নবাবগঞ্জে ধান চাষিরা চরম বেকায়দায় পড়েছে

প্রকাশিত: ১৮ মে, ২০২২ ০৬:৪৩:১৯

নবাবগঞ্জে ধান চাষিরা চরম বেকায়দায় পড়েছে

নবাবগঞ্জ, (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার চাষিরা ধানের আবাদ করে চরম বেকায়দায় পড়েছে। একসাথে ধান কাটা এবং মাড়াই করা সেই সাথে বৃষ্টি ও মজুরের সংকটে বেগতিক অবস্থায় পড়েছেন তারা। ব্যাপকহারে মজুরীর দামও বেড়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছে কৃষকেরা।

উপজেলার কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, দু-দিনের টানা বর্ষনে বৃষ্টির পানিতে ধানের জমি তলিয়ে গেছে। ধান পুরোপুরি পেকে যাওয়ায় জমিতে ধান ফেলেও রাখতে পারছেন না তারা। এ অবস্থায় হতাশ হয়ে বেশি দামে ধান কাটাতে এবং মাড়াই করতে বাধ্য হচ্ছেন এ অঞ্চলের কৃষকেরা। অপরদিকে বাড়ির উঠান ভিজে গিয়ে কর্দমাক্ত হওয়ায় পাকা সড়কে অথবা খেলার মাঠে ধান শুকাচ্ছেন। ধান ভিজে যাওয়া ও বৈরি আবহাওয়ার সুযোগকে সদ্ব্যবহার করছেন মৌসুমি ব্যবসায়ী ও বেপারীরা। তারা কম দামে ধান কিনতে কৌশলে কৃষককে অনবরত ভূল বোঝাচ্ছেন।

জয়পুর ইউনিয়নের তেপুকুরিয়া গ্রামের কৃষক আবিদুল ইসলাম জানান, কয়েক ঘন্টার টানা বর্ষনে ধানের ক্ষেত তলিয়ে গেছে। তলিয়ে যাওয়া ধান কেটে আনা ও মাড়াই করতে অতিরিক্ত দুই হাজার টাকা বেশি দিতে হচ্ছে। বৃষ্টির আগে বিঘা প্রতি যেখানে সাড়ে ৪ হাজার টাকা ছিল, বর্তমানে তা ৬ হাজার টাকা হতে সাড়ে ৮ হাজার টাকা দিতে হচ্ছে। রোদ না থাকায় ওই ধান শুকাতে না পেরে কমদামে বিক্রি করতেছে অনেকে ।

আরেক কৃষক রতন মিয়া জানান, বৃষ্টির কারনে অনেক ধান নষ্ট হয়ে গেছে। বিশেষ করে নদীর পার্শ্ববর্তী জমিগুলোতে বেশি ক্ষতি হয়েছে। এবার গতবারের চেয়ে বিঘাপ্রতি প্রায় ৩-৪ মন ধান কম হবে।


প্রজন্মনিউজ২৪/এসএমএ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ