মাঙ্কিপক্সের সংক্রমণ, আতঙ্ক বিশ্ব জুড়ে

প্রকাশিত: ২৩ মে, ২০২২ ০৩:৩৪:৩৫

মাঙ্কিপক্সের সংক্রমণ, আতঙ্ক বিশ্ব জুড়ে

করোনার আতঙ্ক এখনো পুরোপুরি কাটেনি। এরই মধ্যে নতুন করে ভয় দেখাতে শুরু করেছে মাঙ্কিপক্স।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, এখনো এই ভাইরাসের নতুন রূপ জন্ম নেয়ার আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইউরোপের বিভিন্ন দেশে ব্যাপক মাত্রায় ছড়াচ্ছে এই রোগের সংক্রমণ।  এটি আগামী দিনে আরো বেশি মাত্রায় ছড়াতে পারে।

কিন্তু এই রোগ আটকানোর উপায় কী? বিশেষজ্ঞরা বলছেন, কোনো ওষুধ বা টিকা এখনো নেই মাঙ্কিপক্সকে আটকানোর জন্য। যাদের অন্য পক্সের টিকা নেয়া আছে, তারা এই রোগের বিরুদ্ধে লড়াই করার কিছুটা শক্তি পাবেন। কিন্তু সেটিও ১০০ শতাংশ প্রতিরোধ শক্তি দিতে পারবে না।

তাহলে উপায়? বিজ্ঞানীরা বলছেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে যদি অন্য কেউ না আসেন, তাহলে এই রোগ ছড়ানো বন্ধ হতে পারে। আর সেক্ষেত্রে উপায় একটাই ‘কোয়ারেন্টাইন’। আর এই রাস্তাতেই হাঁটার সিদ্ধান্ত নিল বেলজিয়াম। এটিই প্রথম দেশ, যারা মাঙ্কিপক্সের জন্য ২১ দিনের কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নিল।

ইতোমধ্যেই ইউরোপে জার্মানি, ইংল্যান্ডা, ফ্রান্স, ইতালি, স্পেন, পর্তাগাল, সুইডেনে ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্সের সংক্রমণ। তবে বেলজিয়ামের অবস্থা তুলনামূলকভাবে খারাপ। অন্য মহাদেশের মধ্যে কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়াতেও ছড়িয়ে পড়েছে এই রোগের জীবাণু।

তাহলে কি ভবিষ্যতে অন্য দেশগুলোতেও মাঙ্কিপক্স ঠেকাতে কোয়ারেন্টাইনের সিদ্ধান্ত নেয়া হবে? আবার কি লকডাউন হতে পারে পৃথিবী জুড়ে? এমন কোনো আশঙ্কার কথা এখনই কেউ বলছেন না। তার সবচেয়ে বড় কারণ মাঙ্কিপক্সে মৃত্যুর হার প্রায় শূন্যই বলা যায়। ফলে লকডাউন নাও হতে পারে এই রোগের ক্ষেত্রে। তবে সংক্রমণের বাড়াবাড়ি ঠেকাতে কোয়ারেনন্টাইনের নিয়ম চালু হতে পারে অন্য দেশগুলোতেও।

সূত্র : হিন্দুস্তান টাইমস


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ