথম ইনিংসের ষষ্ঠ উইকেটের মতো আরও বড় কিছুর ইঙ্গিত দিয়েছিল। কিন্তু আসিথা ফার্নান্দোর বলে, ব্যক্তিগত ৫২ রানে লিটন বিদায় নিলে, পরের ব্যাটাররা অসহায় আত্মসমর্পণ করেন।

লিটনের আউটের পর বাংলাদেশ যোগ করতে পেরেছে মাত্র ১৩ রান। স্বাগতিকরা তাদের দ্বিতীয় ইনিংস ১৬৯ রানেই গুটিয়ে যায়। ফলে লঙ্কানদের সামনে মাত্র ২৮ রানের টার্গেট দাঁড়ায়। মাত্র তিন ওভারে কোনো উইকেট না হারিয়েই জয় তুলে নেয় সফরকারীরা।

ম‍্যাচে ১৪৪ রানে ১০ উইকেট নিয়ে আসিথা ফার্নান্দো ম‍্যাচ সেরার পুরস্কার পান।

দুই টেস্টেই সেঞ্চুরি করা অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউস জিতে নেন সিরিজ সেরার পুরস্কার।

সব মিলিয়ে ঘরের মাঠে এটি ৬৯ টেস্টে ৪৫তম পরাজয়। দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে পরিসংখ্যান একেবারেই সুখকর নয়। ১০ ম্যাচে কোনো জয় নেই, এনিয়ে হার ৭ ম্যাচে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ