সেভ না করলেও ফাইল মিলবে কম্পিউটারেই

প্রকাশিত: ০২ জানুয়ারী, ২০২২ ১২:২৫:২২

সেভ না করলেও ফাইল মিলবে কম্পিউটারেই

অফিস থেকে তাড়াতাড়ি বেরতে গিয়ে ভুলে গেছেন ফাইল সেভ করতে? বা ফাইল সেভ করার আগেই কম্পিউটার বন্ধ হয়ে গিয়েছে? ব্যাস শুরু কপাল চাপড়ানো। কারণ আবার করতে হবে সেই একই কাজ। কিন্তু জানেন কি, মাইক্রোসফট ওয়ার্ডে কাজ করার সময় ভুলবশত সেভ না করা ফাইল চাইলেই পুনরায় খুঁজে পাওয়া সম্ভব। কেননা আপনি কাজ করার সময় ডকুমেন্ট ফাইলটি সংরক্ষণ না করলেও মাইক্রোসফট অফিস এটি ১০ মিনিট অন্তর অন্তর স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে সংরক্ষণ করে। কয়েকটি স্টেপ ফলো করুন আর পেয়ে যান আপনার ফাইল।

১। প্রথমে আপনি পিসি চালু করে মাইক্রোসফট ওয়ার্ড ওপেন করুন । এবার মাইক্রোসফট অফিসের একেবারে উপরের বা দিকে Office Button -এ ক্লিক করুন ।

২। এবার Word Option ওপেন হবে । সেখানে একেবারে নিচের দিকে word option থাকবে ।

৩। এবার বা দিকের টুল বারে Save -এ ক্লিক করুন ।

৪। সেখানে আপনি “AutoRecover File Location” ট্যাব পাবেন । সাধারনভাবে ধরুন সেখানে লেখা আছে C:\Users\Alice\AppData\Roaming\Microsoft\Word\

৫। এবার C:\Users\Alice\AppData\Roaming\Microsoft\Word\ এটি কপি করুন এবং Windows key ও “R” একসাথে চেপে dialog box টি run করুন এবং কপি করা লেখাটি পেস্ট করে দিন এবং ok ক্লিক করুন ।

৬। এবার ফাইল গুলি খুলে যাবে । সেখানে আপনার সেভ না করা ফাইল থাকবে । এবার Double-click করে Word file টি the directory to recover your unsaved file থেকে ওপেন করে পুনরায় সেভ করুন ।

এছাড়াও অন্যভাবে করতে পারেন। সেক্ষেত্রে প্রথমে মাইক্রোসফট ওয়ার্ড সফটওয়্যারটি চালু করে অপশনগুলো থেকে ফাইল ট্যাবে যেতে হবে। সেখান থেকে ম্যানেজ ডকুমেন্টস ক্লিক করতে হবে। এরপর ড্রপ-ডাউন থেকে ‘Recover Unsaved Documents’ এ গেলে সেভ করা হয়নি এমন ডকুমেন্টের তালিকা দেখা যাবে। সেখান থেকে ফাইলটি নির্বাচন করে চালু করলে ফিরে পাবেন আপনার ফাইল।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ