৭৮ লাখ বেকার সমস্যার সমাধান করবে এসএমই খাত: প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০২১ ০৫:৫৬:২৯

৭৮ লাখ বেকার সমস্যার সমাধান করবে এসএমই খাত: প্রধানমন্ত্রী

মুতাসিম বিল্লাহ, স্টাফ রিপোর্টার: আজ রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মেলার উদ্বোধন করেন তিনি। এসময় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১ প্রদান করা হয়। 

তিনি বলেন, এসএমই খাত অর্থনীতিতে গুরুতবপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে জিডিপির ২৫ শতাংশ ভূমিকা রাখছে এসএমই খাত। পর্যাপ্ত সুযোগ সুবিধা আর ঋণ সহায়তা পেলে এ খাত বহুদূর এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রী বলেন, বর্তমানে এসএমই খাতে ১৭৭ টি ক্লাস্টার চিহ্নিত হয়েছে। যার অধীনে ৭৮ লাখ প্রতিষ্ঠান রয়েছে। প্রতি খাতে একজন করে কর্মসংস্থান হলেও এ খাত দেশের ৭৮ লাখ বেকার সমস্যার সমাধান করবে।

মেলা সারাদেশ ছড়িয়ে ছিটিয়ে থাকা উদ্যোক্তাদের বিশেষ পরিচিত দিবে। এছাড়া এর দেশীয় ও আন্তর্জাতিক বাজারে ও ইতিবাচক প্রভাব ফেলবে। এজন্যে অঞ্চলভিত্তিক শিল্প গড়ে তোলার আহ্বান জানান তিনি।

তিনি আরো বলেন, এসএমই খাত দারিদ্র্য বিমোচন ও নারীদের সচ্চলতার কাজ করে যাচ্ছে। দেশে বেসরকারি খাতে অনেক নারী উদ্যোক্তা গড়ে উঠছে। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এসময় আরো উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দীন সহ আরো অনেকে।

প্রজন্মনিউজ২৪/এন হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ