সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান নিয়ে যা বললেন এরদোগান

প্রকাশিত: ১৪ মে, ২০২২ ১১:৫৪:২৮ || পরিবর্তিত: ১৪ মে, ২০২২ ১১:৫৪:২৮

সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান নিয়ে যা বললেন এরদোগান

সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, তুরস্কের জন্য এটি অসম্ভব সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানকে সমর্থন করা।

শুক্রবার ইস্তাম্বুলে সাংবাদিকদের সাথে আলাপকালে এরদোগান বলেন, ‘স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চল সন্ত্রাসী সংগঠনগুলোর অতিথিশালা। এ পরিস্থিতিতে আমরা তাদের ন্যাটোতে যোগ দেয়ার পরিকল্পনা সমর্থন করতে পারি না।’

তুরস্ক বরাবরই সুইডেন ও অন্যান্য পশ্চিম ইউরোপীয় দেশগুলোর দারা পরিচালিত সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সমালোচনা করে আসছে।

এদিকে ন্যাটোতে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ন্যাটোতে যোগ দেয়ার পরিণতির ব্যাপারে সতর্ক থাকার জন্য ফিনল্যান্ডের প্রতি আহ্বান জানিয়েছে।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সৌলি নিনিস্তো এবং প্রধানমন্ত্রী সানা মারিন সম্প্রতি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে যৌথ বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তারা ন্যাটো জোটে যোগ দেয়ার ব্যাপারে ফিনল্যান্ডের আগ্রহের কথা নিশ্চিত করেন। স্নায়ু যুদ্ধ চলাকালে এই দেশটি ন্যাটো জোটে যোগ দেয়া থেকে বিরত ছিল কিন্তু গত ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান পরিচালনার পর ফিনল্যান্ড তার অবস্থান থেকে ইউ টার্ন নিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ন্যাটোতে যোগ দেয়ার দায়িত্ব ও পরিণতি সম্পর্কে ফিনল্যান্ডের অবগত থাকা উচিত। কারণ দেশটি এই সামরিক জোটে যোগ দিলে রাশিয়া প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে বাধ্য হবে।
সূত্র : আলজাজিরা


প্রজন্মনিউজ২৪/নুরউদ্দিন

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ