ইমরানের লংমার্চ ঠেকাতে ইসলামাবাদ অবরুদ্ধ

প্রকাশিত: ২৫ মে, ২০২২ ০৫:৫০:৫৪ || পরিবর্তিত: ২৫ মে, ২০২২ ০৫:৫০:৫৪

ইমরানের লংমার্চ ঠেকাতে ইসলামাবাদ অবরুদ্ধ

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সভাপতি ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান দলীয় কর্মী ও সমর্থকদের নিয়ে ইসলামাবাদ অভিমুখে লংমার্চের (আজাদি মার্চ) ডাক দিয়েছেন। আজ বুধবার বেলা    (৩ টায়) লংমার্চ শুরু হওয়ার কথা। কিন্তু লংমার্চ শুরু হওয়ার আগেই ইসলামাবাদ অবরুদ্ধ করে দিয়েছে ক্ষমতাসীন সরকার।

গত মাসে পাকিস্তানের জাতীয় পরিষদে অনাস্থা ভোটে হেরে গিয়ে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। এরপর পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ শরীফের নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতায় আসে। ক্ষমতাসীন জোটের অবস্থাও বেশি ভালো নয়। তাই সরকারকে চাপে রাখতে প্রধানমন্ত্রিত্ব হারানোর পরপরই দেশজুড়ে জনসমাবেশ শুরু করেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের উত্তর-পশ্চিমের প্রদেশ খাইবার পাখতুনখাওয়ার রাজধানী পেশোয়ার ইমরান খানের ঘাঁটি হিসেবে পরিচিত। পেশোয়ার থেকে রাজধানী ইসলামাবাদ অভিমুখে লংমার্চ (‘আজাদি মার্চ’) ডাক দেন তিনি। নতুন নির্বাচনের দাবিতে ইমরানের ডাকে এই লংমার্চে কয়েক হাজার মানুষের অংশ নেওয়ার কথা।  

তবে প্রধানমন্ত্রী পিএমএল-এন নেতা শাহবাজ শরিফ নেতৃত্বাধীন জোট সরকার ইমরানের সমর্থকদের রাজধানী ইসলামাবাদে প্রবেশ ঠেকানোর ঘোষণা দিয়েছে। ইমরান খানের ডাকে ইসলামাবাদ অভিমুখে এই লংমার্চকে ‘দেশের মানুষকে বিভাজিত ও বিশৃঙ্খলা সৃষ্টির একটি অপচেষ্টা’ হিসেবে আখ্যায়িত করেছে সরকার।

গতকাল মঙ্গলবার পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, ‘কাউকে রাজধানী ঘেরাও করা ও তার মতো করে সব করার অনুমতি দেওয়া উচিত হবে না।’

এএফপি বলছে, রাজধানী অভিমুখে প্রধান মহাসড়কগুলোর প্রবেশ ও বের হওয়ার পয়েন্টগুলো বন্ধ করে দিয়েছে পুলিশ। পেশোয়ার, লাহোর ও মুলতানের মতো প্রধান শহরগুলো চারপাশেই বহু পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে গতকাল মঙ্গলবার ইমরান খানের দল পিটিআই বিরুদ্ধে পুলিশের রাতভর অভিযানে তাদের শত শত সমর্থকে গ্রেপ্তার ও আটক করার অভিযোগ তোলে। নাম প্রকাশে অনিচ্ছুক লাহোর পুলিশের একাধিক সূত্র এএফপিকে বলেছে, জননিরাপত্তা আইনের আওতায় দুই শতাধিক পিটিআই সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে।


প্রজন্মনিউজ২৪/জাহিদ

এ সম্পর্কিত খবর

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

গাজা: বিমান হামলায় বেঁচে যাওয়া বালকের প্রাণ গেল সাহায্য নিতে গিয়ে

মধ্যপ্রাচ্যে ১৩০ হামলা ঠেকাতে শত কোটি ডলার ব্যয় যুক্তরাষ্ট্রের

অবশেষে আল–জাজিরার উপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইসরাইল

ঈদের আগেই শ্রমিকদের পাওনা পরিশোধ করুন : ন্যাপ

প্রধানমন্ত্রী মোদির বাড়ি ঘেরাও কে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লি

টিকিটবিহীন যাত্রী ঠেকাতে এবারও ঢাকার ৪ স্টেশনে বাঁশ থেরাপি

আল-শিফা হাসপাতালে হামাসের ১৪০ সদস্যকে হত্যার দাবি ইসরায়েলের

গাজায় দুর্ভিক্ষ-অনাহারে মৃত্যুর ঝুঁকিতে তিন লাখ ফিলিস্তিনি

গাজায় শিশুদের মধ্যে দ্রুত ছড়াচ্ছে তীব্র অপুষ্টি : জাতিসংঘ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ