একটু ভিন্ন ভাবনারও বিষয় আছে!

প্রকাশিত: ২৭ মে, ২০২২ ০৯:৫৬:৩৮

একটু ভিন্ন ভাবনারও বিষয় আছে!

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মৃত্যু বরন করেছেন। তাঁর মারা যাবার পর মাটির আসল ঠিকানায় সবার মত তাকেও চলে যেতে হয়েছে। তাঁর সাদামাটা কবরের ছবি আমরা দেখেছি আর আসল সত্যটা অনুভবও করেছি, কিন্ত সেখানে আরেকটি বিষয়ও ভাবার আছে! খেয়াল করেছেন কি?

'বুরজ আল-খলীফা’ নামের বিশ্ববিখ্যাত টাওয়ার নির্মাণ করেন শেখ নাহিয়ান, লাখো মানুষের কর্মসংস্থান করেছেন তিনি, বিভিন্ন দেশের প্রবাসীদের জন্য নানান সুযোগ সুবিধা আর মেধাবীদের শিক্ষা বৃত্তির অনন্য নজিরও রেখে গেছেন তিনি! হয়ত মানুষ হিসেবে অনেক ভুলও করেছেন। কিন্ত করোনাকালীন মানুষের দুয়ারে খাদ্য পৌছে দিয়ে আসার সুবিধা দিয়ে ,ফাউন্ডেশন বানিয়ে মানব সেবার মহানব্রতে নিরবে মন কেড়েছেন লাখো মানুষের।

সুতরাং আমরা মারা যাবার পরও দেশ ও দুনিয়ার জন্য, ইসলাম ও মানবতার জন্য, চীরস্থায়ী সাদাকায়ে জারিয়ার জন্য এমন কিছু করে যাচ্ছি কি? আমি থাকবোনা, একদিন হয়তো নাম নেয়ার মতও কেউ থাকবেনা, কবরের চিহ্ন টুকুও মুছে যাবে-কিন্ত অনন্তকাল সাদাকায় জারিয়াহ হিসেবে থাকবে, মানুষের কল্যান হবে, দ্বীনের প্রসার হবে এমন কিছুও কিন্ত এই জীবনের হিসেবে রাখা দরকার! আমার দাফনে তুলনা করার মত কিছু থাকবেতো?

"এমন জীবন তুমি করিবে গঠন মরণে হাসিবে তুমি কাঁদিবে ভুবন " 

মহান আল্লাহ আমাদের সঠিক উপলব্ধি দান করুন। সর্বোপরি আখিরাতকে দুনিয়ার উপর প্রাধান্য দেওয়ার তাওফীক দান করুন।


প্রজন্মনিউজ২৪/মনিরুল
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন