জলবায়ু অর্থায়ন অবশ্যই কপ২৭ আলোচনায় আলোচ্যসূচির শীর্ষে থাকবেঃমিশর

প্রকাশিত: ২৫ মে, ২০২২ ০৬:১১:০২

জলবায়ু অর্থায়ন অবশ্যই কপ২৭ আলোচনায় আলোচ্যসূচির শীর্ষে থাকবেঃমিশর

উন্নয়নশীল দেশগুলির জন্য আর্থিক সহায়তা এই বছর জাতিসংঘের জলবায়ু আলোচনার আলোচ্যসূচির শীর্ষে থাকা আবশ্যক, আয়োজক দেশ, মিশর, স্পষ্ট করেছে, কারণ সরকারগুলিকে গত বছর কপ ২৬ শীর্ষ সম্মেলনে দেওয়া প্রতিশ্রুতিগুলি অনুসরণ করতে হবে৷

মিশর নভেম্বরে শার্ম আল-শেখে কপ২৭ আয়োজন করবে। আলোচনাটি ইউক্রেনের যুদ্ধের ছায়ায় অনুষ্ঠিত হবে, সেইসাথে বিশ্বজুড়ে ক্রমবর্ধমান শক্তি এবং খাদ্যের দাম, ধনী দেশগুলিকে জীবনযাত্রার ব্যয়-সঙ্কট এবং দরিদ্র দেশগুলিকে ঋণের পাহাড়ের সাথে লড়াই করে ফেলেছে।

বিশ্বের বেশিরভাগ বৃহত্তম অর্থনীতি, এবং গ্রিনহাউস গ্যাসের বৃহত্তম নির্গমনকারীরা, নির্গমন হ্রাসের লক্ষ্যগুলিকে শক্তিশালী করার জন্য গত নভেম্বরে গ্লাসগোতে করা প্রতিশ্রুতিগুলি এখনও পূরণ করতে পারেনি। ধনী দেশগুলি থেকে জলবায়ু অর্থায়নের প্রতিশ্রুতিগুলিকে দরিদ্র দেশগুলিকে সাহায্য করার জন্য প্রকল্পগুলিতে পরিণত করার কাজও ধীর গতিতে হয়েছে।

মিশরের আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী রানিয়া আল মাশাত বলেছেন,  আমরা এই কপ ২৭ যা চাই তা হল অঙ্গীকার থেকে বাস্তবায়নের দিকে। এবং আমরা হাইলাইট করতে চাই ব্যবহারিক নীতি এবং অনুশীলনগুলি কী, সেই প্রক্রিয়াগুলি যা প্রকৃতপক্ষে প্রতিশ্রুতিগুলিকে ঠেলে দিতে পারে।

কিছু দেশে অর্থের অ্যাক্সেস পেতে অসুবিধা হয়, তিনি উল্লেখ করেছেন, এবং এটি অবশ্যই "ঝুঁকিমুক্ত" অর্থায়নের নতুন উপায়গুলির সাথে সমাধান করতে হবে, যাতে বেসরকারি খাতের বিনিয়োগকারীদের আকৃষ্ট করা যায়। বেসরকারি ঋণদাতাদের গ্যারান্টি বা অন্যান্য আশ্বাস প্রদানের মাধ্যমে বা তাদের সাথে সহ-বিনিয়োগ করার মাধ্যমে এটি করা যেতে পারে।

মাশাত বলেছেন, "গ্লাসগোর সাফল্যের মধ্যে একটি যা সর্বদা মনে রাখা হবে তা হল কীভাবে বেসরকারী খাতকে একটি গুরুত্বপূর্ণ উপায়ে সংগঠিত করা হয়েছিল।" "সুতরাং শুধু বিলিয়নের পরিবর্তে, ট্রিলিয়ন শব্দটি আসতে শুরু করে।

"তবে, বেসরকারী খাতের প্রতিশ্রুতি বা প্রতিশ্রুতি থেকে এই ট্রিলিয়নগুলি কখনই সেই দেশগুলিতে যেতে পারে না যেগুলির জন্য তাদের সবচেয়ে বেশি প্রয়োজন, যদি না আমরা ঝুঁকিমুক্ত সরঞ্জামগুলি তৈরি করতে উন্নয়ন অর্থ এবং ব্যক্তিগত পুঁজির মধ্যে আরও বেশি সমন্বয় না করি।"

মিশরীয় অর্থমন্ত্রী মোহাম্মদ মায়েত, বৃহত্তর আর্থিক সমস্যাগুলির সমাধান করার প্রয়োজনীয়তার কথাও বলেছেন, যেমন ক্রমবর্ধমান ঋণের "বিশাল বোঝা" যা অনেক দরিদ্র দেশ সম্মুখীন হচ্ছে। বেশিরভাগ উন্নয়নশীল দেশ ঋণগ্রস্ত। আমরা কি সেই দেশগুলোকে জড়িত করার জন্য কিছু করতে পারি? আমরা কি এই বোঝা কমাতে পারি এবং নেট শূন্যের দিকে তাদের সহায়তা করতে পারি?

স্পষ্ট করে দিয়েছিলেন যে ঋণের বোঝা মোকাবেলা করা, যা দেশগুলিকে নির্গমন হ্রাস করার ব্যবস্থা গ্রহণ করতে বাধা দেয় এবং এমন বিনিয়োগ করা যা তাদের জলবায়ু সংকটের প্রভাব মোকাবেলায় সহায়তা করবে, মিশরের জন্য একটি প্রধান অগ্রাধিকার হবে। "আমাদের একসাথে বসতে হবে এবং একটি সমাধান নিয়ে আসতে হবে - বিকল্পটি হল ঝুঁকি বাড়তে দেওয়া, চ্যালেঞ্জগুলি বাড়তে দেওয়া এবং মানুষের দুর্ভোগ বাড়তে দেওয়া।

দরিদ্র দেশগুলিকে তাদের নির্গমন কমাতে সাহায্য করা এবং চরম আবহাওয়ার প্রভাবের প্রতি আরও স্থিতিস্থাপক হয়ে উঠতে সাহায্য করা ধনী দেশগুলিকেও উপকৃত করবে। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কোনো একটি দেশের জন্য নয়, আমাদের সবার জন্য।

তিনি আরো বলেছিলেন, ধনী দেশগুলিকে আরও তেল ও গ্যাস উত্তোলন না করার জন্য দরিদ্র দেশগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার উপায় খুঁজে বের করতে হবে। তিনি সেনেগালের উদাহরণ দিয়েছেন, যেখানে বড় ধরনের গ্যাস আবিষ্কারের আশা করা হচ্ছে যা অর্থনীতিতে পরিবর্তন আনতে পারে - তবে এটি একটি বিশাল "কার্বন বোমা" গঠন করবে, যেটি ব্যবহার করা হলে গ্লাসগোতে লক্ষ্যমাত্রা ১.৫ তাপমাত্রার সীমা ছাড়িয়ে যাবে। .

সেনেগাল আশা করেছিল এই আবিষ্কার তাদের সাহায্য করবে। এখন আপনি বলতে আসছেন, জলবায়ু পরিবর্তন মানে অর্থ বন্ধ করা, মাইত বলেছিলেন,এটা খুবই উদ্বেগজনক।

এই সমস্যার জন্য দরিদ্র দেশগুলোর দায়িত্ব সীমিত। এর একটা ভালো সমাধান না পেলে এটা খুবই কঠিন হবে। আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা দুঃখকষ্ট, ঘৃণার সাথে যোগ না করি এবং দেশগুলি তাদের উচ্চাকাঙ্ক্ষা পূরণ করতে পারে।"

দরিদ্র দেশগুলি অনুভব করতে পারে যে তারা "শাস্তি" পাচ্ছে। "আমাদের  এমন একটি পরিস্থিতি যেখানে আমরা নিশ্চিত করি যে আপনাকে শাস্তি দেওয়া হবে না কিন্তু সবুজ হতে উৎসাহিত করা হবে।"


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ