চীনকে ঠেকাতে আবারও কোয়াডের বৈঠক

প্রকাশিত: ২৫ মে, ২০২২ ১২:৩০:০২

চীনকে ঠেকাতে আবারও কোয়াডের বৈঠক

সাম্প্রতিক সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয় ইন্দোপ্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা ও ভূ-রাজনীতি ইস্যু। এ দিকটি সামনে রেখে মঙ্গলবার (২৪ মে) জাপানের রাজধানী টোকিওতে কোয়াড (কোয়াড্রিলিটারেল সিকিউরিটি ডায়ালগ) এর দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

ইন্দোপ্যাসিফিক অঞ্চলে চীনের উত্থান মোকাবিলায় গত পাঁচদিন ধরে কোয়াডভুক্ত দেশগুলো এবং এশিয়ার অন্যান্য দেশগুলোর বৈঠকে তাদের কাছে একটা বিষয় পরিষ্কার হয়েছে যে, নিজ দেশের সামুদ্রিক প্রতিরক্ষা খুবই গুরুত্বপূর্ণ। এতে এশিয়ার অর্থনৈতিক চাহিদাগুলোর প্রতিও মনোযোগ দেওয়ার গুরুত্ব দেওয়া হয়।

করোনা মহামারীর কারণে গত দু’বছর এ বৈঠক ভার্চুয়ালি হলেও এবার সশরীরে বৈঠক হয়েছে। করোনা মহামারি কাটিয়ে জাপান, অস্ট্রেলিয়া, ভারত ও যুক্তরাষ্ট্রের সমন্বয়ে গঠিত কোয়াড দলটি এ নিয়ে চারবার একত্রিত হয়েছে।

চার দেশের বৈঠকের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনকে লক্ষ করে বলেন, “এটি গণতন্ত্র বনাম স্বৈরাচার প্রশ্ন, আমাদের নিশ্চিত করতে হবে আমরা কী ভূমিকা পালন করব।”

চীনা সামরিক আক্রমণাত্মক তৎপরতা, নৌ মহড়া এবং মাছ ধরার জাহাজের অনধিকার প্রবেশসহ চীনের সামরিক কর্মকান্ডে আঞ্চলিক অস্থিরতা বাড়ছে যা আঞ্চলিক নিরাপত্তা হুমকি এবং বিপজ্জনক সীমা হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এই উদ্বেগের প্রতি সমর্থন জানিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা কোয়াড সদস্যদের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জসহ আঞ্চলিক প্রতিবেশীদের কথা ‘মনযোগ দিয়ে শোনার’ এবং ‘তাদের মুখোমুখি হওয়া তাৎক্ষণিক চ্যালেঞ্জগুলো সমাধানে সহায়তার আহবান জানিয়েছেন। তিনি বলেন, ‘এই অঞ্চলের দেশগুলোর সঙ্গে একসাথে চলা ছাড়া কোয়াড সফল হতে পারে না।’

এদিকে অস্ট্রেলিয়ার নব-নির্বাচিত প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ ‘আমাদের প্রতিরক্ষা এবং সামুদ্রিক সহযোগিতা’ গভীর করতে সহায়তাসহ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর জন্য আরো সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন।

উল্লেখ্য, ভারতই একমাত্র কোয়াড সদস্য দেশ যে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেনি। বাইডেন বার বার মস্কোর প্রতি কঠোর পদক্ষেপের কথা উল্লেখ করে বলছেন, চীনের মতো অন্য দেশগুলো রাশিয়ার আগ্রাসনকে একতরফা সামরিক পদক্ষেপ হিসেবে বিবেচনায় বাধা সৃষ্টি করছে।

সূত্রঃ বিবিসি, সিএনবিসি, বাংলাদেশ সংবাদ সংস্থা


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ