বক্সিংয়ে বিশ্বজয় ভারতীয় মহিলা নিখাত জারিনের

প্রকাশিত: ২০ মে, ২০২২ ০৪:৫৯:০২

বক্সিংয়ে বিশ্বজয় ভারতীয় মহিলা নিখাত জারিনের

নিউজ ডেস্কঃ দক্ষিণ ভারতের তেলেঙ্গানা রাজ্যের একজন ২৫ বছর বয়সী বক্সার বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতে পঞ্চম ভারতীয় মহিলা হয়েছেন।

বৃহস্পতিবার তুরস্কের ইস্তাম্বুলে অনুষ্ঠিত মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৫২ কেজি ফ্লাইওয়েট বিভাগে থাইল্যান্ডের জিতপং জুটামাসকে হারিয়েছেন নিখাত জারিন।

নতুন ওয়ার্ল্ড ফ্লাইওয়েট চ্যাম্পিয়নের নাম ডাকার সাথে সাথে জারিন তার হাত বাতাসে ঘুষি মেরে প্রতিপক্ষকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। বছরের পর বছর কঠোর পরিশ্রম এবং অধ্যবসায়ের চূড়ান্ত ফল। শুক্রবার তিনি টুইট করেছেন। ভারত, এটা তোমার জন্য। আমরা একসাথে এটি করেছি।

প্রাক্তন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়ন এমসি মেরি কম, সরিতা দেবী, জেনি আরএল এবং লেখা কেসি-এর পরে পঞ্চম ভারতীয় মহিলা বক্সার যিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন৷

২০১৯ সালে, টোকিও অলিম্পিকের ট্রায়ালে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ প্রত্যাখ্যান করার পরে জারিন যখন ভারতের কিংবদন্তি বক্সার মেরি কমের বিরুদ্ধে একটি ন্যায্য বিচার চেয়েছিলেন। তিন বছর পর, জারিন একজন বিশ্বচ্যাম্পিয়ন – মেরি কম ২০১৮ সালে জয়ী হওয়ার পর ভারতের প্রথম সোনা জিতেছেন

বৃহস্পতিবার তার জয়ের পর, জারিন একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে তিনি এই পদকটি সমস্ত দেশবাসীকে উৎসর্গ করবেন যারা তার ক্যারিয়ার জুড়ে তাকে সমর্থন করেছিলেন।জারিন আরও বলেছিলেন যে টুইটারে ট্রেন্ড করা তার স্বপ্ন ছিল।"আমি কি টুইটারে ট্রেন্ড করছি? টুইটারে একটি প্রবণতা হওয়া এবং বিশ্ব পর্যায়ে আমার দেশের জন্য কিছু অর্জন করা সর্বদা আমার স্বপ্ন ছিল।

মুসলিম বক্সার, যিনি তেলেঙ্গানার নিজামবাদ শহরের একটি মধ্যবিত্ত পরিবার থেকে এসেছেন, বলেছিলেন যে বক্সিংয়ে নিজের জন্য একটি অবস্থান তৈরি করতে তাকে বিভিন্ন প্রতিকূলতা অতিক্রম করতে হয়েছিল।আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছিল এবং বক্সিং মহিলাদের জন্য নয় এমন কথা বলা সহ বাধাগুলি অতিক্রম করতে হয়েছিল। আমাকে লোকেদের বলতে হয়েছিল যে আমার মুখের কিছুই হবে না এবং আমার সৌন্দর্য অটুট থাকবে।

তিনি গত বছর স্পোর্টসওয়্যার জায়ান্ট অ্যাডিডাসের প্রচারাভিযানের সময় বলেছিলেন।"এই কথাগুলোই আমাকে চ্যালেঞ্জ করেছিল এবং আমি সেখানে গিয়ে প্রমাণ করতে চেয়েছিলাম যে বক্সিং আপনি একজন পুরুষ বা মহিলা কিনা তা বিবেচনা করে না। এটি আকাঙ্ক্ষা এবং আকাঙ্ক্ষা যা গুরুত্বপূর্ণ। আমার জন্য বক্সিং মনোভাব এবং আমার গর্ববোধের সাথে বেশি কাজ করে।"

২০১০ সালে ১৩ বছর বয়সে জারিন বক্সিংয়ে যোগ দেন। ছয় মাসের মধ্যে, তিনি রাজ্য চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন। মাত্র এক বছর পর, তিনি তুরস্কের আন্টালিয়ায় মেয়েদের জন্য ২০১১ সালের বিশ্ব জুনিয়র এবং যুব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন।

বৃহস্পতিবার আবার তুরস্কে তার ঐতিহাসিক জয়ে জারিনের পরিবার আনন্দিত।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ