ফুটবল বিশ্বকাপ বাদ দিয়ে ছোট ব্যবসার আশা ধুঁকছে।

প্রকাশিত: ১৭ এপ্রিল, ২০২২ ১২:৫৯:২৮

ফুটবল বিশ্বকাপ বাদ দিয়ে ছোট ব্যবসার আশা ধুঁকছে।

ডেস্ক: কলম্বিয়ার খাদ্য বিক্রেতা উইলিয়াম অ্যাবেলা দীর্ঘ কোভিড-19 লকডাউন থেকে তার ক্ষতি পূরণ করার সুযোগ হিসাবে কাতার বিশ্বকাপ ২০২২ এর উপর গণনা করছিলেন।

যখন জাতীয় দল খেলে, তখন সেন্ট্রাল বোগোটায় তার ছোট কোণার দোকান এবং স্ন্যাক বার সাধারণত হলুদ সমুদ্রে পরিণত হয়। দলের অফিসিয়াল শার্ট পরা ফুটবল অনুরাগীরা মদ্যপান এবং আড্ডা দিতে জড়ো হয়, বিয়ার বিক্রি ৮০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দেয়।

কিন্তু ফুটবল দেশের অনেক ছোট ব্যবসায়ীদের মতো যারা অপ্রত্যাশিতভাবে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে, তাদের পাশে উল্লাস করা ভক্তদের কাছ থেকে বাম্পার ব্যবসার জন্য তার আশা ভেস্তে গেছে।

৬৫ বছর বয়সী অ্যাবেলা বলেন, "কলম্বিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়ার সাথে সাথে, আমি আশা করছি আমার বিয়ার বিক্রি প্রায় অর্ধেক কমে যাবে।"

বিশ্বকাপ, যা নভেম্বরে শুরু হয়, এটি একটি বড় ব্যবসা, যা পর্যটন, খাদ্য ও পানীয়, পণ্যদ্রব্য এবং আরও অনেক কিছুতে ভোক্তাদের ব্যয়ে বিলিয়ন ডলার উৎপন্ন করে৷

কিন্তু বিশ্বজুড়ে ব্যবসায়গুলি নগদ অর্থের জন্য প্রস্তুত হওয়ার সাথে সাথে, উন্নয়নশীল দেশগুলি তাদের ফুটবল দক্ষতার জন্য পরিচিত - তবুও যারা যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে - তাদের লোকসান গুনছে।

কলম্বিয়ার রাস্তার বিক্রেতা থেকে শুরু করে আলজেরিয়ার দোকানদার এবং নাইজেরিয়ায় ফুটবল দেখার হলের মালিকরা, ছোট ব্যবসা এবং অনানুষ্ঠানিক কর্মীরা যারা ফুটবল ম্যাচের সময় নগদ-ইন-হাতে উপার্জনের উপর নির্ভর করে তাদের আয়ের বড় পতনের আশঙ্কা।

উত্তর বোগোটাতে, রাস্তার বিক্রেতা রবার্তো টেইস ২০১৮ সালে রাশিয়া আয়োজিত গত বিশ্বকাপের সময় পাণিনি ফুটবল অ্যালবামের জন্য স্টিকার বিক্রি ও ব্যবসা করেছিলেন।

"স্টিকার সংগ্রহে কম আগ্রহ থাকবে কারণ কলম্বিয়ান দল অ্যালবামে থাকবে না," টেইস বলেছেন, তিনি স্টিকার বিক্রিতে প্রতিদিন $১৩০ ডলার পর্যন্ত উপার্জন করেছেন। “আমি আশা করেছিলাম বছরের শেষটা ভালো হবে। কোভিডের পরে আমার সত্যিই এটি দরকার ছিল।"

মার্চেন্টস অ্যাসোসিয়েশন ফেনালকো অনুমান করেছে যে দলটি বিশ্বকাপ থেকে বাদ পড়লে প্রায় $৮১০ মিলিয়ন অর্থনৈতিক ক্ষতি হবে, প্রধানত পণ্য বিক্রেতা, বার, ক্যাফে এবং ট্রাভেল এজেন্সিগুলির উপর প্রভাবের কারণে।

"বিশ্বকাপ থেকে কলম্বিয়ার বাদ পড়া দেশটির বাণিজ্য ও পর্যটনের জন্য মারাত্মক পরিণতি বয়ে আনবে," বলেছেন ফেনাল্কো প্রেসিডেন্ট জেইম আলবার্তো ক্যাবাল।

২০১৮ বিশ্বকাপে, যখন কলম্বিয়া শেষ-১৬-এ পৌঁছেছিল, ফেনাল্কো সদস্যরা বিয়ার বিক্রিতে প্রায় ৪০ শতাংশ, স্পিরিটগুলিতে ২০ শতাংশ, টিভি স্ক্রীনে ১৯ শতাংশ এবং কোমল পানীয়তে ১২ শতাংশ বৃদ্ধির কথা জানিয়েছে৷


প্রজন্মনিউজ২৪/রেদওয়ান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ