নিজ মাঠে তামিম দেখালেন নিজের দাদাগিরি 

প্রকাশিত: ২৯ জানুয়ারী, ২০২২ ০১:১১:৪৮ || পরিবর্তিত: ২৯ জানুয়ারী, ২০২২ ০১:১১:৪৮

নিজ মাঠে তামিম দেখালেন নিজের দাদাগিরি 

 

মাশরাফি-রাসেলদের ওপর ঝড় তুলে লেন্ডল সিমন্স যখন এবারের বিপিএলের প্রথম শতক তুলে নিলেন, তামিম ইকবাল মনে মনে তখন কিছু ঠিক করে রেখেছিলেন কি না, তিনিই জানেন। ইনিংসের তৃতীয় বলে কোনো রান করার আগেই ক্যাচ দিয়ে বেঁচে যাওয়ার পর ইনিংস নিয়ে পরিকল্পনায় কোনো বদল এনেছেন কি না, তা-ও শুধু তামিমেরই জানা। 

বিপিএলে তাঁর দল মিনিস্টার গ্রুপ ঢাকা হতে পারে, কিন্তু তামিম তো চট্টগ্রামেরই ছেলে। চট্টগ্রামের মাটিতে আজ তাঁর চোখের সামনে সিমন্সের ‘দাদাগিরি’ যেন সহ্য হচ্ছিল না বাংলাদেশের বাঁহাতি এই ব্যাটারের। সিমন্সের শতক ভুলিয়ে দিলেন ৬৪ বলে অপরাজিত ১১১ রানের চোখধাঁধানো ইনিংসে।

আগের দিনই তিনি টি-টোয়েন্টি থেকে ছয় মাসের ছুটি নিয়েছেন তামিম। সেইসাথে আর না ফেরার ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিনি। এরপরই দেখা গেল তামিম ইকবালের সেই চিরচেনা রুদ্ররূপ। আসরের প্রথম দুই ম্যাচে ফিফটির পর এবার হাঁকালেন সেঞ্চুরি। তামিমের ব্যাটিং ছিল যতটা ভয়ংকর, ততটাই দৃষ্টিনন্দন।

তামিমের স্ট্রাইকরেট নিয়ে সমালোচনা ছিল বেশ। একারণে অনেকেই তামিমকে আর জাতীয় দলে দেখতে চায় না। আরো খোলাসা করে বললে হেডকোচ রাসেল ডমিঙ্গো ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তারই জবাব স্বরুপ ১৭৩.৪৩ স্ট্রাইক রেটে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকালেন তামিম। মাত্র ২৮ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের ৪৩ নম্বর ফিফটি তুলে নেওয়ার পর পৌঁছে গেছেন টি-টোয়েন্টি ক্যারিয়ারে চতুর্থবারের মতো তিন অংকের ম্যাজিক ফিগারে।

তিন অংকে পৌঁছতে তামিম সময় নেন মাত্র ৬১ বল। প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৪৫ বলে ৫২ রান করেন তামিম। স্ট্রাইক রেট ১১৫.৫। পরের ম্যাচে খুলনা টাইগার্সের বিপক্ষে করেন ৪২ বলে ৫০। স্ট্রাইক রেট ১১৯.০৪। দুটি ম্যাচেই পরাজিত হয় মিনিস্টার গ্রুপ ঢাকা। তৃতীয় ম্যাচে বরিশালের বিপক্ষে প্রথম জয় পায় ঢাকা। সেই ম্যাচে তামিম 'ডাক' মারেন। এতে তামিমের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠে ক্রিকেট পাড়ায়। সেই তামিম আজ খেলেছেন ১৭৩.৪৩ স্ট্রাইক রেটে। 

তামিমের বিস্ফোরক ব্যাটিংয়েই টুর্নামেন্টে দ্বিতীয় জয়ের বন্দরে পৌঁছে যায় মিনিস্টার গ্রুপ ঢাকা। তবে শেষের দিকে মোহাম্মদ শেহজাদ আউট না হলে ঢাকা জিতে যেত ১০ উইকেটে। ৬৪ বলে ১১১ রানের ইনিংসে চার মেরেছেন ১৭টি এবং ছয় মেরেছেন ৪টি। 

তামিমের অনবদ্য শতকে ভর করেই সিলেট সানরাইজার্সের ১৭৬ রানের লক্ষ্য ৯ উইকেট ও ১৮ বল হাতে রেখে অনায়াসেই পেরিয়ে যায় মিনিস্টার গ্রুপ ঢাকা।


প্রজন্মনিউজ২৪/মিঠুন হাসান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ