অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা

চলমান বাজেট ২০২১-২২ অর্থবছরের তুলনায় ৩ গুণ বেশি

প্রকাশিত: ২২ মে, ২০২২ ০৫:০৭:৩০ || পরিবর্তিত: ২২ মে, ২০২২ ০৫:০৭:৩০

চলমান বাজেট ২০২১-২২ অর্থবছরের তুলনায় ৩ গুণ বেশি

সৈয়দ মুহাম্মদ আজমঃ ২০২২-২৩ অর্থবছরের জন্য ২০ লাখ ৫০ হাজার ৩৬ কোটি টাকার বিকল্প বাজেট প্রস্তাব উপস্থাপন করেছে বাংলাদেশ অর্থনীতি সমিতি। যা সরকারের চলমান ২০২১-২২ অর্থবছরের বাজেটের তুলনায় ৩ দশমিক ৪ শতাংশ বেশি।

রোববার (২২ মে) সকালে ঢাকায় বাংলাদেশ অর্থনীতি সমিতির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে এ প্রস্তাব পেশ করেন সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

‘বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনা ২০২২-২৩: একটি জনগণতান্ত্রিক বাজেট প্রস্তাব’ শীর্ষক এ সংবাদ সম্মেলন হয়।

আবুল বারাকাত বলেন, আমাদের বাজেট সম্প্রসারণশীল বাজেট।

তিনি আরও বলেন, সরকারের বাজেট শুরুই হয় টাকা-পয়সাকে মূল লক্ষ্যবস্তু ধরে নিয়ে। আমরা মনে সমাজ নির্মাণে এই পদ্ধতির শুরুটাই ভ্রান্ত। কারণ টাকা-পয়সা কখনো মূল লক্ষ্য হতে পারে না, তা লক্ষ্য অর্জনের মাধ্যম হতে পারে মাত্র। আমাদের বাজেট প্রণয়নের কর্মকাণ্ড শুরু হচ্ছে শোভন জীবন নির্মাণে দেশের মানুষের জন্য কী কী প্রয়োজন তা দিয়ে। এর মধ্যে আছে, মানুষের সুস্বাস্থ্য, সুস্থ দীর্ঘায়ু। আমাদের দেশে উন্নয়নের কথা বললে বলা হয়, ৭১ বছর আয়ু। আমরা ৭১ বছর আয়ু গুরুত্বপূর্ণ মনে করি না। এক দিকে জনগণের চাহিদা, অন্য দিকে টাকা-পয়সা। আমরা বাজেট ব্যালেন্সের পক্ষে নই। আমরা অর্থনীতি ব্যালেন্সেরও পক্ষে নই। আমরা সোশ্যাল ব্যালেন্সের পক্ষে।

বাংলাদেশ অর্থনীতি সমিতির বিকল্প বাজেট প্রস্তাবনায় বাজেটের ঘাটতি পূরণে বৈদেশিক ঋণ ও দেশীয় ব্যাংক ঋণের দারস্ত হতে হবে না বলে উল্লেখ করা হয়। প্রস্তাবিত বিকল্প বাজেটে সরকারের রাজস্ব থেকে আসবে ১৮ লাখ ৭০ হাজার ৩৬ কোটি টাকা, অর্থাৎ মোট বাজেট বরাদ্দের ৯১ দশমিক ২ শতাংশের জোগান দিবে সরকারের রাজস্ব আয়। বাকি ৮ দশমিক ৭ শতাংশ অর্থাৎ এক লাখ ৮০ হাজার কোটি টাকা হবে বাজেট ঘাটতি।

এদিকে আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রাথমিকভাবে ছয় লাখ ৭৭ হাজার ৮৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাবনা তৈরি করেছে সরকার। যা দেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির ১৫ দশমিক ৪০ শতাংশ। জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। এতে মুল্যস্ফীতি ধরা হয়েছে ৫দশমিক ৫শতাংশ।

আগামী ৯ জুন (বৃহস্পতিবার) জাতীয় সংসদ অধিবেশনে অর্থমন্ত্রী ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন।]

এর আগে চলতি ২০২১-২২ অর্থবছরের বাজেটের আকার বা মোট ব্যয় প্রাক্কলন করা হয়েছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৭ দশমিক ৫ শতাংশ।


প্রজন্মনিউজ২৪/নুরউদ্দিন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ