ক্রোম ব্রাউজার থেকে  যেভাবে আপনার তথ্য ডিলিট করবেন

প্রকাশিত: ১১ জানুয়ারী, ২০২২ ০১:০৬:৩৯

ক্রোম ব্রাউজার থেকে  যেভাবে আপনার তথ্য ডিলিট করবেন

ক্রোমের আরও উন্নত ভার্সন ক্রোম-৯৭ নিয়ে এসেছে গুগল। অনেক নতুন সুবিধার পাশাপাশি এতে যোগ হয়েছে ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু পরিবর্তন।

ব্যবহারকারীরা ক্রোমের মাধ্যমে বিভিন্ন সাইটে প্রবেশ করার পর সেসব সাইট সংশ্লিষ্ট ব্যবহারকারী সম্পর্কে অনেক তথ্য সংরক্ষণ করে। নতুন ক্রোম ব্রাউজারের মাধ্যমে ওয়েবসাইটে সংরক্ষিত এসব তথ্য সম্পূর্ণভাবে ডিলিট করা যাবে, যা আগে সম্ভব ছিল না।

যেকোনও ওয়েবসাইটে আপনার সম্পর্কে থাকা সব তথ্য ডিলিট করার পর সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে আপনি লগআউট হয়ে যাবেন। পাশাপাশি আগে যত সহজে সেবা পেতেন, সেরকম নাও হতে পারে। এক্ষেত্রে লাগতে পারে বাড়তি সময়।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, প্রাথমিকভাবে ক্রোমের নতুন ভার্সনটি উইন্ডোজ, ম্যাক ও লিনাক্সের কিছু ব্যবহারকারীর জন্য ছাড়া হয়েছে। বাকিদের জন্যও এটি পর্যায়ক্রমে নিয়ে আসা হবে। ক্রোমের নতুন ভার্সনে নিজের সম্পর্কে সংরক্ষিত তথ্য মুছতে এই ধাপগুলো অনুসরণ করুন-

১. প্রথমেই গুগল ক্রোম ওপেন করে সেটিংস অপশনে যান।

২. সিকিউরিটি অ্যান্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন।

৩. এবার ‘সাইট সেটিংস’ থেকে ‘ভিউ পারমিশনস’ এবং ‘ডাটা স্টোরড অ্যাক্রস সাইটসে’ যেতে হবে।

৪. এ পর্যায়ে আপনার সম্পর্কে তথ্য সংরক্ষণ করেছে এমন কিছু ওয়েবসাইটের তালিকা আসবে। সেখান থেকে যে ওয়েবসাইটের তথ্য আপনি মুছতে চান সেই ওয়েবসাইটের পাশে ক্লিক করুন

৫. পরবর্তী ধাপে মুছে ফেলার কাজটি সম্পন্ন করুন। তথ্য সূত্র: অনলাইন।


প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ