সেঞ্চুরির আক্ষেপে পুড়ছেন মুমিনুল-লিটন...

প্রকাশিত: ০৩ জানুয়ারী, ২০২২ ০১:০০:৪৬

সেঞ্চুরির আক্ষেপে পুড়ছেন মুমিনুল-লিটন...

 

স্টাফ রির্পোটারঃ দিনের শুরুতেই জয়ের উইকেট হারায় বাংলাদেশ। ২২৮ বলে ৭৮ রান করে ওয়াগনারের বলে ফেরেন জয়। জয় ফিরলে ক্রিজে আসেন মি. ডিপেনডেবল। ক্রিজে থিতু হওয়ার পর ৫৩ বলে ১২ রান করে বোল্টের বলে বোল্ট হয়ে যান মুশফিক। এরপর লিটন দাসকে সাথে নিয়ে এগোতে থাকে মুমিনুল। 

মুমিনুলের পর লিটন, দুজনকেই আউট করেছেন ট্রেন্ট বোল্ট। মুমিনুলও আউট হতে পারতেন আজ তৃতীয় দিনের সকাল বেলাতেই। একবার দুইবার নয়, বেশ কয়েকবার! জেমিসন, ওয়াগনারদের বলে কখনো ক্যাচ উঠেছে, তো কখনো ব্যাটের কানায় বল লাগিয়ে বল চলে গেছে। পরাস্ত হয়েছেন বেশ কয়েকবার।

ওয়াগনারের বলে ক্যাচ আউটও হয়েছিলেন সকাল বেলাতেই। কিন্তু অ্যান্টি ক্লাইম্যাক্স! তৃতীয় আম্পায়ারের রিভিউতে ধরা পড়ে, বলটা করার সময় ওয়াগনারের পা ক্রিজের বাইরে চলে গিয়েছিল। অর্থ্যাৎ নো বল! বেঁচে যান মুমিনুল। তখন তাঁর রান ছিল মাত্র ৯।

সেখান থেকে খুব দ্রুতই কামব্যাক করে মুমিনুল। পরবর্তীতে এগিয়ে নিয়ে গেছেন বাংলাদেশকে। কিন্তু তিনি যখন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দিকে এগোচ্ছিলেন ঠিক তখনই আউট হয়ে যান বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

২৪৪ বলে ১২ চারে ৮৮ রান করে ট্রেন্ট বোল্টের বলে এলবিডব্লু হয়ে ফেরেন তিনি। রিভিউ নিয়েও লাভের লাভ কিছুই হয়নি, বলটা তাঁর ভেতরের পায়ে লাগলেও উচ্চতায় স্টাম্পকে ছাপিয়ে যেত কি না, সেটি নিয়ে সংশয় ছিল। কিন্তু রিপ্লেতে দেখা যায়, বল মিডল স্টাম্পেই লাগত!

তাঁর কিছুক্ষণ পর একই পথ ধরেছেন লিটন দাসও। ট্রেন্ট বোল্টেরই বলে ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন লিটন, তিনিও আউট হয়েছেন আশির ঘরে। ১৭৭ বলে ১০ চারে ৮৬ রান করেছেন তিনি।

পঞ্চম উইকেটে ১৫৮ রানের জুটি গড়া লিটন, মুমিনুল মাত্র ২৯ বলের ব্যবধানে ফিরে যাওয়ায় হঠাৎ চাপে পড়ে যায় বাংলাদেশ।

তবে বাংলাদেশ আজ খুব ধীরগতিতেই রান তুলেছে। সে কারণে প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের ৩২৮ রান পেরিয়ে লিড নিলেও স্বাগতিকদের সামনে বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে সেট দুই ব্যাটসম্যান লিটন ও মুমিনুলকেই আগ্রাসনটা চালিয়ে যেতে হতো। কিন্তু তা আর হলো কই!

দলকে ৩৬১ রানে রেখে ফিরে গেছেন মুমিনুল। তবে যাওয়ার আগে ৩৭০ মিনিট ক্রিজে থেকে ২৪৪ বলে ১২টি চারে সাজানো ইনিংসে বাংলাদেশকে দারুণ একটা ভিত্তি এনে দিয়েছেন। আর দারুণ নিয়ন্ত্রণের পাশাপাশি প্রয়োজনে আগ্রাসন আর চোখধাঁধানো সব শটে এসেছে লিটনের ৮৬ রান। শুধুমাত্র আউটটা ছাড়া বাকি সবই দারুণ ছিল লিটনের।

শেষপর্যন্ত বাংলাদেশ দিন শেষ করেছে ৬ উইকেটে ৪০১ রান করে। ক্রিজে আছেন নতুন দুই ব্যাটসম্যান ইয়াসির আলী ও মেহেদী হাসান মিরাজ। তাদেরবক আবার নতুন করে শুরু করতে হবে সবকিছু। আগ্রাসনও চালিয়ে যেতে হবে, পাশাপাশি উইকেট ধরে রেখে রানও তুলতে হবে দ্রুত।  

কতটা কী করতে পারবে মিরাজ-ইয়াসির জুটি সেটিই এখন দেখার বিষয়।। ইয়াসির ৩৫ বলে ১১ আর মিরাজ ৩৮ বলে ২০ রান করে অপরাজিত আছেন।


প্রজন্মনিউজ২৪/ মিঠুন হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ