ট্রেন পরিচালক (গার্ড) পদে চুক্তি ভিত্তিক নয়, প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়োগের দাবি

প্রকাশিত: ২৭ জানুয়ারী, ২০২২ ০২:৪১:৩৭

ট্রেন পরিচালক (গার্ড) পদে চুক্তি ভিত্তিক নয়, প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়োগের দাবি

বাংলাদেশ রেলওয়েতে ট্রেন পরিচালক (গার্ড) পদে চুক্তি ভিত্তিক নয় প্রশিক্ষণপ্রাপ্ত ১৭১ জনকে নিয়োগের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি।

২৭ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানিয়েছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।

মনিরুজ্জামান মনির বলেন, রেলওয়ে ট্রেন পরিচালক (গার্ড) পদে তীব্র সংকট থাকার পরেও অদৃশ্য কারণে প্রশিক্ষণ প্রাপ্ত ১৭১ জনকে পদোন্নতির মাধ্যমে নিয়োগ দেওয়া হচ্ছে না। ট্রেন পরিচালক (গার্ড) পদে পদোন্নতির জন্য সারাদেশ থেকে ২০১৯ সালে ৬১ জনকে, ২০২১ সালে ৮১ জনকে এবং পূর্বে আরো ২৯ জনকে সহ সর্বমোট ১৭১ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়। এমনকি প্রশিক্ষণপ্রাপ্ত অনেকের মেডিকেল পরীক্ষাও সম্পন্ন করা হয়েছে। ট্রেন পরিচালক (গার্ড) সংকট সমাধানে কতৃর্পক্ষ চুক্তিভিত্তিক জনবল নিয়োগ করলেও প্রশিক্ষণ প্রাপ্তদের পদোন্নতির মাধ্যমে নিয়োগ সম্পন্ন করছে না। চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত একজন ট্রেন পরিচালক (গার্ড) প্রতিমাসে ৭০ হাজার থেকে ১ লক্ষ টাকা বেতন উত্তোলন করেন। অথচ প্রশিক্ষণপ্রাপ্ত ট্রেন পরিচালদের (গার্ড) নিয়োগ প্রদান করা হলে তারা প্রতিমাসে ৪২ হাজার থেকে ৪৫ হাজার টাকা বেতন উত্তোলন করবেন। প্রশিক্ষণ প্রাপ্তদের নিয়োগ না করায় রেলকে প্রতি বছর লক্ষ লক্ষ টাকা লোকসান গুনতে হচ্ছে।

তিনি আরো বলেন, চুক্তিভিত্তিক ট্রেন পরিচালক (গার্ড) দায়িত্ব পালনকালে তাদের দায়িত্বে অবহেলা জনিত কারণে কোন প্রকার দূর্ঘটনা ঘটলে রেলওয়ে কতৃর্পক্ষ তাদের বিরুদ্ধে কোন প্রকার প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করতে পারেন না। আগামী ফেব্রুয়ারি মাসে চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত ট্রেন পরিচালকদের (গার্ড) মেয়াদ শেষ হবে। মেয়াদ শেষের পূর্বে যাতে করে ট্রেন পরিচালক (গার্ড) সংকট দেখা না দেয় তাই অবিলম্বে প্রশিক্ষণপ্রাপ্ত ১৭১ জনকে পদোন্নতির মাধ্যমে নিয়োগ প্রদানের জোর দাবি জানাচ্ছি।


প্রজন্মনিউজ২৪/সুইট

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ