প্রথম দিন শেষে ভালো অবস্থানেই আছে বাংলাদেশ!!

প্রকাশিত: ০১ জানুয়ারী, ২০২২ ০২:০১:৩৬

প্রথম দিন শেষে ভালো অবস্থানেই আছে বাংলাদেশ!!

 


কনওয়ের রেকর্ড গড়ার দিনে টেস্টের প্রথম দিনের শেষ বেলায় এসে কিছুটা স্বস্তি মিলেছে বাংলাদেশের। গত জুনে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় কনওয়ের, টেস্টের প্রথম দিনেই শতক হাঁকিয়ে, পরবর্তীতে সেই ইনিংসে ২০০ রান করে ইংল্যান্ডের বোলারদের বেশ ভুগিয়েছিলেন তিনি।

লর্ডসের পর তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে যুক্ত হয়েছে আরো দুটি টেস্ট। দুটিই ইংল্যান্ডের মাটিতে। আজ মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট অভিষেক হল তার। এটিরও প্রথম দিনে নিউজিল্যান্ডের এই ব্যাটারের ব্যাট থেকে এল সেঞ্চুরি।

ঘরের মাঠে আর পরের মাঠে দুই জায়গাতেই নিজের প্রথম টেস্টের প্রথম দিনে শতক হাঁকিয়ে বিরল এক রেকর্ড গড়েছেন তিনি। কনওয়ের আগে এমন ক্রিকেটার আর ক্রিকেট ইতিহাসে নেই।

বাংলাদেশ একদিক থেকে ভাগ্য ভালো বলতেই পারে, কনওয়ের ব্যাট এবার দ্বিশতকের আগেই থেমেছে। অধিনায়ক মুমিনুল হকের দৃশ্যত নির্বিষ এক বলে ১২২ রানে থেমেছে তার ব্যাট।

তবে কনওয়ের রেকর্ড গড়ার দিনে টেস্টের প্রথম দিনের শেষবেলায় এসে কিছুটা স্বস্তি মিলেছে বাংলাদেশের। শেষ সেশনে ৩টি উইকেট তুলে নিয়েছেন বাংলাদেশের বোলাররা, তাতে প্রথম দুই সেশনে উইকেট না পাওয়ার আক্ষেপ কিছুটা ঘুচেছে। দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২৫৮ রান।

এবাদতের বলে নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটার টম ব্লান্ডেল ১১ রানে বোল্ড হতেই দিনের খেলার ইতি টেনে দেন আম্পায়াররা। দিনের খেলা শেষ হয় ৮৮.৩ ওভারে।

এর আগে ৭৯.১ ওভারে শেষ হয় কনওয়ের ইনিংস। বলতে গেলে এমন দারুণ একটা ইনিংসের পর উইকেট বিলিয়েই দিয়ে এসেছেন কনওয়ে। লেগ স্টাম্পের ওপর মুমিনুল হকের লেংথ বল খেলতে গিয়েছিলেন কনওয়ে, বল তাঁর ব্যাটের কানায় লেগে উইকেটের পেছনে যায় লিটন দাসের হাতে।

মুমিনুলের এমন বলে কনওয়ের আউট হওয়া বাংলাদেশের দিকে ভাগ্যই মুখ ফিরে ছেয়েছে বলা যেতে পারে। তা না হলে উইকেট বুঝতে দৃশ্যত ভুল করা, মাত্র চারজন তাও আবার অনভিজ্ঞ বোলার নিয়ে মাঠে নামা, বাংলাদেশের জন্য আজ আরও দুঃস্বপ্নই হয়তো অপেক্ষা করছিল। 

মাউন্ট মঙ্গানুইয়ের সবুজ পিচে বল পেসারদের যে সহায়তা করে, সেটি প্রথম এক থেকে দেড় ঘণ্টার মধ্যেই। আজ তাসকিন-শরীফুলরাও টেস্টের প্রথম ঘণ্টায় দারুণ বোলিং করেছেন। কিন্তু মাউন্ট মঙ্গানুইয়ের সূত্র মেনে পিচ এরপর ব্যাটারদের পক্ষে কথা বলেছে। ফলে বাংলাদেশকেও তাতে ভুগতে হয়েছে।

দিনের প্রথম এক ঘণ্টা দারুণ কেটেছে বাংলাদেশের। তাসকিনের বলে গতি ও সুইং নজর কেড়েছে। শরীফুল ও তাসকিন দুজনেরই লাইন-লেংথে নিয়ন্ত্রণ ভালো ছিল। দিনের শুরুতে ৩.৩ ওভারেই ল্যাথামের উইকেট তুলে নেন শরীফুল, তখন নিউজিল্যান্ডের রান মাত্র ১।

কিন্তু দ্বিতীয় উইকেটে ডেভন কনওয়ে ও উইল ইয়াংয়ের জুটি স্বপ্নের মতো শুরুকে ফ্যাকাশে করে দেয়। দ্বিতীয় উইকেটে ১৩৮ রানের জুটি গড়েছেন তারা। অর্ধশতক পেরোনো ইয়াং (৫২) রানআউট হয়ে গেলেও কনওয়ে ছুটছিলেন তার শতকের দিকে।

ইয়াংয়ের পর কনওয়ে সঙ্গী হিসেবে পেলেন এই সিরিজ দিয়েই টেস্ট ক্যারিয়ারের শেষ টানতে যাওয়া রস টেলরকে। স্টেডিয়ামভর্তি দর্শকের করতালির মধ্য দিয়ে মাঠে নামা টেলর খুব বেশিক্ষণ থাকতে পারেননি, ৬৪ বলে ৩১ রান করে শরীফুলের বলে ড্রাইভ করতে গিয়ে কাভারে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি।

১৮৬ বলে ১৪ চার আর ১ ছয়ে শতক পূর্ণ করেছেন কনওয়ে। এরপরও দারুণ আস্থার প্রতীক হয়ে ছিল তাঁর ব্যাট। আজও তবে দ্বিশতকই! এমন শঙ্কা যখন উঁকি দিচ্ছিলো, তখনই মুমিনুলের বলে আউট হয়ে যান তিনি। দলের রান তখন ৪ উইকেটে ২২৭। 

দ্বিতীয় উইকেটে কনয়ে ও ইয়াংয়ের ১৩৮ রানের জুটি বড় ভিত্তি এনে দেয় নিউজিল্যান্ডকে।

শেষ পর্যন্ত ৫ উইকেট নিতে পেরে একটু স্বস্তিতেই দিনটা শেষ হলো বাংলাদেশের।


প্রজন্মনিউজ২৪/ মিঠুন হাসান

এ সম্পর্কিত খবর

দেশটা এখন আওয়ামী মগের মুল্লুকে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

ভোট দিতে গিয়ে শুনলেন তিনি মারা গেছেন, নিরাশ হয়েই ফিরলেন বৃদ্ধা

ইরানে হামলার পর নাগরিকদের ইসরায়েল ছাড়তে বলল অস্ট্রেলিয়া

মুস্তাফিজকে কেন পুরো আইপিএল খেলতে দিচ্ছে না বাংলাদেশ

কণ্ঠের সুরক্ষায় ঝাল-তৈলাক্ত খাবার পরিহারের পরামর্শ

৩টি ড্রোন ধ্বংস করল ইরান, নিরাপদে আছে ইসফাহানের পারমাণবিক স্থাপনা

ফরিদপুরে মন্দিরে আগুন, এলাকাবাসীর পিটুনিতে নিহত ২

ঈদের আমেজ কাটেনি বাজারে, ফাঁকা ঢাকাতেও দাপট গরু-খাসির

সেভ দ্য রোডের ১৫ দিনব্যাপী সচেতনতা ক্যাম্পেইন সমাপ্ত

রায়পুরে উপজেলা প্রশাসনের আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ