গ্রামীণফোন প্রথমবারের মতো নিয়ে এসেছে ই-সিম 

প্রকাশিত: ০৫ মার্চ, ২০২২ ০৬:১৭:৫০

গ্রামীণফোন প্রথমবারের মতো নিয়ে এসেছে ই-সিম 

প্রজন্ম ডেস্ক: গ্রামীণফোন বাংলাদেশে প্রথমবারের মতো নিয়ে এসেছে ই-সিম। ওয়্যারলেস ডিভাইস থেকে শুরু করে বাসা, অফিস, স্কুল, স্টোরে স্মার্ট ডিভাইসের ব্যবহারে বিপ্লব ঘটেছে। ই-সিম তারই একটি অংশ।

ই-সিম মাধ্যমে বিশ্বজুড়েই নিরবচ্ছিন্ন কানেক্টিভিটি সেবা নিশ্চিত হবে। গ্রাহকরা ই-সিমে একাধিক নম্বর ব্যবহার করতে পারবেন। সেবাটি যেহেতু ডিভাইসের সাথে এমবেড করা থাকবে, তাই এক্ষেত্রে ম্যানুয়াল পই-সিম মানে এম্বেডেড সিম। অর্থাৎ একধরণের সিম, যেটা ব্যবহার করতে ফোনে কোনও রকম সিম কার্ড ঢুকাতে হয় না। এতে প্লাস্টিকের ব্যবহারও কম হয়। ই-সিমের মাধ্যমে কমবে প্রাকৃতিক বর্জ্য।

ই-সিম আর নরমাল সিমের পার্থক্য কী?
নরমাল সিম (বর্তমান সিম কার্ড) হচ্ছে প্লাস্টিক ও বিভিন্ন উপাদানে তৈরি একধরনের বস্তু। আর ই-সিম হচ্ছে অনেকটা মোবাইল অ্যাপের মতো। যা স্মার্টফোনে কিআর কোড স্ক্যানের মাধ্যমে অ্যাকটিভ করে ব্যবহার করতে পারবেন। যেসব হ্যান্ডসেটে ই-সিম ব্যবহার করা যাবে-প্রাথমিক ভাবে আইফোন, স্যামসাং ও গুগল পিক্সেলের নির্ধারিত কিছু মডেলের স্মার্টফোনে গ্রামীণফোনের ই-সিম ব্যবহার করা যাবে।

আইফোন ১৩ সিরিজ, আইফোন ১২ সিরিজ, আইফোন ১১ সিরিজ, আইফোন এসই, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স, আইফোন এক্সআর, আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (চতুর্থ প্রজন্ম), আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (তৃতীয় প্রজন্ম), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (দ্বিতীয় প্রজন্ম), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (প্রথম প্রজন্ম), আইপ্যাড এয়ার (চতুর্থ প্রজন্ম), আইপ্যাড এয়ার (তৃতীয় প্রজন্ম), আইপ্যাড (অষ্টম প্রজন্ম), আইপ্যাড (সপ্তম প্রজন্ম), আইপ্যাড মিনি (পঞ্চম প্রজন্ম)।

স্যামসাং গ্যালাক্সি এস২২ ফাইভজি, স্যামসাং আলট্রা ফাইভজি এস২২+, স্যামসাং ফোল্ড এলটিই, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড থ্রি ফাইভজি, স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ ফাইভ জি, স্যামসাং গ্যালাক্সি জেড ফ্লিপ, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড টু ফাইভজি, স্যামসাং গ্যালাক্সি ফোল্ড।

 নতুন ই-সিম অ্যাকটিভ করবেন যেভাবে- জিপি সেন্টার বা  জিপি অনলাইন শপে গিয়ে ফিজিক্যাল সিমকে ই-সিমে রিপ্লেস করা যাবে। নিচের ধাপগুলো অনুসরণ করে বর্তমান সিম ই-সিমে কনভার্ট করা যাবে। চাইলে নতুন ই-সিম নিতে পারবেন।


প্রজন্মনিউজ২৪/মনিরুল 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ