কাতার বিশ্বকাপের চূড়ান্ত কাউন্টডাউন এখনো অনিশ্চয়তায় ভরা

প্রকাশিত: ২১ মে, ২০২২ ০৪:১৬:২১

কাতার বিশ্বকাপের চূড়ান্ত কাউন্টডাউন এখনো অনিশ্চয়তায় ভরা

নিউজ ডেস্কঃ উদ্বোধনী খেলায় আল থুমামা স্টেডিয়ামে সেনেগাল নেদারল্যান্ডসের মুখোমুখি হওয়ার ছয় মাস বাকি, কাতার বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তা ঝুলে আছে। কতজন ভক্ত টুর্নামেন্টে অংশ নেবে? এবং সেখানে তাদের কী ধরনের অভিজ্ঞতা হবে?

প্রথম প্রশ্নটি সবচেয়ে চাপা এবং উত্তরটি নির্দিষ্ট নয়। যদিও লক্ষণগুলি একটি স্পষ্ট দিকে নির্দেশ করছে বলে মনে হচ্ছে, এবং উপসাগরে বিশ্বব্যাপী ফুটবল ভক্তদের কার্নিভাল অসম্ভাব্য দেখাচ্ছে। ফিফা সমর্থকদের কাছে ৮০০,০০০ ম্যাচের টিকিট বিক্রি করেছে।প্রথমবারের মতো পুরুষদের বিশ্বকাপে দায়িত্ব পালন করবেন মহিলা রেফারিরা।

এই মাসের শেষে ফিফা বিক্রির দ্বিতীয় ধাপের ফলাফল প্রকাশ করবে। গভর্নিং বডি এই তথ্যটি প্রচার করেছে যে এটি সেই প্রক্রিয়ার অংশ হিসাবে ৩.৫ মিলিয়ন টিকিটের অনুরোধ পেয়েছে। কিন্তু পর্যবেক্ষকরা নোট করেছেন যে এটি কাউকে ক্রয়ের জন্য প্রতিশ্রুতি দেয় না এবং নকআউট ম্যাচের টিকিট কয়েকবার বিক্রি করা যেতে পারে, টিকিটধারীদের সাথে যাদের দল ছিটকে গেছে।

ফ্রান্সের প্রতিবেদনে বলা হয়েছে যে, তাদের ভ্রমণ সহায়তা রাশিয়ায় যা ছিল তার এক চতুর্থাংশেরও কম হতে চলেছে।যারা জড়িত তাদের জন্য, টিকিট পাওয়া অনিশ্চয়তার দ্বিতীয় সময়কাল শুরু করে। শুধুমাত্র একবার আপনার টিকিট থাকলেই আপনি কাতারি সরকারের কাছে দেশে প্রবেশের অনুমতির জন্য আবেদন করতে পারবেন, যা "হাইয়া কার্ড" নামে পরিচিত। আপনি তার আগে একটি ফ্লাইট বুক করতে পারবেন না এবং থাকার জায়গা খুঁজতে অবশ্যই কাতার অ্যাকোমোডেশন এজেন্সিতে যেতে হবে। মার্চ মাসে এটি তার অনলাইন পোর্টাল চালু করার পর থেকে কোন ধরনের রুম পাওয়া যায় এবং কী দামে তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে।

এফএসই-এর সিইও রোনান ইভাইন বলেছেন, "বিশ্বকাপ তাদের জন্য কতটা ব্যয়বহুল হতে চলেছে তা জানা বেশিরভাগ ভক্তদের পক্ষে স্পষ্টতই কঠিন।" ফ্লাইট বা হোটেল বুক করার জন্য আপনাকে প্রথমে টিকিট প্রয়োজন, তাই আপনাকে কত টাকা দিতে হবে তা জানতে হবে। প্রক্রিয়া সম্পর্কে তথ্যের ধারাবাহিক অভাব রয়েছে এবং কী আছে তা বোঝা কঠিন; কাগজে স্পষ্ট করে কিছুই লেখা নেই। মনে হচ্ছে ফিফা এবং কাতার মানুষকে না যেতে রাজি করার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

কাতারি সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি, টুর্নামেন্টের আয়োজনের জন্য দায়ী, এমন একটি ইভেন্ট আয়োজনের ব্যাপারে আত্মবিশ্বাসী রয়েছে যা বিশ্বব্যাপী আগ্রহ আকর্ষণ করবে। "আমরা টুর্নামেন্টের পুরো সময়কাল জুড়ে ১ মিলিয়নেরও বেশি দর্শকদের স্বাগত জানাব বলে আশা করছি,"

একজন মুখপাত্র বলেছেন। আয়োজক দেশ ১৩০,০০০ পর্যন্ত রুম সরবরাহ করবে। কিক-অফের ছয় মাসের মধ্যে, কাতার বিশ্বজুড়ে ফুটবল ভক্তরা বিস্তৃত অনন্য এবং সাশ্রয়ী মূল্যের আবাসনের বিকল্পগুলি বুক করতে পারে তা নিশ্চিত করার পথে রয়েছে। চাহিদা সরবরাহকে ছাড়িয়ে যেতে পারে এমন কোনও উদ্বেগ নেই। দুটি গ্র্যান্ড ফ্যান পার্কের প্রত্যাশা ছিল যেগুলি, অত্যন্ত গুরুত্বপূর্ণভাবে, অ্যালকোহল বিক্রির লাইসেন্স দেওয়া হবে৷ সেই পরিকল্পনাগুলি, সুপ্রিম কমিটির মতে, "যথাযথভাবে" আরও তথ্য সহ অব্যাহত রয়েছে।

মুখপাত্র বলেছেন, "অনুরাগীরা কাতারের বিশ্ব-নেতৃস্থানীয় যাদুঘর এবং ঐতিহ্যবাহী সুক, ঐতিহ্যবাহী রাস্তার খাবারের ভোজ উপভোগ করতে এবং সমুদ্র সৈকত এবং মরুভূমির অ্যাডভেঞ্চারগুলির সর্বাধিক উপভোগ করতে সক্ষম হবে। 


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন