আবাহনীর হয়েই বাজিমাত করলেন গোলকিপার প্রীতম

প্রকাশিত: ২০ ডিসেম্বর, ২০২১ ০৩:০৮:০৫

আবাহনীর হয়েই বাজিমাত করলেন গোলকিপার প্রীতম

নাজমুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক: কমলাপুর শহীদ মোস্তাফা কামাল স্টেডিয়ামের সবুজ টার্ফে দেশের জনপ্রিয় ফুটবল ক্লাব আবাহনী লিমিটেড ও বসুন্ধরা কিংসের চলছে জমজমাট ফাইনাল খেলা।

ফাইনালে দুই দলের সমর্থকদের উপস্থিতিও ছিল দেখার মতো। উত্তর গ্যালারিতে লাল পতাকা নিয়ে হাজির ছিলেন বসুন্ধরা কিংসের সমর্থকরা। দক্ষিণ গ্যালারিতে অবস্থান নেন আবাহনীর সমর্থকরা। তবে আবাহনীর চেয়ে বসুন্ধরার গ্যালারিতেই দর্শক সংখ্যা ছিল বেশি। তবে হতাশায় পুড়তে হয়েছে তাদের। আবাহনীর দর্শকরা আনন্দ-উদযাপন করেছে। খেলার শুরু থেকেই আক্রমণাত্মক ছিল আবাহনী। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তাদের আক্রমণের ধারও বাড়তে থাকে।

একদিকে গেল মৌসুমের স্বাধীনতা কাপের সেরা খেলোয়াড় জাতীয় দলের গোলকিপার জিকো। অন্যদিকে বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ দলের গোলকিপার মাহফুজ হাসান প্রীতম। বিকেএসপির সাবেক ছাত্র হিসেবে প্রীতমের ধারও কম নয়। আবাহনীর প্রধান গোলকিপার শহিদুল ইসলাম এবারের স্বাধীনতা কাপে নৌবাহীনির সদস্য হিসেবে তাকে সেই দলের হয়ে খেলতে হয়েছে। এর পরে আবাহানীর পুরো ভার পরে সিরাজগঞ্জের জেলার খেলোয়াড় মাহফুজ হাসান প্রীতমের উপর। গেল মৌসুমে মুক্তিযোদ্ধার ক্রীড়া চক্রের হয়ে খেলেছেন তিনি। এবার আবাহনীতে এসেই বাজিমাত করলেন।    

একের পর এক শিরোপা জয় করে দেশের ফুটবলে নিজেদের প্রায় অপ্রতিদ্বন্দ্বী হিসেবেই প্রতিষ্ঠা করতে যাচ্ছিল বসুন্ধরা কিংস। প্রিমিয়ার লিগ, স্বাধীনতা কাপ, ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়ে আলোড়ন সৃষ্টি করে ক্লাবটি। আবাহনীর বিপক্ষে ফেভারিটের তকমা তাদের গায়েই সেঁটে ছিল। কিন্তু সব হিসাব-নিকাশ উল্টে দিয়ে বসুন্ধরা কিংসকে মাটিতে নামিয়ে দিল ঢাকা আবাহনী লিমিটেড।

গত শনিবার সন্ধায় কমলাপুরের টার্ফে অনিন্দ্য সুন্দর ফুটবলের পসরা সাজিয়ে ফাইনালে কিংসকে ৩-০ গোলে হারাল দেশের ঐতিহ্যবাহী ক্লাবটি। এ জয়ে ৩১ বছর পর স্বাধীনতা কাপের শিরোপা আবারও ঘরে তুলল আবাহনী। এর আগে একবারই ১৯৯০ সালে স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন হয়েছিল আকাশি-হলুদ জার্সিধারীরা।

রাকিব হোসেনের প্রথম গোলের পরই আবাহনী লিমিটেড শিবির উল্লাসে ফেটে পড়ে। এরপর ব্রাজিলিয়ান দোরিয়েন্তনের সৌজন্যে আরও দুবার বসুন্ধরা কিংসের জালে বল জড়ালো আকাশি-নীল জার্সিধারীরা। রেফারির শেষ বাঁশি বাজতেই তাই উৎসবে যোগ হলো ভিন্ন মাত্রা। তিন বছর পর কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো আবাহনী! এছাড়া ১৯৯০ সালের পর এবারই যে স্বাধীনতা কাপে দ্বিতীয় ট্রফি এলো। আর এই ট্রফি জয়ের পিছনে সবাই যে ঐক্যবদ্ধ হয়ে খেলেছে।

আবাহনীর এই শিরোপার লড়াইয়ে দলের ঐক্যবদ্ধ চেষ্টা থাকলেও পেছন থেকে একক ভাবে আধিপত্য দেখিয়েছেন আবাহনীর গোলকিপার মাহফুজ হাসান প্রীতম। দেশের হয়ে বয়স ভিত্তিক দলে এখনো খেলছেন। 

২৭ নভেম্বরে শুরু হওয়া স্বাধীনতা কাপে খেলেন যে ১৫ দল- বসুন্ধরা কিংস, শেখ জামাল ধানমন্ডি ক্লাব, আবাহনী, মোহামেডানে, শেখ রাসেল ক্রীড়া চক্র, সাইফ স্পোর্টিং ক্লাব, চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, বাংলাদেশ পুলিশ এসসি, উত্তর বারিধারা ক্লাব, রহমতগঞ্জ এমএফএস, স্বাধীনতা ক্রীড়া সংঘ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনী।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ