ডায়াবেটিস রোগীর জন্য আখের রস কি উপকারী?

প্রকাশিত: ২৫ মার্চ, ২০২২ ০২:৫৯:৩৮

ডায়াবেটিস রোগীর জন্য আখের রস কি উপকারী?

প্রচণ্ড গরমে এক গ্লাস ঠান্ডা আখের রস মুহূর্তেই প্রশান্তি এনে দেয়। শুধু তাই নয়, আখের রসে আছে পুষ্টিকর অনেক উপাদান যা শরীরের জন্য খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে।

যা শরীর থেকে দূষিত পদার্থ দূর করে বিভিন্ন রোগের ঝুঁকি কমায়। এছাড়া আখের রসে প্রচুর ফাইবার ও মাইক্রো-মিনারেলস আছে। চলুন তবে জেনে নেওয়া যাক আখের রস খেলে শরীরে কী কী পুষ্টি মেলে ও কোনো সমস্যা থেকে রক্ষা মেলে-

*শরীরের শক্তি বাড়ায় আখের রস। গরমে শরীরে প্রচুর ঘাম হয় ফলে ডিহাইড্রেশনে অনেকেই ভোগেন। এ সময়ে আখের রস পান করলে শরীরে কার্বোহাইড্রেট পাওয়া যায়, যা শক্তির মাত্রা বাড়ায়।

*এমনকি লিভার ভালেঅ রাখতেও এই রস বেশ উপকারী। জন্ডিসের রোগীদের ক্ষেত্রেও আখের রস একটি প্রচলিত পথ্য। প্রস্রাবের সংক্রমণজনিত সমস্যায় ভুগলেও আখের রস খেলে উপকার পেতে পারেন।

* বিশেষজ্ঞদের মতে, পুরুষদের বীর্যে শুক্রাণুর সংখ্যা বাড়াতে আখের রস বেশ উপযোগী। গর্ভাবস্থায় নারীরা নিয়মিত আখের রস খেলে সন্তান প্রসবেও সহায়তা হয়। স্তনদুগ্ধ নিঃসরণেও আখের রস সহায় হয় বলে মত বিশেষজ্ঞদের।

*আখের রসের আরও এক উপকারিতা হলো ত্বক ও চুল ভালো রাখে। এই রসে থাকা আলফা হাইড্রক্সি অ্যাসিড ত্বক ভালো রাখতে সাহায্য করে। পাশাপাশি ব্রণের সমস্যাও দূর করে। মাথার খুশকির সমস্যা কমাতেও এর বিশেষ ভূমিকা আছে।

*কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করে আখের রস। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতে পারে। ফাইবার নিয়ন্ত্রণে রাখে কলেস্টেরলের সমস্যাকেও।

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে আখের রস। এই রসে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ফলে ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণের ঝুঁকি কমে।

* আখের রস প্রাকৃতিকভাবে মিষ্টি হওয়ায়, ডায়াবেটিস রোগীরা এটি এড়িয়ে চলেন। তবে জানেন কি আখের রসও কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

বিভিন্ন গবেষণায় জানা গেছে, আখের রসে থাকে আইসোম্যাল্টোজ নামক একটি উপাদান। যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।

টাইপ ২ ডায়াবেটিসের ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা হঠাৎ করে নেমে গেলে আখের রস খেলে উপকার মিলবে। হাইপোগ্লাইসিমিয়ায় আক্রান্ত রোগীর জন্যও এই রস উপকারী।

তবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে না থাকলে আখের রস খাবেন না। আর কতটুকু পরিমাণে এই রস খাওয়া উচি তা কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। এজন্য চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে তবেই খাবেন আখের রস।

সূত্র: হেলদিফাইমি/নেটমেডস


প্রজন্মনিউজ২৪/সুইট

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন