শৈত্যপ্রবাহেও সূর্যের হাসিতে জনজীবনে স্বস্তি

প্রকাশিত: ০৮ ফেব্রুয়ারী, ২০২২ ০৭:১৭:০৩

শৈত্যপ্রবাহেও সূর্যের হাসিতে জনজীবনে স্বস্তি

মুহাম্মদ আজম, সদর (দিনাজপুর) প্রতিনিধি: মাঘের তীব্র শীতের মাঝে হঠাৎ বৃষ্টি ও আকাশের ঘন-কালো মেঘের ঘনঘটা কাটিয়ে দেখা মেলে সূর্যের। কিন্তু তাপমাত্রা বলছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের বেশ কয়েকটি জেলায় শৈত্যপ্রবাহ বিরাজমান। শৈত্যপ্রবাহের কারণে এই জনপদে আবারও জেঁকে বসেছে তীব্র শীত। হাড় কাঁপানো শীতে দূর্ভোগ বেড়েছে এ অঞ্চলের মানুষের। তবে গত দু’দিনে রৌদ্র্যজ্জ্বল আবহাওয়া বিরাজ করায় জনজীবনে এসেছে স্বাভাবিকতা, ফিরেছে কর্মচাঞ্চল্য। 

দিনাজপুর আবহাওয়া বিভাগের তথ্য মতে, মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দিনাজপুরের চূড়ান্ত সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে শৈত্যপ্রবাহটি দেশের বেশ কিছু স্থান হতে দূরীভূত হয়েছে। তবে দিনাজপুর, রাজশাহী, কুড়িগ্রামসহ দেশের আরো দু-এক স্থানের উপর দিয়ে মৃদু আকারে বিরাজ করছে। আগামী দু-এক দিনে তাপমাত্রা আরও কিছুটা বৃদ্ধি পেতে পারে বলে আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে। 

দিনাজপুরের বিরল উপজেলার জয়নুল মুদিখানা এলাকার কৃষক আব্দুর রাজ্জাক বলেন, এইবার শীত অনেক বেশী। তার উপর বৃষ্টির কারণে হামার নাজেহাল দশা। কাম কাইজ করায় কঠিন হই গেইছে। কাইল থাকি রোদ উঠার কারণে একটু আরাম পাওয়া যাচ্ছে।
 
দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন খান জানান, মঙ্গলবার দিনাজপুরের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা সীতাকুণ্ডে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। তিনি জানান, শুক্রবার ও শনিবারের বৃষ্টির পর রোববার থেকে দিনাজপুরসহ উত্তরের এই জনপদে বইতে শুরু করেছে মৃদু শৈত্যপ্রবাহ। উত্তর-পশ্চিমের এই মৃদু শৈত্যপ্রবাহ ও হিমেল বাতাসের গতিবেগ ৭ থেকে ৮ কিলোমিটার ।

আবহাওয়া অফিস জানায়, শুক্র ও শনিবার বৃষ্টিপাত এবং এর প্রবাহ রোববারও অব্যাহত ছিল।রোববার বিকেল থেকে আকাশের ঘন মেঘ কেটে যাওয়ার পর শৈত্যপ্রবাহ বইতে শুরু করে।ফলে তাপমাত্রা কমতে শুরু করেছে দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে।শনিবার দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, রোববার ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সোমবার তা নেমে এসেছে ৯ ডিগ্রি সেলসিয়াসে।

উল্লেখ্য, দিনাজপুরে শুক্রবার ভোর থেকে প্রথমে মুশলধারে এবং পরে শুরু হয় ঝিরিঝিরি বৃষ্টিপাত। এরপর সন্ধ্যায় আবারও মুশলধারে বৃষ্টিপাত শুরু হয়।থেমে থেমে এই বৃষ্টিপাত অব্যাহত থাকে শনিবার দুইদিনে দিনাজপুরে বৃষ্টিপাত রের্কড করা হয় ৫৯ মিলিমিটার। 


প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ