ব্রাজিল ফুটবলের ইতিহাসে প্রথম নারী পরিচালক

প্রকাশিত: ২৮ এপ্রিল, ২০২২ ১১:৫৮:৪৩

ব্রাজিল ফুটবলের ইতিহাসে প্রথম নারী পরিচালক

ইতিহাসে প্রথমবারের মতো কোনো নারী পরিচালক কাজ করতে যাচ্ছেন ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনে। স্থপতি লুইসা রোসাকে দিয়েছে নতুন অবকাঠামো প্রকল্পের দায়িত্ব। গত মঙ্গলবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে পাঁচবারের বিশ্বকাপজয়ী দেশটির ফুটবল ফেডারেশন।  

খেলাধুলার সঙ্গে রোসার সম্পর্কটা অবশ্য এবারই প্রথম নয়। এর আগে ব্রাজিলে হয়ে যাওয়া ২০১৪ ফুটবল বিশ্বকাপ আর ২০১৬ রিও অলিম্পিক ও প্যারালিম্পিকের আয়োজক কমিটিতে কাজ করেছিলেন তিনি। চলতি বছর কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপের বিভিন্ন স্থাপত্য প্রকল্পেও কাজ করেছেন তিনি। ৩৩ বছর বয়সী এই স্থপতিকে এবার নিজেদের বড় এক দায়িত্বই দিয়েছে ব্রাজিল।

এবার যে দায়িত্ব পেয়েছেন রোসা, তাতেও জড়িয়ে আছে ২০১৪ বিশ্বকাপ। সেবারের আসর থেকে অর্জিত অর্থে বানাতে হবে ১৫টি ডেভেলপমেন্ট সেন্টার। সেই দায়িত্বটা এবার এসে পড়েছে তার কাঁধে। তার দায়িত্বটা অবশ্য এখানেই শেষ হচ্ছে না। গ্লোবো এস্পোর্তে জানাচ্ছে, নেইমাররা বিশ্বকাপের প্রস্তুতি নেবেন যেখানে, সেই গ্রানজা কোমারি হেডকোয়ার্টারের বর্ধিতাংশ তৈরির দেখভালের দায়িত্বটাও পেয়েছেন তিনি।

ব্রাজিল ফুটবল সভাপতি এদনালদো রদ্রিগেজ অবশ্য রোসার এই নিয়োগকে দেখছেন অন্যদের জন্য অনুপ্রেরণা হিসেবে। বললেন, ‘আশা করছি অন্য যারা এখানে কাজ করছে তাদের জন্য এটা অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। তাদেরকে বার্তা দেবে যে, আমরা তাদের কাজগুলো দেখছি, আর তাদের আরও সুযোগ দিতে চেষ্টা করছি।’

গেল বছরই ব্রাজিল ফুটবল তোলপাড় করা এক খবর রটে গিয়েছিল। তৎকালীন ব্রাজিল ফুটবল সভাপতি রজারিও কাবাকলোর ওপর অভিযোগ উঠেছিল নারী কর্মীদের ওপর যৌন নিপীড়নের। এরপরই সংস্থাটির এথিকস কমিটির হস্তক্ষেপে চাকরি গিয়েছিল তার। যদিও রজারিও সব অভিযোগ অস্বীকার করেছিলেন।

সেই ঘটনার এক বছর না ঘুরতেই ব্রাজিল ফুটবলের বড় এক পদ তুলে দেওয়া হলো এক নারীর কাছে।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ