লিভারপুল বনাম রিয়াল মাদ্রিদ: ইউরোপের ইতিহাসে একটি দর্শনীয় ফাইনাল

প্রকাশিত: ২৭ মে, ২০২২ ০৪:৩২:৫৮

লিভারপুল বনাম রিয়াল মাদ্রিদ: ইউরোপের ইতিহাসে একটি দর্শনীয় ফাইনাল

প্যারিসে যখন রিয়াল মাদ্রিদ তাদের চ্যাম্পিয়ন্স লিগের শেষ-১৬ খেলার প্রথম লেগে হেরেছিল, তখন বিশ্ব ছিল অন্যরকম জায়গা। দ্বিতীয় লেগ খেলার সময় রাশিয়া ইউক্রেন আক্রমণ করেছিল। ফুটবল গুরুত্বহীন হয়ে পড়েছিল। কিন্তু যারা দেখেছেন কিভাবে রিয়াল অলৌকিকভাবে খেলার মোড় ঘুরিয়ে দিয়েছে তারা তা কখনো ভুলবে না।

এই বছর, চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল এমন এক সময়ে অনুষ্ঠিত হচ্ছে যখন ইউরোপে যুদ্ধ চলছে। এটি সেন্ট পিটার্সবার্গ থেকে প্যারিসে স্থানান্তরিত হয়েছে কারণ আগ্রাসী রাশিয়াকে বাদ দেওয়া হয়েছে। স্বৈরাচারী পুতিনের যুদ্ধ পুরো বিশ্বকে বদলে দিচ্ছে।ভিলারিয়ালকে হারিয়ে লিভারপুল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে জায়গা নিশ্চিত করার পরে ইব্রাহিমা কোনাতে হাসছেন।ইব্রাহিমা কোনাতে ফাইনাল প্যারিসে, আমার বাড়ি। আমি স্বপ্নেও ভাবতে পারিনি'

রিয়াল মাদ্রিদ দলই এই বসন্তের দুঃসময়ে ইউরোপকে বিভ্রান্ত করছে। ফাইনালে যাওয়ার পথে, তারা গত বছরের ফাইনালিস্ট চেলসি এবং ম্যানচেস্টার সিটিকে পরাজিত করেছিল, একইভাবে দর্শনীয় উপায়ে পিএসজির বিরুদ্ধে তাদের জয়। তাদের প্রতিপক্ষরা খেলায় আধিপত্য বিস্তার করেছিল, রিয়াল সমালোচনামূলক পর্যায়গুলি থেকে বেঁচেছিল এবং তারপরে তাদের প্রতিপক্ষ এবং ফুটবল বিশ্বকে উজ্জ্বল মুহূর্ত দিয়ে অবাক করেছিল।

সিটির বিপক্ষে সেমিফাইনালে, ৯০ মিনিটে রিয়াল দুই গোলে পিছিয়ে ছিল – এবং জিতেছিল। এটি আমাকে ১৯৯৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে বায়ার্ন মিউনিখের বেদনাদায়ক পরাজয়ের কথা মনে করিয়ে দেয় বা আমার ব্যক্তিগত ওয়াটারলু২০১২ "ফাইনালে দাহোম"-এ চেলসির জয়ের কথা মনে করিয়ে দেয়। অন্যদিকে, প্রিমিয়ার লিগে গত রোববার সিটি পাঁচ মিনিটে ০-২ গোলে ৩-২ গোলে পরিণত হয় এবং চ্যাম্পিয়ন হয়। অবর্ণনীয় ফুটবলের মুগ্ধতার অংশ।

এবার ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মুখোমুখি হবে ছয়বারের চ্যাম্পিয়ন লিভারপুলের। রিয়াল আরেকটি অলৌকিক ঘটনা ঘটাতে পারে কি না, সবার দৃষ্টি করিম বেনজেমার দিকে। বিশ্বের সেরা স্ট্রাইকার প্রতিনিধিত্ব করে যে রিয়াল কী করে  প্রতিভা, খেলার স্বজ্ঞাত বোঝা, নিজের শক্তিতে বিশ্বাস। পিএসজির বিপক্ষে তিনি ১৭ মিনিটে তিনবার গোল করেন। নকআউট রাউন্ডের ছয়টি খেলায় তিনি ১০টি গোল করেছেন। তিনি চ্যাম্পিয়ন্স লিগের এক মৌসুমে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলের রেকর্ডের সমান করেছেন এবং ফাইনালে তাকে ছাড়িয়ে যেতে পারেন।

শৃঙ্খলা তা নয় যা বেনজেমার সাথে যুক্ত। তার মতো একজন খেলোয়াড়কে ট্র্যাকে রাখার জন্য একজন কোচের প্রয়োজন যিনি জানেন যে তিনি ক্লাবে কার সাথে আচরণ করছেন প্রতিটি ফুটবলার স্বপ্নে খেলার। পঞ্চমবারের মতো ফাইনালে ওঠা প্রথম কোচ কার্লো আনচেলত্তি এই মুহূর্তে রিয়ালের জন্য পুরোপুরি ফিট। 

গ্যালাকটিকোস - এটি অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে রিয়ালের ঐতিহ্য। প্রতিটি প্রজন্ম থেকে সেরা সেরা আছে। তারা স্পেন এবং দক্ষিণ আমেরিকা থেকে, মাঝে মাঝে ইউরোপ থেকে, সাধারণত ফ্রান্স, ইংল্যান্ড, ইতালি এবং জার্মানির মহান ফুটবল দেশ থেকে আসে। সিটি এবং বিশেষ করে পিএসজি রিয়ালকে অনুকরণ করছে এবং সেই গ্ল্যামারের একটি অংশ চায়। এক দশকেও তারা ধরতে পারেনি। তারা এখনও কপি এবং রিয়াল, এমনকি যদি তারা কিলিয়ান এমবাপ্পে মিস করে, তবে আসল থেকে যায়।
লিভারপুল ভিন্ন পথের প্রতিনিধিত্ব করে। তাদের ফুটবলের নির্ধারক কারণগুলি হল শারীরিকতা, গতি, প্রায় সব পজিশনে ফরোয়ার্ড ড্রাইভ। বেশিরভাগ দল এভাবেই খেলতে চায়। ইউরোপা লিগের ফাইনালে, ইন্ট্রাক্ট ফ্রাঙ্কফুর্ট একটি আবেগপূর্ণ লড়াইয়ে রেঞ্জার্সকে পরাজিত করে। কিন্তু কেউ লিভারপুলের শ্রেষ্ঠত্বের কাছাকাছি আসে না; সেই সময়ের শৈলী বন্দর এবং শ্রমিক শ্রেণীর শহরের জন্য তৈরি।

সেখানে, সাত বছরে, জার্গেন ক্লপ এবং তার খেলোয়াড়দের মধ্যে একটি ঐক্য গড়ে উঠেছে। তিনি লিভারপুলের আন্ডারডগ মানসিকতাকে পিচে স্থানান্তর করতে এবং হেইসেল এবং হিলসবরোর আশেপাশের ঐতিহাসিক ক্লাব নাটকের আভা থেকে শক্তি আঁকতে সফল হন। সমস্ত দুর্দান্ত দলের মতো, লিভারপুল একটি পরিচয় তৈরি করেছে যা তাদের পাঁচ বছরে তাদের তৃতীয় ফাইনালে নিয়ে যাচ্ছে। বার্সেলোনা একটি ক্লাবের চেয়ে বেশি ছিল, বায়ার্ন ছিল "মিয়া সান মিয়া", এবং লিভারপুলে ভার্জিল ভ্যান ডাইক, ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড এবং সাদিও মানে কখনো একা হাঁটেন না।

পিচের বাইরে বেনজেমার ভুল পদক্ষেপগুলি সংরক্ষণ ছাড়াই তাকে প্রশংসা করা সহজ করে না। তবে তিনি মহানদের একজন। এরই মধ্যে চারবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি। প্যারিসে, লুকা মডরিচ, ক্যাসেমিরো এবং টনি ক্রুসের মতো তিনি আলফ্রেডো ডি স্টেফানোর সমান করতে পারেন, যিনি ১৯৫৬ থেকে ১৯৬০ সাল পর্যন্ত অনন্য জয়ের ধারা দিয়ে রিয়াল মাদ্রিদ মিথ তৈরি করেছিলেন।

"তুমি কখনোই একা হাটবে না!" ব্যক্তির চেয়ে দল বড়। ফিলিপ কৌতিনহো, একবার লিভারপুলের সেরা, সেটা বুঝতে পারেননি। তিনি বার্সেলোনা এবং বায়ার্নে এটি তৈরি করতে ব্যর্থ হন এবং এখন অ্যাস্টন ভিলার হয়ে খেলেন। অন্যদিকে, মোহাম্মদ সালাহ লিভারপুলের সম্প্রদায়ের তারকা হয়ে উঠেছেন। ১২বছর বয়সে, তিনি মিশরে প্রশিক্ষণের জন্য বাসে প্রতিদিন চার ঘন্টা ভ্রমণ করেছিলেন; আজ তিনি খ্যাতির ঘরে। এই উচ্চাকাঙ্ক্ষা, নিজেকে জাহির করার এই লোভ লিভারপুলের বৈশিষ্ট্য। রিয়াল এবং বেনজেমার সাথে এর বৈপরীত্য খুব কমই হতে পারে। সেজন্য আমি এই খেলার জন্য অবিশ্বাস্যভাবে অপেক্ষা করছি।

অবশ্যই, আপনি ফুটবলকে হালকাভাবে উপভোগ করতে পারবেন না, আপনি যুদ্ধকে উপেক্ষা করতে পারবেন না। ইউরোপের জনগণ, বিশেষ করে ইউক্রেনের জন্য এর প্রতিক্রিয়া রয়েছে। গ্রুপ পর্বে রিয়াল মাদ্রিদ ঘরের মাঠে ট্রান্সনিস্ট্রিয়ার ক্লাব শেরিফ তিরাসপোলের কাছে হেরে যায়। তাদের কোচ, ইউরি ভার্নিডুব, তার নিজ দেশ ইউক্রেনকে রক্ষা করার জন্য ২৪ফেব্রুয়ারি ব্রাগাতে ইউরোপা লিগের ম্যাচের ঠিক আগে দল ত্যাগ করেছিলেন। কয়েক মাস আগে তিনি বার্নাব্যুতে জিতেছিলেন, এখন তিনি তার স্বদেশীদের সাথে তার হাতে বন্দুক নিয়ে সামনের সারিতে লড়াই করছেন। ২০২২সালের একটি ফুটবল গল্প।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

এ সম্পর্কিত খবর

প্রক্টর অফিসে তালা ঝুলানোর হুশিয়ারি জবি শিক্ষার্থীদের

মৌলিক চাহিদা মেটাতে ঋণ করে ২৬% পরিবার

সাত সদস্যকে বহিস্কারের বিজ্ঞপ্তি প্রকাশ রায়পুর প্রেসক্লাবের

গাজায় দুর্ভিক্ষ-অনাহারে মৃত্যুর ঝুঁকিতে তিন লাখ ফিলিস্তিনি

দেওয়ানগঞ্জে মেয়র এর নির্দেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার অভিযোগ

হাবিপ্রবিতে ল্যাব টেকনিশিয়ানদের জন্য দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

রাবি ভর্তি পরীক্ষায় 'কম নম্বর দেওয়ার' অভিযোগ ভিত্তিহীন; সংবাদ সম্মেলনে সমন্বয়ক

লন্ডনে গাড়ির ধাক্কায় প্রাণ হারালেন বাংলাদেশি নাট্যনির্মাতা

সূরা নিসায় যে দোয়া বর্ণিত হয়েছে

বাগেরহাটে ০৭ কেজি গাঁজাসহ মাদক কারবারি আটক

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ