পুরুষের সুস্থতায় জরুরি যেসব খাবার

প্রকাশিত: ১৭ মার্চ, ২০২২ ০৬:০১:৪৬

পুরুষের সুস্থতায় জরুরি যেসব খাবার

সুস্থ থাকতে নারী-পুরুষ সবার শরীরের যত্ন নিতে হয়। সকল রোগের ক্ষেত্রে সচেতন হওয়া প্রয়োজন। কারণ রোগ হলে চিকিৎসা করার চেয়ে রোগ নিয়ন্ত্রণ করা ভালো। 
 
নারী-পুরুষ সবার শরীরের যত্ন প্রয়োজন হলেও তার কিছু আলাদা আলাদা রীতি রয়েছে। এরমধ্যে খাদ্যতালিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। শরীর ভালো রাখতে  একজন পুরুষের খাদ্যতালিকা যেমন হওয়া উচিৎ

মুরগি:
ভালো স্বাস্থ্যের জন্য খাদ্য তালিকায় থাকতে হবে প্রোটিন। আর প্রোটিন পাওয়া সবচেয়ে ভালো পথ হলো মুরগি। মুরগির বুকের মাংসে বেশি প্রোটিন থাকে, ফ্যাট থাকে কম। তাই পুরুষদের উচিৎ মুরগির মাংস খাওয়া। তবে অবশ্যই কম মশলা দিয়ে। 

 ​চকোলেট :
আপাতদৃষ্টিতে চকোলেটকে শুধু শখের খাবার মনে করা হলেও এর কিন্তু স্বাস্থ্যগুণও রয়েছে। এই খাবারটি রক্তচাপ কমাতে কাজে দেয়। পাশাপাশি যৌন জীবনকেও করে তুলতে পারে উন্নত। চকোলেটগুলোর মধ্যে ডার্ক চকোলেটকে বেশি উন্নত বলে মনে করা হয়। 

শেলফিশ :
যেসব খাবারে ভালো পরিমাণে জিঙ্ক রয়েছে তার মধ্যে অন্যতম হলো শেলফিশ। এই সামুদ্রিক খাবার পুরুষের হার্ট, পেশি এবং ফার্টিলিটি ভালো রাখতে পারে। 

 ​ফ্যাটি ফিশ:
মাছের ফ্যাট খাওয়া ভালো। বিশেষত, সামুদ্রিক মাছের ফ্যাট খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়। এই ধরনের মাছে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।  

​আদা:
 ভালো খাবারের অনেকগুলোই থাকে আমাদের হাতের কাছেই। ঘরেই সবসময় হয়তো থাকে। কেবল একটু বুদ্ধি করে সেগুলো ব্যবহার করতে হয়। প্রাচীন আয়ুর্বেদে ব্যবহৃত হয়ে আসছে আদা। আদার মধ্যে রয়েছে ভালো পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। পাশাপাশি আদাতে থাকা অন্যান্য পুষ্টি উপদান শরীরকে নানা সমস্যা থেকে বাঁচায়।  

​দুধ ও দই:
দুধকে বলা হয় আদর্শ খাবার। তাই এর কোনো বিকল্প হয় না। এতে রয়েছে ভালো প্রোটিন। এছাড়া ভিটামিন এ, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ এই পানীয় শরীর ভালো রাখতে পারে। 

কলা:
প্রতিদিনের খাদ্যতালিকায় খুব সহজে রাখা সম্ভব এমন একটি কারণ হলো কলা। কলা হলো পটাশিয়ামের বড় ভাণ্ডার। উচ্চ রক্তচাপ কমানোরও একটি অস্ত্র হতে পারে কলা, এমন মতও দেন অনেকে। 


টমেটো:
টমেটোতে রয়েছে লাইকোপিন; যা ক্যানসারের সঙ্গে লড়তে সহায়ক। দেখা গেছে, প্রতিদিন টমেটো খাওয়া পুরুষ মানুষের প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে কম। 

সবজি :
আসলে সবজির কোনো বিকল্প নেই। সবজিগুলো একদিকে যেমন শরীর ভালো রাখতে পারে, তেমনি এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট বিভিন্ন রোগকে দূরে রাখে।  

এছাড়াও প্রতিদিনের খাদ্যতালিকায় কমলালেবু, পালং শাক, ডিম, বেরি জাতীয় ফল, কফি থাকা উচিৎ। এগুলোও নানাভাবে কাজে দেয় ও পুরুষের সুস্থতায় ভূমিকা রাখে।  


প্রজন্মনিউজ২৪/মনিরুল

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ