রাবি সায়েন্স ক্লাবের ডিএনএ দিবস উদযাপন

প্রকাশিত: ২৭ এপ্রিল, ২০২২ ১০:৪০:১০

রাবি সায়েন্স ক্লাবের ডিএনএ দিবস উদযাপন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব (আরইউএসসি) ৮ম বারের মত বিশ্ব ডিএনএ দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষে সোমবার (২৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে অনলাইন প্লাটফর্ম জুমে এক সেমিনারের আয়োজন করে সংগঠনটি।

আরইউএসসি'র সভাপতি আবিদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাবি'র উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ছিলেন ঢাবি'র বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক ড. হাসিনা খান। স্পিকার হিসেবে ছিলেন বায়োকেমিস্ট্রি এ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ফরহাদুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির প্রতিষ্ঠাতা এবং প্রাতিষ্ঠাকালীন সভাপতি জহুরুল ইসলাম মুন। 

প্রধান বক্তার বক্তব্যে ড. হাসিনা খান বলেন, প্রতিটি জিনের নির্দিষ্ট কাজ থাকে। জিন  যদি পরিবর্তিত হয়ে যায় তাহলে জিন তার আগের সে কাজ আর করতে পারেনা ।
ডিএনএ সিকোয়েন্স এনালাইসিস এর মাধ্যমে একটি কলোনিতে কতগুলা অনুজীব আছে কি ধরনের অণুজীব আছে তা সহজেই নির্ণয় করা যায়। ডিএনএ এডিটিং এর মাধ্যমে জীবের বিভিন্ন ধরনের সমস্যা খুব সহজেই  সমাধান করা যাচ্ছে।

স্পিকারের বক্তব্যে মোঃ ফরহাদুল ইসলাম বলেন, ডিএনএ আবিষ্কারের মাধ্যমে চিকিৎসা, কৃষি সহ জীববিজ্ঞান বিভিন্ন সেক্টরে যুগান্তকারী পরিবর্তন দেখা দিয়েছে।জিনোম সিকোয়েন্স আবিষ্কারের মাধ্যমে চিকিৎসাবিজ্ঞানের ডায়াগনোসিস, থেরাপীচিকিৎসা সহ সকল ক্ষেত্রে এক অভাবনীয় সাফল্য দেখা দিয়েছে। ভবিষ্যতে আমাদের জীবনের চলার পথের প্রতিটি বিষয়ের টুলস হবে ডিএনএ।

এসময় আরো উপস্থিত ছিলেন ক্লাবের উপদেষ্টা মন্ডলীর সদস্য, স্থায়ী কমিটির সদস্য, আজীবন সদস্য, বর্তমান কার্যনির্বাহী কমিটির সদস্য, সাধারণ সদস্য, সংগঠকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।

এই বছর পবিত্র রমজান মাসের ছুটির জন্য আরইউএসসি ভার্চুয়ালি প্ল্যাটফর্ম জুমে দিবসটি পালন করেছে। প্রোগ্রামটি সঞ্চালনা করেন ক্লাবের সহ-সভাপতি স্বাগতা বৃতি রায় গুপ্তা এবং সহ-সাংগঠনিক সম্পাদক স্মরণ জাহান সরদার।

উল্লেখ্য, ডিঅক্সিরাইবো নিউক্লিক অ্যাসিড (DNA) একটি নিউক্লিক অ্যাসিড যা জীবদেহের গঠন ও ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণের জিনগত নির্দেশ ধারণ করে। সকল জীবের ডিএনএ জিনোম থাকে। ২৫ শে এপ্রিল, ১৯৫৩ সালে জেমস ওয়াটসন, ফ্রান্সিস ক্রিক, মরিস উইলকিনস এবং রোজালিন্ড ফ্র্যাঙ্কলিন দ্বৈত হেলিক্স ডিএনএ আবিষ্কার করেছিলেন। যা আবিষ্কারে দ্বারা পৃথিবীতে নাটকীয়ভাবে উন্নত হলো মেডিসিন, ফরেনসিক এবং কৃষিখাত। তাইতো ২০০৩ সালে ২৫ এপ্রিলকে বিশ্ব ডিএনএ দিবস হিসেবে ঘোষণা করে, মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেট এবং হাউস অব রিপ্রেজেন্টেটিভস।

বিশ্ব ডিএনএ দিবসের লক্ষ্য হলো ছাত্র, শিক্ষক এবং জনসাধারণকে জিনোমিক গবেষণার সর্বশেষ অগ্রগতি সম্পর্কে জানার এবং উদযাপন করার সুযোগ দেওয়া এবং সেই অগ্রগতিগুলি কীভাবে তাদের জীবনকে প্রভাবিত করতে পারে তা অন্বেষণ করা। রাজশাহী বিশ্ববিদ্যালয় সায়েন্স ক্লাব প্রতিষ্ঠার পর থেকে প্রতিবছরই অনেক উৎসবমুখর পরিবেশে পালন করে আসছে এই দিবসটি।


প্রজন্মনিউজ২৪/রেদওয়ান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ