৯ম জাতীয় এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০২১ ০১:৩৭:৫৭

৯ম জাতীয় এসএমই মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নবম জাতীয় এস এম ই মেলা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের বিনিয়োগের পরিবেশ ও বাজার সৃষ্টি এবং নেটওয়ার্কিং এর জন্যে ৮ দিন ব্যাপী এ মেলার আয়োজন করা হয়।

আজ রবিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ মেলার উদ্বোধন করেন তিনি। এসময় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১ প্রদান করা হয়। 

তিনি বলেন, এসএমই খাত অর্থনীতিতে গুরুতবপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমানে জিডিপির ২৫ শতাংশ ভূমিকা রাখছে এসএমই খাত। পর্যাপ্ত সুযোগ সুবিধা আর ঋণ সহায়তা পেলে এ খাত বহুদূর এগিয়ে যাবে।

শতভাগ দেশীয় পণ্যের এই মেলায় এবার ৩২৫ টি স্টল বরাদ্দ রয়েছে। এছাড়া মেলায় আগত দর্শনার্থীদের মাঝে এস এম ই ফাউন্ডেশনের পরিচিত ও কর্মসূচি তুলে ধরার লক্ষ্যে এস এম ই ফাউন্ডেশনের একটি সেক্রেটরিয়েট, মিডিয়া সেন্টার, রক্তদান কেন্দ্র , ক্রেতা বিক্রেতা মিটিং বুথ সহ বিভিন্ন সুযোগ সুবিধা রয়েছে।

এবার অংশগ্রহণকারী উদ্যোক্তাদের মধ্যে ৬০% নারী এবং ৪০% পুরুষ। মেলায় অংশ নিচ্ছে ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১১৬টি প্রতিষ্ঠান। এছাড়া চামড়াজাত পণ্য খাতের ৩৭টি, খাদ্য/কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্য খাতের ৩৬টি, হ্যান্ডিক্রাফটস আইটেম ৩৩টি, পাটজাত পণ্য খাতের ২৯টি, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য খাতের প্রতিষ্ঠান ১৭টি, আইটি খাতের ৪টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৬টি, হারবাল/অর্গানিক পণ্যের ৪টি, জুয়েলারি পণ্যের ৪টি এবং প্লাস্টিক পণ্য খাতের ৩টি প্রতিষ্ঠান এবার অংশ নিচ্ছে মেলায়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। এসময় আরো উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দীন সহ আরো অনেকে। 

প্রজন্মনিউজ২৪/আল-নোমান
 

এ সম্পর্কিত খবর

তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে বাঁচবে হাজারও কোটি টাকার সম্পদ

যুদ্ধকে ‘না’ বলুন, সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তি করুন: প্রধানমন্ত্রী

বোরহানউদ্দিনে সাবেক সেনা কর্মকর্তার জানাযা ও দাফন সম্পন্ন

নেতানিয়াহুর পদত্যাগ চান ন্যান্সি পেলোসি

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত জ্যামাইকার

ইউক্রেন-ইসরায়েলকে আরও ৯৫ বিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

যুদ্ধ বন্ধে পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

ছয় দিনের সরকারি সফরে আজ বুধবার থাইল্যান্ড গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিশ্ব বই দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের বিনামূল্যে বই দিতে রাবিতে 'মলাট' চালু

ফরিদপুরে দুই শ্রমিক হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ