বেলারুশের বিরুদ্ধে 'সন্ত্রাসী' গোষ্ঠী সংগঠিত করার অভিযোগ রয়েছে

প্রকাশিত: ২০ মে, ২০২২ ০৪:০৫:৩৮

বেলারুশের বিরুদ্ধে 'সন্ত্রাসী' গোষ্ঠী সংগঠিত করার অভিযোগ রয়েছে

নিউজ ডেস্কঃ বেলারুশ বিরোধী টেলিগ্রাম চ্যানেল নেক্সতার সহ-প্রতিষ্ঠাতা, স্টেপান পুতিলোর বিরুদ্ধে নতুন ফৌজদারি অভিযোগ শুরু করেছে, ভিন্নমতাবলম্বীদের একটি "সন্ত্রাসী" সংগঠন সংগঠিত করার অভিযোগ এনেছে।

বিদেশ থেকে চালিত, নেক্সটা টেলিগ্রাম চ্যানেলগুলি ২০২০ সালে রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কোর ক্ষমতায় ষষ্ঠ মেয়াদে বিতর্কিত পুনঃনির্বাচনের পরে প্রাক্তন সোভিয়েত দেশে ঐতিহাসিক সরকার বিরোধী বিক্ষোভকে একত্রিত করতে সহায়তা করেছিল।

আরেক বেলারুশিয়ান কর্মী যিনি গত বছরের মে মাসে বেলারুশ থেকে গ্রেপ্তার হয়েছিলেন যখন তার এথেন্স থেকে ভিলনিয়াস রায়নায়ারের ফ্লাইটটি ডাইভার্ট করা হয়েছিল এবং বেলারুশিয়ান রাজধানী মিনস্কে অবতরণ করতে বাধ্য হয়েছিল।পুতিলো বর্তমানে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে বসবাস করেন, যখন প্রোটাসেভিচ স্বীকারোক্তিমূলক ভিডিওগুলিতে উপস্থিত হওয়ার পরে বেলারুশে গৃহবন্দী রয়েছেন।

বেল্টার মতে, শুক্রবার বেলারুশিয়ান তদন্তকারীরা বলেছেন, পুতিলো এবং নেক্সতার আরেক কর্মী ইয়ান রুডিকের বিরুদ্ধে "একটি সন্ত্রাসী সংগঠন নেক্সতার কার্যক্রম পরিচালনা করার" অভিযোগ আনা হয়েছে।

"২০২০ সাল থেকে, আসামীরা বেলারুশের ভূখণ্ডে পরিস্থিতি অস্থিতিশীল করতে এবং তথাকথিত প্রতিবাদকে মৌলবাদী করতে তাদের তথ্য সংস্থান ব্যবহার করেছে," 

তারা বলেছেন, "সন্ত্রাসীরা বারবার সামাজিক বিদ্বেষ ও বিভেদ উসকে দিচ্ছে, রাস্তা অবরোধ এবং রাস্তায় দাঙ্গার সমন্বয়, রেলওয়েতে সন্ত্রাসী হামলা এবং মানবসৃষ্ট বিপর্যয় হতে পারে এমন উদ্যোগে নাশকতা করার আহ্বান জানিয়েছে।"

পুতিলো ইতিমধ্যেই সামাজিক বিদ্বেষ ও রাষ্ট্রদ্রোহের প্ররোচনার মতো অনেক অপরাধমূলক অভিযোগের মুখোমুখি হয়েছেন এবং বেলারুশ ও রাশিয়ার আন্তর্জাতিক ওয়ান্টেড তালিকায় রয়েছেন।

২০২০ সালে, পুতিলো এবং প্রোটাসেভিচকে বেলারুশের "সন্ত্রাসীদের তালিকায়" রাখা হয়েছিল, যেখানে নেক্সটাকে "সন্ত্রাসী সংগঠন" হিসাবে মনোনীত করা হয়েছিল। বেলারুশ - ইউরোপের একমাত্র দেশ যা "সন্ত্রাসবাদ" করার প্রচেষ্টা চালানোর জন্য মৃত্যুদণ্ড প্রবর্তন করেছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

সিলেটে পুলিশের অভিযানে ৫ হাজার পিস ইয়াবাসহ আটক ২

গার্ডিয়ান পাবলিকেশন্সের কর্ণধার নূর মোহাম্মদ আবু তাহের গ্রেপ্তার

পেট থেকে জীবন্ত মাছ বের করার অভিজ্ঞতা বর্ণনা করলেন সেই ডাক্তার

নোয়াখালীতে ১২ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়ম

ব্লাড ফাইটার ফর হিউম্যানিটি

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

বাংলা কলেজের ছাত্র না হয়েও তারা কলেজ ছাত্রলীগের সভাপতি-সেক্রেটারি

গার্ডিয়ান পাবলিকেশন্সের প্রকাশক গ্রেপ্তার

হাঙ্গেরির প্রেসিডেন্টের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ