চির বিদায় নিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

প্রকাশিত: ৩০ এপ্রিল, ২০২২ ১০:৫২:৫৪

চির বিদায় নিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কফিনে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেছে।

শনিবার দুপুর পৌনে একটায় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদনের জন্য কফিন নিয়ে আসা হয়।

প্রথমে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। পরে রাষ্ট্রপতি আব্দুল হামিদের পক্ষ থেকে সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাউদ্দিন ইসলাম ও প্রানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে সামরিক সচিব ব্রিগ্রিডিয়ার জেনারেল কবির আহমেদ শ্রদ্ধা নিবেদন করেন।

জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিনের পক্ষে সার্জেন্ট এন্ড আর্মস কমোডোর এম নাইম রহমান শ্রদ্ধা নিবেদন করেন।

আওয়ামী সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে সভাপতি মন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, নূরুল ইসলাম নাহিদ, আব্দুর রাজ্জাক, জাহাঙ্গির কবির নানাক, যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আকতারুজ্জামান, তথ্যমন্ত্রনালয়ের পক্ষে মন্ত্রী হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এলামনাই এসোসিয়েশনের পক্ষ থেকে এ কে আজাদ, কৃষক লীগ, জাসদের পক্ষে হাসানুল হক ইনু, সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল, কুমুদিনি কল্যাণ ট্রাস্ট্রের পক্ষ থেকে, ওয়ার্কার্স পার্টি সভাপতি রাশেদ খান মেনন, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লা চৌধুরী, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, পুজা উদযাপন পরিষদ, জালালাবাদ এসোসিয়েশন, অর্থ মন্ত্রনালয়, হিন্দু ধর্মীয় কল‌্যান ট্রাস্ট, ভারতীয় হাইক‌মিশন, ঢাকা মেট্রাপ‌লিটন চেম্বার এন্ড কমার্স, পররাস্ট্র মন্ত্রনালয়, সার্বজনীন পুজা উদযাপন ক‌মিটি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ, জাতীয় বিশ্ব‌বিদ‌্যালয়, বাংলা‌দেশ অ‌্যাড‌মি‌নি‌স্ট্রেশন সা‌র্ভিস এ‌সো‌সিয়েশন, যুবলীগ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, প‌রি‌বেশ বাঁচাও আ‌ন্দোলন, প‌রিবা‌রের পক্ষ থে‌কে, বঙ্গবন্ধু ফাউ‌ন্ডেশন, মেয়র ফজ‌লে নুর তাপসসহ নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদন শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আবুল মাল আব্দুল মুহিত ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেনীতে অসাধারণ কৃতিত্ব, হার্ভাডেও পরাশোনা করেছেন। তিনি বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে ১২টি বাজেট পেশ করেছেন। ১০টি শেখ হাসিনা সরকারের সময়, এটি একটি রেকর্ড। আমি এরকম কাজ পাগল মানুষ কমই দেখেছি। কাজে আর পড়াশোনায় ডুবে থাকতেন, সকাল থেকে রাত পর্যন্ত ছুটির দিনেও অফিসে দেখা যেতো, সচিবালয় বন্ধ আবুল মাল আব্দুল মুহিতের অফিসে আলো জ্বলছে। তিনি এ রকম মানুষ ছিলেন।

তিনি অর্থনীতি বিদ হিসেবেও সফল, অর্থ মন্ত্রী হিসেবেও সফল। সবচেয়ে বড় কথা হলো এ দেশের রাজনীতিতে সৎ মানুষ খুব বেশি নেই। তিনি শতভাগ সৎ লোক ছিলেন।

প্রজন্মনিউজ/নূর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন