ম্যাক্রন এবং লেপেন রাশিয়া নিয়ে সংঘর্ষ, হিজাব নিয়ে বিতর্কিত

প্রকাশিত: ২১ এপ্রিল, ২০২২ ১২:৩৭:০৭ || পরিবর্তিত: ২১ এপ্রিল, ২০২২ ১২:৩৭:০৭

ম্যাক্রন এবং লেপেন রাশিয়া নিয়ে সংঘর্ষ, হিজাব নিয়ে বিতর্কিত

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ রাশিয়ার সাথে তার সম্পর্ক এবং প্রেসিডেন্ট পদের জন্য রবিবারের দ্বিতীয় এবং চূড়ান্ত ভোটের আগে একটি টেলিভিশন বিতর্কে মুসলিম মহিলাদের জনসমক্ষে হিজাব পরা নিষিদ্ধ করার পরিকল্পনা সম্পর্কে তার ডানপন্থী প্রতিদ্বন্দ্বী মেরিন লে পেনকে ছিঁড়ে ফেলেছেন।

দ্বিতীয় রাউন্ডের প্রচারাভিযানের একমাত্র মুখোমুখি সংঘর্ষে ‘আমাকে বাধা দেবেন না‘ এবং অন্যটি ফ্রান্সের নেতৃত্ব দেওয়ার দায়িত্বে ছিল না, যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য এবং ইউরোপের দ্বিতীয় ভেটো-ধারী ছিল এমন অভিযোগের সাথে মিশেছে।  

‘সব কিছু মিশ্রিত করা বন্ধ করুন‘, ফ্রান্সের ঋণ সম্পর্কে এক উত্তপ্ত বিনিময়ের সময় একজন লড়াইকারী ম্যাক্রন লে পেনকে বলেছিলেন, যা অন্যদের মতো মহামারী সমর্থন ব্যবস্থার কারণে বেড়েছে।

‘আমাকে বক্তৃতা দিবেন না,‘ উত্তর দিয়েছিলেন লে পেন, যিনি ২০১৭ সালে পূর্ববর্তী সংঘর্ষের সমস্যাগুলি এড়িয়ে গিয়েছিলেন, যখন তিনি তার নোটগুলি মিশ্রিত করেছিলেন এবং তার পা হারিয়েছিলেন তখন তার রাষ্ট্রপতির বিডটি উদ্ঘাটিত হয়েছিল।

সমীক্ষা বলছে যে ম্যাক্রোঁ, একজন ইউরোপ-পন্থী মধ্যপন্থী, লে পেনের উপরে ক্রমবর্ধমান এবং উল্লেখযোগ্য অগ্রণী। তবে ফলাফলটি পাঁচ বছর আগের চেয়ে কাছাকাছি হবে বলে আশা করা হচ্ছে, এবং উভয় প্রার্থীই ১০ এপ্রিলের নির্বাচনের প্রথম রাউন্ডে তাদের সমর্থন করেনি এমন নির্বাচকদের মধ্যে ভোটের জন্য দ্বন্দ্ব করছে।

ম্যাক্রোঁ তার প্রতিদ্বন্দ্বীকে ৯ মিলিয়ন ইউরো (৯.৮ মিলিয়ন) ঋণের উপর হাত পাতেন যা লে পেনের পার্টি ২০১৭ সালে একটি চেক-রাশিয়ান ব্যাঙ্ক থেকে পেয়েছিল, বলেছিল যে এটি তাকে মস্কোর সাথে মোকাবিলা করার জন্য অনুপযুক্ত করেছে।

‘আপনি যখন রাশিয়ার কথা বলছেন তখন আপনি আপনার ব্যাঙ্কারের সাথে কথা বলছেন, এটাই সমস্যা,‘ ম্যাক্রন অভিযোগ করেন। ‘আপনি এই বিষয়ে ফ্রান্সের স্বার্থকে সঠিকভাবে রক্ষা করতে পারবেন না কারণ আপনার স্বার্থ রাশিয়ান শক্তির কাছের লোকদের সাথে যুক্ত।‘

‘আপনি রাশিয়ান শক্তির উপর নির্ভর করেন এবং আপনি মিঃ পুতিনের উপর নির্ভর করেন,‘ তিনি বলেছিলেন। ম্যাক্রোঁ আরও বলেছেন যে ফ্রান্সে মুসলিম মহিলাদের জনসমক্ষে হেডস্কার্ফ পরা নিষিদ্ধ করার তার পরিকল্পনা পশ্চিম ইউরোপের সবচেয়ে বেশি মুসলিম জনসংখ্যার দেশটিতে ‘গৃহযুদ্ধ‘ শুরু করবে।

লে পেন ম্যাক্রোঁর পরামর্শে ঝাঁপিয়ে পড়েন যে তিনি রাশিয়ার প্রতি দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি নিজেকে ‘সম্পূর্ণ মুক্ত‘ হিসাবে বর্ণনা করেছেন এবং বলেছেন ম্যাক্রন ‘সম্পূর্ণ ভাল জানেন যে তিনি যা বলেছেন তা মিথ্যা‘।

তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের মধ্যে ক্রমবর্ধমান দামের সাথে লড়াইরত ভোটারদের কাছে আবেদন করার চেষ্টা করেছিলেন। তিনি বলেছিলেন যে ফ্রান্সের প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হলে জীবনযাত্রার ব্যয় হ্রাস করা তার অগ্রাধিকার হবে এবং ভোটারদের শেষ পূরণ করতে অক্ষম প্রার্থী হিসাবে নিজেকে চিত্রিত করতে চেয়েছিলেন।

তিনি বলেন, ম্যাক্রোঁর রাষ্ট্রপতিত্ব দেশকে গভীরভাবে বিভক্ত করেছে। তিনি বারবার তথাকথিত "হলুদ ন্যস্ত" প্রতিবাদ আন্দোলনের উল্লেখ করেছেন যা তার অর্থনৈতিক নীতির বিরুদ্ধে কয়েক মাস সহিংস বিক্ষোভ সহ COVID-19 মহামারীর আগে তার সরকারকে নাড়া দিয়েছিল।

মাত্র ১৪ শতাংশ ভোটার কাকে ভোট দেবেন তা সিদ্ধান্ত নেওয়ার জন্য বিতর্কের জন্য অপেক্ষা করছিলেন, যখন ১২ শতাংশ বলেছেন যে তারা আদৌ ভোট দেবেন কিনা তা নির্ধারক হবে, লেস ইকোস সংবাদপত্রের জন্য ওপিনিয়নওয়ে-কে পার্টনারদের একটি জরিপ দেখায়।

তাতে বলা হয়েছে, ১০ এপ্রিল প্রথম রাউন্ডে অর্ধেকেরও বেশি নির্বাচকমণ্ডলী উগ্র-ডান বা কট্টর-বাম প্রার্থীদের পক্ষে ভোট দেওয়ার পরে, জনমত জরিপে ম্যাক্রোঁর লিড গত নির্বাচনের তুলনায় অনেক সংকীর্ণ যখন তিনি লে পেনকে ৬৬.১ শতাংশ ভোট দিয়ে পরাজিত করেছিলেন।  

তারপর থেকে, লে পেন অন্তত আংশিকভাবে মূলধারার ভোটারদের আকৃষ্ট করতে সফল হয়েছেন যখন ম্যাক্রোঁ আর সেই বাইরের বিঘ্নকারী নন যা তিনি ২০১৭ সালে ছিলেন যখন বিতর্কটি স্পষ্টভাবে সামনের দৌড়ে তার মর্যাদাকে সিমেন্ট করেছিল।

সূত্র: আল জাজিরা এবং নিউজ এজেন্সি


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ