কোয়াড নেতারা টোকিওতে বৈঠক করেন

প্রকাশিত: ২৪ মে, ২০২২ ১২:৪৪:৩১

কোয়াড নেতারা টোকিওতে বৈঠক করেন

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার ঠিক তিন মাস পরে কোয়াড শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে - এবং বিশেষজ্ঞরা বলছেন যে যুদ্ধ সম্ভবত টেবিলে একটি বড় সমস্যা হবে।কিন্তু সকল কোয়াড সদস্য বিরোধে একত্রিত হয় না।মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান সকলেই যুদ্ধের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।

কিন্তু ভারত, চীনের মতো, সরাসরি আক্রমণের নিন্দা করতে অস্বীকার করেছে এবং মস্কোকে তার আক্রমণ বন্ধ করার দাবিতে জাতিসংঘের প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত রয়েছে।ভারতের প্রতিক্রিয়া এশিয়ায় রাশিয়ার বাইরের প্রভাবকে আলোকিত করেছে, যেখানে অস্ত্র বিক্রি এবং নো-স্ট্রিং-সংযুক্ত বাণিজ্য মস্কোকে আঞ্চলিক ফল্ট লাইন এবং পশ্চিমের সাথে দুর্বল সম্পর্ককে কাজে লাগাতে দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি দ্বিপাক্ষিক বৈঠকে যাওয়ার আগে সাংবাদিকদের কাছে মন্তব্য করেছেন, উভয় নেতা তাদের দেশের সম্পর্কের প্রশংসা করেছেন এবং সহযোগিতার বিভিন্ন ক্ষেত্র তৈরি করেছেন।

বিডেন প্রথমে বক্তৃতা করেছিলেন, সদ্য উন্মোচিত ইন্দো-প্যাসিফিক অর্থনৈতিক কাঠামো, এই অঞ্চলের জন্য তার অর্থনৈতিক পরিকল্পনা, সেইসাথে ভারতে কোভিড -১৯ ভ্যাকসিন উত্পাদনকে সমর্থন করার চলমান প্রচেষ্টা তুলে ধরে।

তারপরে তিনি ইউক্রেনের যুদ্ধ উত্থাপন করেছিলেন আজকের শীর্ষ সম্মেলনে একটি প্রধান বিষয়।বাইডেন বলেছিলেন যে ,তিনি এবং মোদি যুদ্ধের প্রভাব "সমগ্র বৈশ্বিক বিশ্ব ব্যবস্থায়" নিয়ে আলোচনা করবেন।"মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত কীভাবে এই নেতিবাচক প্রভাবগুলি হ্রাস করা যায় সে সম্পর্কে ঘনিষ্ঠভাবে পরামর্শ চালিয়ে যাচ্ছ

বাইডেন আরো বলেন,"এখানে অনেক কিছু আছে যা আমাদের দেশগুলি একসাথে করতে পারে এবং করবে, এবং আমি পৃথিবীতে আমাদের সবচেয়ে কাছের মধ্যে মার্কিন-ভারত অংশীদারিত্ব তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ।"ভারতই একমাত্র কোয়াড সদস্য যারা এখনো রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা করেছে বা মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আজ সকালে কোয়াড মিটিংকে "খুবই ইতিবাচক এবং ফলপ্রসূ" বলে অভিহিত করে মোদি তার মন্তব্য করেন।তিনি মার্কিন-ভারত সম্পর্ককে "বিশ্বাসের অংশীদারিত্ব" এবং বৈশ্বিক ভালোর জন্য শক্তি হিসাবে প্রশংসা করেছিলেন, তাদের "সাধারণ স্বার্থ এবং ভাগ করা মূল্যবোধ" এবং সেইসাথে অর্থনৈতিক সহযোগিতাকে তুলে ধরে।তিনি ইউক্রেনের যুদ্ধের কথা উল্লেখ করেননি।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ