৯ম বারের মত সিআইপি হলেন মৌলভীবাজারের এম.এ রহিম

প্রকাশিত: ১৯ ডিসেম্বর, ২০২১ ০৩:৪০:১২

৯ম বারের মত সিআইপি হলেন মৌলভীবাজারের এম.এ রহিম

মৌলভীবাজার প্রতিনিধি: ৯ম বারের মত এনআরবি সিআইপি সম্মাননা পেলেন মৌলভীবাজারের বিশিষ্ট শিক্ষানুরাগি, সমাজসেবক ও শিল্পপতি আলহাজ এম.এ রহিম। যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ এম.এ রহিম (সিআইপি) সম্মাননায় ভূষিত হন।

বৈধপথে রেমিটেন্স প্রেরণ এবং দেশী পণ্য আমদানীর পাশাপাশি দেশের শিল্পক্ষেত্রেও বিনিয়োগ করায় তাদের এই সন্মাননা দেয় প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়।

শনিবার (১৮ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পররাষ্ট্রমন্ত্রী এ কে এম আবদুল মুমেন এমপি ও প্রবাসী কল্যান মন্ত্রী মিইমরান আহমেদ এ সম্মাননা তোলে দেন।

বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২১ সালের জন্য বাংলাদেশিকে সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেন সরকার।
জানা যায় প্রতিবছর মোট তিনটি ক্যাটাগরিতে এ সম্মাননা দেওয়া হয়।

ক্যাটাগরিগুলো হলো বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী বাংলাদেশি, বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি, বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি।

জানা যায়, সিআইপি-এনআরবি সম্মাননা-২০২১ এ বাংলাদেশে শিল্পক্ষেত্রে সরাসরি বিনিয়োগকারী অনিবাসী ক্যাটাগরিতে একজন, বাংলাদেশে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠানোয় অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে তিরিশজন, বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে সাতজনসহ সর্বমোট ৩৮ জন এ মর্যাদায় ভূষিত হন।

নির্বাচিত সিআইপিরা ২ বছর পর্যন্ত (প্রজ্ঞাপন জারির তারিখ থেকে) বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র পাবেন ও সরকার নিয়োজিত সংশ্লিষ্ট বিষয়ক নীতি নির্ধারণী কমিটিতে সদস্য হিসাবে অর্ন্তুভুক্ত হবেন।

দেশ ও বিদেশে উচ্চ পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অগ্রাধিকার পাবেন। বিজয় দিবস, স্বাধীনতা ও জাতীয় দিবস, ঈদুল ফিতর, ঈদুল আজহা, একুশে ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ইত্যাদি জাতীয় গুরুত্বপূর্ণ দিবস উপলক্ষে বিদেশের বাংলাদেশ মিশনে আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রিত হবেন সিআইপিরা।

সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জ ‘চামেলী’ ব্যবহার এবং স্পেশাল হ্যান্ডিলিংয়ের সুবিধা পাবেন।

সিআইপি ব্যক্তিদের স্ত্রী, ছেলে, মেয়ে ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বাংলাদেশে উপস্থিত থাকলে বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে এবং সিটি কর্পোরেশনের আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন সিআইপিরা।

এছাড়া বাংলাদেশে বিনিয়োগ করলে বিদেশি বিনিয়োগকারীদের মতো সুযোগ-সুবিধা পাবেন এবং তাদের বিনিয়োগ ‘ফরেন প্রাইভেট ইনভেস্টমেন্ট (প্রমোশন অ্যান্ড প্রটেকশন) আইন, ১৯৮০’ এর বিধান অনুযায়ী সংরক্ষণ করা হবে।

প্রজন্মনিউজ২৪/এন হাসান

এ সম্পর্কিত খবর

জাতীয় শোক দিবস উপলক্ষে সাধারণ জ্ঞান প্রতিযোগিতা

একের পর এক চক্রান্তের ফাঁদ পেতেছে: সজীব ওয়াজেদ জয়

বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে গাইবান্ধায় পালিত হলো জাতীয় শোক দিবস

পানপাড়া উচ্চ বিদ্যালয় ও কলেজে জাতীয় শোক দিবস পালিত

পবিপ্রবি সাংবাদিক সমিতির শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

জাতীয় শোক দিবসে নোবিপ্রবি সাংবাদিক সমিতির শ্রদ্ধাঞ্জলি ও বৃক্ষরোপন

রামগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী  পালিত

ঢাবির শোক দিবসে শিক্ষার্থীশূন্য আলোচনা সভা

গাজীপুরে বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ

আমাদের রক্তের ভেতরে আওয়ামী লীগ : সোহেল তাজ

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ