‘কি হোল সার্জারি’-তে কিডনি থেকে ২০৬টি পাথর পেলেন চিকিৎসকরা

প্রকাশিত: ২০ মে, ২০২২ ১২:৫৬:১৬ || পরিবর্তিত: ২০ মে, ২০২২ ১২:৫৬:১৬

‘কি হোল সার্জারি’-তে কিডনি থেকে ২০৬টি পাথর পেলেন চিকিৎসকরা

নিউজ ডেস্কঃ ‘কি হোল সার্জারি’-তে অস্ত্রোপচারের পর কিডনি থেকে ২০৬টি পাথর বের করলেন চিকিৎসকরা।

ঘটনাটি ঘটেছে ভারতের হায়দারাবাদের নালগোন্ডায়। বীরমল্ল রামলক্ষ্মইয়া নামের ৫৬বছর বয়সী এক বৃদ্ধের শরীরে অস্ত্রোপচার করে পাথরগুলো বের করেন চিকিৎসকরা।

জানা গেছে, ওই ব্যক্তি ছয় মাস যাবত কিডনি রোগ ক্যালকুলি’তে আক্রান্ত ছিলেন। এসময় তিনি তীব্র ব্যথায় কষ্ট পাচ্ছিলেন। চিকিৎসকদের পরামর্শে আল্ট্রা সাউন্ড পরীক্ষা করে জানতে পারেন কিডনিতে পাথর হয়েছে।

পরবর্তীতে হায়দারাবাদের একটি বেসরকারি হাসপাতালে রামলক্ষ্মইয়ার শরীরে অস্ত্রোপচার করলে ২০৬টি পাথর বের করা হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, প্রাথমিক ভাবে পিঠে ব্যথা শুরু হওয়ার পর স্থানীয় এক চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাচ্ছিলেন বীরমল্ল। কিন্তু কিছুতেই ব্যথা না কমায় হায়দরাবাদের একটি বেসরকারি হাসপাতালে আসতে বাধ্য হন তিনি। সেখানেই প্রাথমিক পরীক্ষাতে বাম কিডনিতে ‘ক্যালকুলি’ ধরা পড়ে তাঁর। বিশেষজ্ঞ চিকিৎসকরা সিদ্ধান্ত নেন ‘কি হোল সার্জারি’ করার। এই পদ্ধতিতে খুব ছোট একটি ছিদ্রের মাধ্যমে অস্ত্রোপচার করতে সক্ষম শল্যচিকিৎসকরা। শেষ পর্যন্ত এক ঘণ্টার প্রচেষ্টায় ২০৬টি পাথর বার করেছেন চিকিৎসকেরা। আপাতত সুস্থ রয়েছেন রোগী।

বিশেষজ্ঞরা বলছেন, শরীরে পানিশূণ্যতা বা ‘ডিহাইড্রেশন’ দেখা দিলে কিডনিতে পাথর তৈরি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। বিশেষ করে গরমকালে ঘামের মাধ্যমে প্রচুর পরিমাণ পানি দেহের বাইরে বেরিয়ে যাওয়ায় অনেকটাই বেড়ে যায় জলশূন্যতার আশঙ্কা। তাই এই সমস্যা থেকে বাঁচতে পর্যাপ্ত পানিপানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ