তুরস্কের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায় খুলেছেঃইসরায়েল

প্রকাশিত: ২৫ মে, ২০২২ ০৬:৪৭:০৪

তুরস্কের সঙ্গে সম্পর্কের নতুন অধ্যায় খুলেছেঃইসরায়েল

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন যে, তার দেশ জেরুজালেমে তার তুর্কি প্রতিপক্ষ মেভলুত কাভুসোগলুর সাথে বৈঠকের পর আঙ্কারার সাথে সম্পর্কের একটি "নতুন অধ্যায়" খুলছে।

"লক্ষ্য হল আমাদের দেশগুলির মধ্যে অর্থনৈতিক ও নাগরিক সহযোগিতা গঠন এবং সম্প্রসারণ করা যাতে ব্যবসায় থেকে ব্যবসা এবং জনগণের মধ্যে মানুষ তৈরি করা যায় এবং আমাদের দুই দেশ, আঞ্চলিক ও বৈশ্বিকভাবে তুলনামূলক সুবিধাগুলিকে লাভবান করা, এমনকি মহামারী চলাকালীন এবং এমনকি রাজনৈতিক উত্তেজনার সময়েও, বুধবার দু'জনের মধ্যে বৈঠকের পর মেভলুত কাভুসোগলুর সাথে এক সংবাদ সম্মেলনে ল্যাপিড বলেন।

তুরস্ক ও ইসরায়েল ২০০০ এর দশকের শেষের দিক থেকে উত্তেজনাপূর্ণ সম্পর্ক সংশোধন করার চেষ্টা করছে।তারপর থেকে, দুই দেশ ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখল, অবরুদ্ধ গাজা উপত্যকা শাসনকারী হামাসের প্রতি আঙ্কারার সমর্থন এবং অন্যান্য আঞ্চলিক সমস্যা নিয়ে ঘন ঘন অভিযোগ বাণিজ্য করেছে।

কাভুসোগলু ইসরায়েল এবং অধিকৃত পশ্চিম তীরে দুই দিনের সফরের শেষ দিনে,১৫বছরে পররাষ্ট্রমন্ত্রীর এমন প্রথম সফর।কাভুসোগলু বলেন, তুরস্ক ও ইসরায়েলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করা ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আনতে সাহায্য করবে।আমরা বিশ্বাস করি যে আমাদের সম্পর্কের স্বাভাবিকীকরণও সংঘাতের শান্তিপূর্ণ সমাধানে ইতিবাচক প্রভাব ফেলবে। তুরস্ক সংলাপের প্রচেষ্টা চালিয়ে যাওয়ার দায়িত্ব নিতে প্রস্তুত,” কাভুসোগলু বলেছেন।

কাভুসোগলু আরো করেছেন, যে দুই দেশ বেসামরিক বিমান চলাচলের বিষয়ে আলোচনা পুনরায় শুরু করা সহ অনেক ক্ষেত্রে সম্পর্ক "পুনঃশক্তিশালী" করতে সম্মত হয়েছে।তুরস্ক এবং ইসরায়েল তাদের দীর্ঘদিনের টানাপোড়েন সম্পর্ক মেরামত করার জন্য কাজ করছে, সম্ভাব্য সহযোগিতার জন্য শক্তি একটি মূল ক্ষেত্র হিসেবে আবির্ভূত হচ্ছে।

দুটি দেশ ২০১৮সাল থেকে রাষ্ট্রদূত বিনিময় করেনি এবং প্রায়শই ইস্রায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে বারবার ব্যবসা করেছে।ইসরায়েলের রাষ্ট্রপতি আইজ্যাক হারজোগ একটি ঐতিহাসিক সফরের সময় আঙ্কারায় তার তুর্কি প্রতিপক্ষ রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে আলোচনা করেছেন।

অধিকৃত পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর এবং গাজায় একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে মার্কিন মধ্যস্থতায় শান্তি আলোচনা ২০১৪ সালে ভেঙে পড়ে এবং তারপর থেকে উভয় পক্ষ গুরুতর আলোচনা করেনি।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ