করোনা প্রতিরোধে খাদ্যতালিকায় রাখুন কালোজিরা

প্রকাশিত: ১৯ জানুয়ারী, ২০২২ ০৫:১৩:০৯

করোনা প্রতিরোধে খাদ্যতালিকায় রাখুন কালোজিরা

প্রজন্ম ডেস্ক: করোনাভাইরাসে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। একারণে বিশেষজ্ঞরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। গবেষকদের মতে, নানা রকমের মশলা করোনার পাশাপাশি আরও অনেক জীবাণুর বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণ আটকাতে পারে। তার মধ্যে অন্যতম হলো কালোজিরা।

জেনে নিন কালোজিরার ওষধি গুণ-

একেতো শীতকাল তার ওপর করোনাভাইরাস। ফলে সর্দি-কাশি হলেই মনে অজানা আশংকা কাজ করাই স্বাভাবিক। তবে এই সর্দি-কাশি রুখতে কালোজিরা দিয়ে ঘরোয়া চিকিৎসা নতুন কিছু নয়। একটি পরিষ্কার কাপড়ে কালোজিরা জড়িয়ে তা নাকের কাছে নিয়ে গিয়ে বড় করে শ্বাস টানুন কিছুক্ষণ ধরে। এর ঝাঁজ বুকে জমে থাকা শ্লেষ্মাকে টেনে বের করতে সাহায্য করে। নাক বন্ধের সমস্যাতেও ঘরোয়া এই উপায়ের জুড়ি মেলা ভার।


কালোজিরাতে রয়েছে প্রচুর পরিমাণ ফসফরাস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়াতে সাহায্য করে ফসফরাস। তাই জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালোজিরাকে অবহেলা করলে চলবে না।

শুধু কালোজিরেই নয়, এর তেলও শারীরিক নানা সমস্যা সমাধানে কাজে আসে। ক্রনিক মাথা যন্ত্রণা মাইগ্রেনের সমস্যা থাকলে কালোজিরার তেল কপালে মালিশ করলে আরাম পাওয়া যায়।

সর্দি-কাশি থেকে বুকে চাপ লাগলে কলোজিরার তেল গরম করে বুকে ও পিঠে মালিশ করে চাদর গায়ে থাকুন কিছুক্ষণ। কয়েকবার করলেই কষ্ট কমবে। কাশির প্রকোপ থেকেও রক্ষা পাবেন অনেকটাই।

এছাড়াও এখন আমাদের প্রধান লড়াই করোনা নামক এক ধুরন্ধর ভাইরাসের সঙ্গে, সেই যুদ্ধে জয় পেতেও প্রতিদিনের খাবারে রাখুন কালোজিরা সহ অন্যান্য মশলা।


প্রজন্মনিউজ২৪/সুইট

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ