সরকারি অনুদানের সাত সিনেমায় ফেরদৌস

প্রকাশিত: ১৬ মে, ২০২২ ১২:৪০:৪৯

সরকারি অনুদানের সাত সিনেমায় ফেরদৌস

বাণিজ্যিক সিনেমার এক সময়ের ব্যস্ত নায়ক ফেরদৌস।  এখনো নিয়মিত অভিনয় করছেন।  তবে এখন বাণিজ্যিক সিনেমার চেয়ে তাকে শৈল্পিক ঘরানার সিনেমাতেই বেশি দেখা যায়। বিশেষ করে সরকারি অনুদানে নির্মিত সিনেমাতেই তিনি বেশি অভিনয় করছেন।  এ মুহূর্তে অনুদানে নির্মিত সাতটি সিনেমার অভিনেতা ফেরদৌস। বলা যায়, অনুদাননির্ভর তার ক্যারিয়ার।

কাজচলতি সিনেমাগুলো হচ্ছে আফজাল হোসেনের ‘মানিকের লাল কাঁকড়া’, হৃদি হকের ‘১৯৭১ সেইসব দিন’, জেড এইচ মিন্টুর ‘ক্ষমা নেই’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’, শুদ্ধমান চৈতনের ‘দামপাড়া’, নূরে আলমের ‘রাসেলের জন্য অপেক্ষা’ ও শাহীনের ‘মাইক’। এসব সিনেমার মধ্যে কয়েকটির কাজ শেষ হয়েছে। কিছু কাজ চলমান। এ প্রসঙ্গে ফেরদৌস বলেন, ‘আমি এমন কিছু কাজ করে যেতে চাই, যা মানুষের মনে দাগ কাটবে, যেগুলো আমাকে আজীবন বাঁচিয়ে রাখবে। সরকারি অনুদানের সিনেমাতে যখন কাজ করার প্রস্তাব আসে, তখন গল্প মনোযোগ দিয়ে শুনি, চেষ্টা করি ভালো গল্পের সিনেমার সঙ্গে থাকতে।

অনুদানের সিনেমায় নিজেকে ভাঙার অনেক সুযোগ থাকে। মুক্তিযুদ্ধভিত্তিক অনেক সিনেমাতে আমি অভিনয় করেছি। আমার কাছে মনে হয়েছে এসব সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে মুক্তিযোদ্ধাদের প্রতিও আমার শ্রদ্ধা জানান হচ্ছে। আর আগামী প্রজন্মের জন্য এসব সিনেমা প্রামাণ্য দলিল হিসাবে থেকে যাবে। সরকারি অনুদানের সিনেমাগুলো দারুণ কিছু বিষয় ও ঘটনা কেন্দ্র করে তৈরি হয়।

প্রত্যেক বছরই যদি সবাই নিজ নিজ দায়িত্ব নিয়ে সিনেমার কাজ শেষ করে ফেলত, তাহলে এসব সিনেমায়ও জ্যাম লাগত না। এখন সরকার অনুদানের পরিমাণও অনেক বাড়িয়েছে। সে ক্ষেত্রে নির্মাতাদের উচিত নিষ্ঠার সঙ্গে সিনেমা দ্রুত নির্মাণ করে মুক্তির ব্যবস্থা করা।’ অনুদানের বাইরে নঈম ইমতিয়াজ নেয়ামুল পরিচালিত ‘গাঙচিল’ ও ‘জ্যাম’ নামে দুটি সিনেমায় কাজ করছেন ফেরদৌস।

অভিনয় ছাড়া বর্তমানে এ নায়ক উপস্থাপনা নিয়েও সময় কাটান। স্টেজ ও টেলিভিশন পর্দা-দু’মাধ্যমেই উপস্থাপনা করেন তিনি। জুটি হিসাবে বেছে নিয়েছেন চিত্রনায়িকা পূর্ণিমাকে। সর্বশেষ তাকে বিটিভির চট্টগ্রাম কেন্দ্রের ‘ঈদ আনন্দমেলা’ অনুষ্ঠানে দেখা গেছে।


প্রজন্মনিউজ২৪/নুরউদ্দিন

এ সম্পর্কিত খবর

অনুমতি ব্যতীত টেন্ডার বিজ্ঞপ্তি প্রকাশের অভিযোগে বশেমুরবিপ্রবি প্রকল্প পরিচালক সাময়িক বরখাস্ত

ঢাবির ২৩-২৪ সেশনে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ড.ইউনুসকে নিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য মানহানিকর : আইনজীবী

আজ শাকিব খানের জন্মদিন

৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা

পবিত্র মাহে রমজান উপলক্ষে ইউআইটিএস-এ ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত।

শশীভুষনে তিন দোকান পুড়ে ছাই ৫০ লাখ টাকার ক্ষয়ক্ষতি।

ঈদে ঢাকা ছাড়বে দেড় কোটির বেশি মানুষ, ছুটি ২ দিন বাড়ানোর দাবি

উচ্চমূল্যের মুঠোফোন প্যাকেজ গ্রাহকদের দুর্ভোগ বাড়িয়েছে

ইউ এন ও এর সভাপতিত্বে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ