আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী হলেন গৌতম আদানি!

প্রকাশিত: ২৯ জানুয়ারী, ২০২২ ০১:৫০:৪৫

আম্বানিকে টপকে ভারতের শীর্ষ ধনী হলেন গৌতম আদানি!

 

ভারত তথা এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানিকে টপকে গেলেন শিল্পপতি গৌতম আদানি। গত বৃহস্পতিবার শেয়ার বাজার বন্ধের পর ধনীর তালিকার শীর্ষে উঠে যান আদানি। এর আগে ২০২১ সালের নভেম্বরেও একবার আম্বানি পরিবারকে ছাড়িয়ে গিয়েছিল আদানির মোট সম্পদের মূল্য।  

সর্বশেষ হিসাব বলছে, আদানির সম্পত্তির পরিমাণ প্রায় ৮৯ দশমিক ৫ বিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৬ দশমিক ৭২ লাখ কোটি রূপি)। যেখানে আম্বানির সম্পদ ৮৯ দশমিক ৪ বিলিয়ন ডলার (প্রায় ৬ দশমিক ৭১ লাখ কোটি রূপি)।  

২০২১ সালের নভেম্বরের হিসাব থেকে  জানা গিয়েছিল, তার আগের দুই বছরে আদানির সম্পদ বৃদ্ধির পরিমাণ ছিল প্রায় ১,৮০৮ শতাংশ। আদানির তুলনায় আম্বানির সম্পদ একই সময়ে বেড়েছিল মাত্র ২৫০ শতাংশের মতো। ফোর্বস পত্রিকার ‘রিয়েলটাইম ডেটা নেটওয়ার্থ’-এর হিসাব বলছে, বিশ্বের ১১তম ধনীর জায়গাটিও এখন আদানির। সম্প্রতি শেয়ার বাজারের পতন হলেও আদানি গ্রুপ খুব একটা ধাক্কা খায়নি। তাতেই বাণিজ্য গোষ্ঠীটির এই উত্থান বলে দাবি করা হচ্ছে।  

আদানি ও আম্বানি ছাড়া ভারতে ধনকুবেরদের প্রথম পাঁচে রয়েছেন যথাক্রমে শিব নাদার, রাধাকৃষ্ণন দামানি এবং লক্ষ্মী মিত্তাল। গুজরাট কেন্দ্রিক আদানি গ্রুপ মূলত বন্দর সংক্রান্ত শিল্পের সঙ্গে যুক্ত। এখন তারা বিভিন্ন ক্ষেত্রে শাখা বিস্তার করেছে। অন্য দিকে গুজরাটেই বড় ধরনের বিনিয়োগ করতে চলেছে আম্বানির রিলায়্যান্সও। গুজরাটে মোট ৫ দশমিক ৯৫ লাখ কোটি টাকার বিনিয়োগের জন্য সমঝোতাপত্র সই করেছে রিলায়্যান্স গোষ্ঠী।  সূত্র: আনন্দবাজার।


প্রজন্মনিউজ২৪/মিঠুন হাসান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ