ইপিজেড নির্মানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে সাঁওতালদের বিক্ষোভ

প্রকাশিত: ২৫ মে, ২০২২ ০৭:৩০:০৩ || পরিবর্তিত: ২৫ মে, ২০২২ ০৭:৩০:০৩

ইপিজেড নির্মানের সিদ্ধান্ত বাতিলের দাবিতে সাঁওতালদের বিক্ষোভ

গাইবান্ধা প্রতিনিধি: ইপিজেড নির্মাণের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সাঁওতালরা।তারা মিছিলে শ্লোগান দেয়, জীবন দিব, তবু রক্তেভেজা জমি ছাড়বো না।

ইপিজেডের জন্য বুধবার (২৫ মে) গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ এলাকায় বেপজার জড়িপ করার খবর শুনে সাঁওতালরা এই কর্মসুচি পালন করে। সকাল সাড়ে নয়টা থেকে তারা ব্যানার ফেষ্টুন তির ধনুক হাতে উপজেলার কাটামোড় এলাকায় অবস্থান নেয়। এদিকে সাঁওতালদের বিক্ষোভ কর্মসুচি দেখে বেপজার জড়িপ কাজ সম্পন্ন হয়নি।

এর আগে সাঁওতালরা গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতালপল্লী মাদারপুর ও জয়পুর  গ্রাম থেকে মিছিল নিয়ে কাটামোড়ে আসেন। এখান থেকে বাগদা বাজার পর্যন্ত কয়েক দফা তারা বিক্ষোভ মিছিল নিয়ে গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়ক প্রদক্ষিণ করে। এরপর কাটামোড় এলাকায় এবং সাহেবগঞ্জ আমবাগানে পৃথক সমাবেশ করে। সকাল সাড়ে নয়টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত তারা কাটা মোড়ে অবস্থান করে। এতে তির-ধনুক, ফেস্টুন ও ব্যানার হাতে তিন শতাধিক সাঁওতাল নারী-পুরুষ অংশ নেন। কর্মসূচির আয়োজন করে গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি। 

বক্তব্য দেন সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে ও সাংগঠনিক সম্পাদক স্বপন শেখ, সাঁওতাল নেতা প্রিসিলা মুরমু, মিথাইল মুরমু, হার্ডিয়াস মুরমু, মিসথেরিনা মুরমু, গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদের আহবায়ক জাহাঙ্গীর কবির প্রমুখ। বক্তারা বলেন, তাদের সঙ্গে বেপজার লোকজন কোনো আলোচনা করেনি। বেপজা নিজেরাই ইপিজেড করার সিদ্ধান্ত নিয়েছে। তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে তাদের দাবি-দাওয়া তুলে ধরার জন্য ব্যবস্থার দাবি জানান। বক্তারা তিন সাঁওতাল হত্যার বিচারসহ সাহেবগঞ্জ এলাকায় তাঁদের বাপ-দাদার জমিতে প্রস্তাবিত ‘রংপুর ইপিজেড’ নির্মাণের সিদ্ধান্ত বাতিল করে অন্য এলাকায় ইপিজেড নির্মাণের দাবি জানান। 
 
অন্যদিকে গোবিন্দগঞ্জ দিনাজপুর সড়কের বিভিন্ন স্থানে রংপুর রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা লেখা নামে বড় প্যানা প্রদর্শন করা হয়েছে। 


 প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ