বিজিবিতে চাকরির সুযোগ, হতে হবে অবিবাহিত

প্রকাশিত: ২৭ মে, ২০২২ ০৩:৪০:২৩

বিজিবিতে চাকরির সুযোগ, হতে হবে অবিবাহিত

বর্ডার গার্ড বাংলাদেশে (বিজিবি) যোগ দিয়ে সীমান্ত রক্ষায় গর্বের অংশীদার হতে পারেন আপনিও। বিজিবির ৯৯তম ব্যাচে ‘সিপাহি (জিডি)’ পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের আগামী ৪ জুনের মধ্যে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন করতে পারবে।


শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমানে ন্যূনতম জিপিএ ৩.০০ এবং এইচএসসি/সমমানে জিপিএ ২.৫০
শারীরিক যোগ্যতা: সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি।

সাধারণ পুরুষদের ওজন ৪৯.৮৯৫ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য ৪৭.১৭৩ কেজি। বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের পুরুষদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

সাধারণ নারী প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারী প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট। সাধারণ নারী প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি এবং ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের নারীদের জন্য ৪৩.৫৪৪ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।
দৃষ্টিশক্তি: পুরুষ ও নারী উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

বৈবাহিক অবস্থা: অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)
শর্ত: সাঁতার জানা বাধ্যতামূলক
বয়স: ২০২২ সালের ১১ নভেম্বর তারিখে বয়স ১৮ থেকে ২৩ বছর
বেতন স্কেল: ৯,০০০-২১,৮০০ টাকা। এ ছাড়া বাড়িভাড়া, বাসস্থানসহ অন্যান্য সুবিধা রয়েছে।

আবেদনের নিয়ম
আগ্রহী প্রার্থীদের টেলিটক প্রিপেইড মোবাইল নম্বর থেকে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে। টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে মেসেজ অপশনে গিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুযায়ী প্রয়োজনীয় তথ্য দিয়ে ১৬২২২ নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। এরপর প্রার্থী পিন নম্বরসংবলিত একটি এসএমএস পাবেন। পিন নম্বরটি পাওয়ার পর প্রার্থীকে তাঁর পিন নম্বর, মোবাইল নম্বর ইত্যাদি তথ্যাদি দিয়ে ১৬২২২ নম্বরে আরেকটি এসএমএস করতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র
ভর্তির সময় প্রার্থীকে অবশ্যই এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় পাসের মূল/প্রভিশনাল সনদপত্র, সংশ্লিষ্ট স্কুল বা কলেজের প্রধান শিক্ষক বা অধ্যক্ষ কর্তৃক এইচএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পাসের প্রশংসাপত্র (যাতে প্রার্থীর স্থায়ী ঠিকানা ও জন্মতারিখ উল্লেখ থাকবে)।

অভিভাবকের অনুমতিপত্র, ইউনিয়ন পরিষদ বা পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনারের কাছ থেকে বাংলাদেশি স্থায়ী নাগরিকত্বের সনদ, চারিত্রিক সনদ, সদ্য তোলা নীল ব্যাকগ্রাউন্ড-সংবলিত ল্যাবে প্রিন্ট করা ১০ কপি পাসপোর্ট সাইজের ছবি ও এক কপি সত্যায়িত ছবি (ইউপি চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক সত্যায়িত), ইউনিয়ন পরিষদ/পৌরসভা চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার কর্তৃক প্রদত্ত অবিবাহিত সনদপত্র এবং জাতীয় পরিচয়পত্রের মূল কপিসহ সত্যায়িত কপিসহ সঙ্গে নিয়ে যেতে হবে।

৪ জুন ২০২২ রাত ১২টা পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে।এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ১৫০ টাকা কর্তন করা হবে বিধায় দ্বিতীয়বার মেসেজ পাঠানোর আগে টেলিটকের প্রিপেইড মোবাইলের ব্যালেন্স এসএমএস পাঠানোর চার্জসহ কমপক্ষে ১৬০ টাকা লাগবে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ