তুলসি পাতায় নিয়ন্ত্রণে থাকবে থাইরয়েড

প্রকাশিত: ২৯ মার্চ, ২০২২ ১১:১৪:০৭

তুলসি পাতায় নিয়ন্ত্রণে থাকবে থাইরয়েড

থাইরয়েডের ভারসাম্যহীনার সমস্যা নারী-পুরুষ উভয়েরই থাকে। বিশেষ করে নারীদের মধ্যে থাইরয়েডের ভারসাম্যহীনতা বেশি দেখা দেয়।

এক্ষেত্রে গলার কাছে থাকা থাইরয়েড গ্রন্থিতে সমস্যা দেখা যায়। ফলে থাইরয়েড হরমোন নিগর্মনের ভারসাম্যহীনতা ঘটে। আর এই হরমোনে সমস্যা হলে ওজন বাড়তে থাকে। আর থাইরয়েড নিয়ন্ত্রণে রাখতে তাই দৈনিক নিয়ম করে ওষুধ খেতে হয়।

তবে জানেন কি, ঘরোয়া উপায়ে হাতের কাছে থাকা ভেষজ এক উপাদান দিয়েই নিয়ন্ত্রণে রাখতে পারবেন থাইরয়েড। আর তা হলো হাজারো সমস্যার সমাধানকারী তুলসী পাতা।

প্রাচীন আয়ুর্বেদেও তুলসীকে বিশেষ স্থান দেওয়া হয়েছে। বহু রোগের পথ্য হিসাবে এই পাতার ব্যবহৃত হয়। চলুন তবে জেনে নেওয়া যাক যে ঠিক কোন উপায়ে তুলসী পাতা খেয়ে আপনি থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারবেন-

তুলসীতে থাকে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টিফাঙ্গাল গুণ। এসব গুণের কারণেই তুলসী থাইরয়েডের সমস্যা কমাতে পারে বলে গবেষণায় উঠে এসেছে। তাই থাইরয়েডের সমস্যা কমাতে চাইলে খেয়ে নিন এই পাতা।

কী ভাবে খাবেন?

প্রথমে ১০টি তুলসী পাতা বেটে নিন। এরপর তুলসীর রসের সঙ্গে অ্যালোভেরা মিশিয়ে নিন। এক্ষেত্রে এক চামচ অ্যালোভেরার রস হলেই হবে।

এবার খেয়ে নিন এই মিশ্রণ। দিনে একবার খেলেই উপকার পাবেন। আবার তুলসীর চাও পান করতে পারে। তবে আপনি যদি শারীরিক কোনো জটিলতায় ভোগেন কিবা তুলসী পাতায় অ্যালার্জি থাকে তাহলে চিকিৎসকের পরামর্শ ছাড়া খাবেন না।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ