ইউক্রেন যুদ্ধে কয়লা, তেলের দাম বৃদ্ধি ধনীরা হচ্ছে আরও ধনী 

প্রকাশিত: ১৯ মে, ২০২২ ০৪:৩৩:২১

ইউক্রেন যুদ্ধে কয়লা, তেলের দাম বৃদ্ধি ধনীরা হচ্ছে আরও ধনী 

নিউজ ডেস্কঃ গৌতম আদানি এবং মুকেশ আম্বানি রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের ফলে বিশ্বব্যাপী পণ্যের মূল্য বৃদ্ধি থেকে লাভবান হচ্ছেন, তাদের জীবাশ্ম-জ্বালানির প্রমাণপত্র পুড়িয়ে দিচ্ছেন এমনকি এশিয়ার ধনী ব্যক্তিরা প্রকাশ্যে তাদের শক্তিকে সবুজ শক্তির দিকে ঠেলে দিচ্ছেন।

দুই ভারতীয় এমন এক সময়ে পা রাখছেন যখন অনেক উন্নত দেশ রাশিয়ার সরবরাহ থেকে দূরে সরে যাওয়ার চেষ্টা করে জ্বালানির বিকল্প উৎসের জন্য ঝাঁকুনি দিচ্ছে। এই মাসে, সাতটি সবচেয়ে শিল্পায়িত দেশগুলির গ্রুপ রাশিয়ান তেল আমদানি নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে। এই ব্যাঘাতটি আরও কয়লার প্রয়োজনীয়তার দিকে মনোযোগ ফিরিয়ে এনেছে, বিশ্বের সবচেয়ে নোংরা জীবাশ্ম নির্গমন কমাতে পর্যায়ক্রমে বেরিয়ে আসার প্রতিশ্রুতি দিয়েছে।

যদিও আদানি, ৫৯, এবং আম্বানি, ৬৫, কয়লা এবং তেল থেকে দূরে একটি পিভটে পরের কয়েক দশকে সম্মিলিত $১৪২বিলিয়ন সবুজ বিনিয়োগ উন্মোচন করেছেন। জ্বালানীর অভ্যাস যেহেতু সংঘর্ষের ফলে চাহিদা বেড়ে যায়।

আন্তর্জাতিক শক্তি সংস্থা অনুসারে, বিশ্বব্যাপী কয়লার চাহিদা ২০২২ সালে রেকর্ড স্তরে বাড়বে এবং ২০২৪ সাল পর্যন্ত সেখানে থাকবে বলে আশা করা হচ্ছে।

টিসিজি অ্যাডভাইজরি সার্ভিসেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান বিনিয়োগ কর্মকর্তা চক্রী লোকপ্রিয়া বলেছেন, যুদ্ধটি ভারতে জীবাশ্ম জ্বালানি-ভিত্তিক সংস্থাগুলির জন্য একটি টেলওয়াইন্ড তৈরি করেছে মুম্বাইতে৷

"সামান্য ক্ষতি হল যে জীবাশ্ম জ্বালানি পরবর্তী ২০ বছর বা তারও বেশি সময় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে থাকবে," তিনি বলেন, কার্বন-ভিত্তিক বিনিয়োগ থেকে সুবিধাগুলি কাটার জন্য এটি যথেষ্ট সময় ছিল।কয়লার দামে তেজস্বীতা ফ্ল্যাগশিপ ফার্ম আদানি এন্টারপ্রাইজ লিমিটেডকে মার্চে শেষ হওয়া তিন মাসে ৩০শতাংশ মুনাফা ঘড়িতে সাহায্য করেছে - ছয় ত্রৈমাসিকের মধ্যে সর্বোচ্চ - যখন পেট্রোলিয়াম পণ্যের দাম বেড়েছে রিলায়েন্সকে সাহায্য করেছে, যা তার সবচেয়ে বড় ত্রৈমাসিক মুনাফা পোস্ট করেছে৷

রিলায়েন্স এবং আদানি এন্টারপ্রাইজের শেয়ার ২৪ফেব্রুয়ারির মধ্যে যথাক্রমে ১৯শতাংশ এবং ৪২শতাংশ বেড়েছে, যখন আক্রমণ শুরু হয়েছিল এবং এপ্রিলের শেষের দিকে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুসারে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আদানি তার সম্পদে প্রায় ২৬ বিলিয়ন ডলার যোগ করেছে, তার মোট মূল্য প্রায় ১০৭বিলিয়ন ডলারে নিয়ে গেছে। আম্বানির সম্পদ প্রায় ৮ বিলিয়ন ডলার বেড়ে ৯২.৪ বিলিয়ন ডলারে পৌঁছেছে।


প্রজম্মনিউজ২৪/ফারহান আহমেদ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ