ফিলিপাইন কংগ্রেস মার্কোসকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছে

প্রকাশিত: ২৬ মে, ২০২২ ০৪:২৫:০৪

ফিলিপাইন কংগ্রেস মার্কোসকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেছে

বুধবার ফিলিপাইনের কংগ্রেসের একটি যৌথ অধিবেশন কুখ্যাত প্রয়াত স্বৈরশাসকের পুত্র এবং নামধারী ফার্দিনান্দ মার্কোস জুনিয়রকে এই মাসের নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে। এবং নিশ্চিত করেছে যে তিনি দেশের পরবর্তী রাষ্ট্রপতি হবেন।

ঘোষণাটি দেশের সবচেয়ে বিখ্যাত রাজনৈতিক রাজবংশের ক্ষমতায় একবার অকল্পনীয় প্রত্যাবর্তনকে আনুষ্ঠানিক করে তোলে, ১৯৮৬ সালের একটি "জনগণের শক্তি" বিদ্রোহ হাওয়াইতে মার্কোস পরিবারকে নির্বাসনে নিয়ে যাওয়ার পরে।
যিনি "বংবং" নামে বেশি পরিচিত, ৩০ জুন রদ্রিগো দুতের্তের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন এবং ২০২৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

বর্তমান রাষ্ট্রপতির কন্যা সারা দুতের্তে-কার্পিও, তার ভাইস প্রেসিডেন্ট হিসাবে যুক্ত আছেন।আমার জন্য প্রার্থনা করি, আমার মঙ্গল কামনা করি," মার্কোস, ঐতিহ্যবাহী সাদা ফিলিপিনো। আমি এই দেশের জন্য ভালো করতে চাই।মার্কোস ৮২% ভোট দিয়ে ৩১.৬ মিলিয়ন বা ৫৮.৭৭% ব্যালট জিতেছেন।

তিনি তার পিতার স্বৈরাচারী, ১৯৬৫-১৯৮৬ শাসনের আগে থেকে খুব একটা ব্যবধানে জয়লাভ করেননি, একটি যুগ যা দুর্নীতি, সামরিক আইন এবং প্রথম পরিবারের অসংলগ্ন বাড়াবাড়ি দ্বারা চিহ্নিত করা হয়েছিল, একটি বর্ণনা যা তার প্রচারাভিযানকে উপেক্ষা করতে চেয়েছিল।

মার্কোসের স্ত্রী এবং তিন পুত্রও কংগ্রেসে উপস্থিত ছিলেন, যেখানে তাদের পরিবার ১৯৯০ এর দশকে নির্বাসন থেকে ফিরে আসার পর থেকে প্রায় প্রতিটি নির্বাচনে একটি আসন জিতেছে। এছাড়াও উপস্থিত ছিলেন ৯২ বছর বয়সী মাতৃপতি ইমেল্ডা।

বোন ইমি একজন সিনেটর, ছেলে ফার্ডিনান্ড একজন কংগ্রেসম্যান এবং চাচাতো ভাই মার্টিন রোমুয়াল্ডেজ, হাউস সংখ্যাগরিষ্ঠ নেতাকে স্পিকার হিসেবে নাম দেওয়া হবে বলে প্রত্যাশিত, পরিবারটি কতটা শক্তি প্রয়োগ করবে তা প্রদর্শন করে।তিনি বলেছেন যে, তার ফোকাস ক্ষেত্রগুলি হবে চাকরি, অবকাঠামো এবং শিক্ষা।

মার্কোস এখনও তার মন্ত্রিসভা একত্রিত করছেন, যা উচ্চ মুদ্রাস্ফীতি, সরকারী ঋণ এবং মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং একটি ক্রমবর্ধমান প্রভাবশালী চীনের সাথে একটি জটিল বৈদেশিক নীতির ভারসাম্য করতে হবে।

বিজয়ের ব্যবধান সত্ত্বেও, মার্কোসের শাসন বিভাজনমূলক হবে, বিরোধীদের মধ্যে ব্যাপক ক্ষোভ এবং তারা পরিবারের নাম মুছে ফেলার জন্য ঐতিহাসিক সংশোধনবাদ হিসাবে যা দেখে তা নিয়ে নিপীড়নের শিকার।ইমি মার্কোস বুধবার বলেছেন যে পরিবারটি ক্ষমতায় "দ্বিতীয় সুযোগের জন্য, খুব কৃতজ্ঞ"।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ