প্রমোশনের দাবিতে নীলক্ষেতে অবরোধ

প্রকাশিত: ২২ মার্চ, ২০২২ ০৪:৩০:৫৬

প্রমোশনের দাবিতে নীলক্ষেতে অবরোধ

প্রমোশনসহ ৩ দফা দাবিতে আবারও নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের দর্শন বিভাগের শিক্ষার্থীরা। মঙ্গলবার (২২ মার্চ) বেলা ১২টার দিকে সাত কলেজের দর্শন বিভাগের ২০১৯-২০, ২০১৮-১৯ ও ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করেন।

অবরোধের কারণে এই সড়কে বন্ধ রয়েছে সব ধরনের যান চলাচল। এতে চরম ভোগান্তিতে পড়েছেন বিভিন্ন পরিবহনের যাত্রী রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষ। 

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা যেকোনো মূল্যে প্রমোশন চাই। করোনার কারণে সারা দেশের বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস হয়েছে। এমনকি অনলাইনেই পরীক্ষা হয়েছে। কিন্তু সাত কলেজের অনলাইনে ক্লাস নিয়ে পরীক্ষা হয়েছে অফলাইনে। এ সময় অসংখ্য শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয়েছিলেন।

এমন অসুস্থ পরিবেশে শিক্ষার্থীরা পরীক্ষা দিতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হয়েছিলেন। তাই মানবিক দিক বিবেচনা করে ১ম, ২য় ও ৩য় বর্ষের সব বিভাগের অকৃতকার্য শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি জানান তারা।dhaka post

এ সময় শিক্ষার্থীরা তাদের তিন দফা দাবি তুলে ধরেন-

১। করোনা সংক্রমণের কারণে ২০১৭-১৮, ১৮-১৯, ১৯-২০ সেশনের সব বিভাগের অকৃতকার্য শিক্ষার্থীদের প্রমোশন দিয়ে পরবর্তী বর্ষে পরীক্ষার সুযোগ দিতে হবে।

২। দর্শন বিভাগের প্রশ্নের মান বণ্টন পরিবর্তন করতে হবে।

৩। গণহারে ফেল করার কারণ ও প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং এর স্থায়ী সমাধান করতে
হবে।

সরকারি বাঙলা কলেজের শিক্ষার্থী ইমরান হোসেন বলেন, করোনার আগে সাত কলেজের অনার্সের পরীক্ষা হতো ৮০ নম্বরের এবং সময় বরাদ্দ ছিল ৪ ঘণ্টা। কিন্তু এ বছর করোনার অজুহাতে ৮০ নম্বরের পরীক্ষা ৪ ঘণ্টা না হয়ে ২ ঘণ্টায় অনুষ্ঠিত হয়। এ কারণে শিক্ষার্থীরা বরাদ্দ সময়ের সাথে নম্বরের সমন্বয় করে পরীক্ষা দিতে পারেনি। তাই অধিকাংশ শিক্ষার্থীই অকৃতকার্য হয়েছে।

ইকবাল নামের আরেক শিক্ষার্থী বলেন, করোনাকালে বিভিন্ন বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিয়েছে। প্রশ্নের সাথে সময়েরও সমন্বয় করা হয়। সেক্ষেত্রে আমরা এটাকে এক ধরনের বৈষম্য বলতে পারি। করোনার কারণে আমরা এক বর্ষে ২ বছর অতিক্রম করে ফেলেছি। যেখানে ৪ বছরে অনার্স শেষ হওয়ার কথা ছিল। এখন নতুন পরীক্ষা পদ্ধতির কারণে যদি শিক্ষার্থীদের আরও ১টি বছর চলে যায়, তবে আমরা বেশি ক্ষতিগ্রস্ত হব।

আন্দোলনের সমন্বয়ক বাংলা কলেজের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাগর নেওয়াজ বলেন, দাবি না মেনে নেওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। প্রয়োজনে এখানেই আমরণ অনশন করব। তবু আমাদের দাবি মেনে নিতে হবে।

একই দাবিতে গত ১৩ মার্চ দুপুর আড়াইটায় ঢাকা কলেজের মূল ফটকের সামনে মানববন্ধন এবং ১৮ মার্চ নীলক্ষেত অবরোধ করেছিলেন শিক্ষার্থীরা।


প্রজন্মনিউজ২৪/মনিরুল

এ সম্পর্কিত খবর

সিংড়ায় ফসলের ক্ষতিপূরণের দাবিতে কৃষকের সংবাদ সম্মেলন

“জয় বাংলা” না বলায় অধ্যক্ষের কক্ষে তালা দিলো ছাত্রলীগ

পোষাক শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাসের দাবিতে ৫ দলীয় বাম জোটের সমাবেশ ও বিক্ষোভ মিছিল

ভিসি শিরিণ আখতারের নেতৃত্বে চবিতে নিয়োগের হাট

উপাচার্যের আশ্বস্তের পরও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা জবি শিক্ষার্থীদের

ধর্ষনবিরোধী আন্দোলনের মুখে জাবি প্রক্টরের পদত্যাগ

অবন্তিকার আত্মহত্যা: শিক্ষক ও সহপাঠী রিমান্ডে

ছাত্রীদের যৌন হয়রানি: নজরুল বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষক বহিষ্কার

সুন্দরবন সংলগ্ন নদী-খাল বিষমুক্ত করতে কার্যকর পদক্ষেপ নিন

প্রক্টর-প্রাধ্যক্ষের অব্যাহতিসহ পাঁচ দাবিতে দ্বিতীয় দিনের মতো জাবিতে অবরোধ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ