কিউইদের বিপক্ষে ভারতের ৩৭২ রানের রেকর্ড গড়া জয়

প্রকাশিত: ০৬ ডিসেম্বর, ২০২১ ০১:২৩:৪৫

কিউইদের বিপক্ষে ভারতের ৩৭২ রানের রেকর্ড গড়া জয়

প্রথম ইনিংসে দশ উইকেটের সবকটিই তুলে নিয়েছিলেন এজাজ পাটেল। গড়েছিলেন রেকর্ড। এর আগের দুই বার ইনিংসে দশ উইকেট শিকারের কীর্তি ঘটালেও এর কোনোটিই যে ছিল না প্রতিপক্ষের মাঠে!

তাতেই যেন আঁতে ঘা লেগে গেল ভারতের। দিল এক দাঁতভাঙা জবাবই। নিউজিল্যান্ডকে হারাল রেকর্ড গড়ে। আজ মুম্বাইয়ে পাওয়া ৩৭২ রানের জয়টিই দেশটির টেস্ট ইতিহাসে সর্বোচ্চ জয়। এই জয়ে সিরিজটাও ১-০ ব্যবধানে জিতে নিয়েছে বিরাট কোহলির দল। তাতে কোচ রাহুল দ্রাবিড়কেও জয় দিয়ে বরণ করে নেওয়া হয়ে গেছে দলটির।

তৃতীয় দিনের শেষে সম্ভাবনা ছিল চারটি, ভারতের জয়, নিউজিল্যান্ডের জয়, ড্র আর টাই। তবে বাকি তিনটি ছিল অবশ্য কাগজে কলমে। ৫৪০ রান তাড়া করতে নেমে ১৪০ রানে ৫ উইকেট হারিয়ে ফেললে লড়াইয়ের বাকি আর কিইবা থাকে? নিউজিল্যান্ডের ছিল কেবল দুই স্বীকৃত ব্যাটার, হেনরি নিকলস আর রাচীন রবীন্দ্র। এই জুটিকে শেষ করে দিতে পারলেই ভারতের জয়ের রাস্তা সোজা।

তবে ভারতকে খুব বেশি অপেক্ষা করতে হলো না। চতুর্থ দিনে ৫২তম ওভারেই এলো সাফল্য। জয়ন্ত যাদবের শিকার হয়ে ফেরেন আগের টেস্ট ড্রয়ের নায়ক রাচীন। এরপরই যেন নিউজিল্যান্ড ভেঙে পড়ল তাসের ঘরের মতো। পরের পাঁচ ওভারে খোয়ালো চার উইকেট, জয়ন্তের ঝুলিতেই গেল ৪টা, আর রবিচন্দ্রন অশ্বিন শিকার করলেন এক উইকেট। তাতেই বিধ্বংসী এক জয় পায় ভারত।

ওয়াংখেড়েতে টসে জিতেছিল ভারত। অধিনায়ক কোহলি নিয়েছিলেন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত। প্রথম ইনিংসে মায়াঙ্ক আগারওয়ালের দুরন্ত দেড়শো রানের ইনিংসের পরও ভারত তুলতে পারে মাত্র ৩২৫ রান, এজাজ পাটেলের ১০ উইকেটের সবকটি শিকারের কীর্তিই বড় সংগ্রহ করতে দেয়নি ভারতকে। তবে নিউজিল্যান্ডের জবাবটা ভালো হয়নি মোটেও। মাত্র ৬২ রানে শেষ হয়ে যায় তাদের প্রথম ইনিংস।

তবে অধিনায়ক কোহলি ফলো অন না করিয়ে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্তটা যে ভুল কিছু ছিল না, পারফর্ম্যান্স দিয়ে তা বুঝিয়ে দিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। ৭ উইকেটে ২৭৬ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ভারত। ৫৪০ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১৬৭ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ