১০ বছরের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবে এফবিসিসিআই

প্রকাশিত: ০৪ ডিসেম্বর, ২০২১ ০৬:৪৮:২৭

১০ বছরের উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবে এফবিসিসিআই

সরকারের কাছে ২০২২-২০৩২ সালের জন্যে ১০ বছরের বিশেষ উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করবে বাংলাদেশ ফেডারেশন অব চেম্বার্স অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

আজ শনিবার এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি জসিম উদ্দিন এ কথা জানান। 

তিনি বলেন, বর্তমানে এফবিসিসিআই এর ১৮ সদস্যের এডভাইজার প্যানেল রয়েছে। তারা যেকোনো কিছু স্টাডি করতে সক্ষম। সরকারের কাছে ২০২২-২০৩২ সালের বিশেষ উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন করে জমা দিবে এফবিসিসিআই।

এলডিসি গ্র্যাজুয়েশনের পর আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ আসছে উল্লেখ করে বলেন, আমাদের সামনে সবচেয়ে বর চ্যালেঞ্জ হবে সেক্টরাল ক্যাপাসিটি। এছাড়া আমরা ১০১ টি অর্থনৈতিক অঞ্চল এর দ্বার উন্মোচন করতে যাচ্ছি। ফলে আমাদের সামনে ইনোভেশন ও প্রোডাক্টিভ ক্যাপাসিটি নিয়েও বড়ো চ্যালেঞ্জ রয়েছে।

লজিস্টিক সাপোর্ট ব্যাবসায়ী পরিবেশের অন্যতম শর্ত উল্লেখ করে তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলের সাথে লজিস্টিক সাপোর্ট গুরুত্বপূর্ন। আমাদের সড়কের গতিসীমা ৪০ থেকে ৬০ কিলোমিটার। ফলে এই অবস্থাতে পরিবহন সেবা উন্নত না করলে অর্থনৈতিক অঞ্চলের সফলতা পাওয়া যাবে না। 

লজিস্টিক সমস্যার জন্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কাচামাল প্রায় ৪০-৪৫% নষ্ট হয়ে যায় উল্লেখ করে তিনি বলেন, এজন্যে এ দিকে নজর দেওয়া দরকার। লজিস্টিক সাপোর্ট এর কারণে এগ্রো বিজনেস বাধাগ্রস্থ হচ্ছে। 

নদীপথের বিশেষ গুরুত্ব দিয়ে তিনি বলেন, আগামীর অর্থনীতিতে নৌ পরিবহন অনেক ভূমিকা পালন করবে।।এছাড়া বর্তমানে যমুনা নদী ভাঙন আর নাব্যতা সংকটে 1 ১৩-১৪ কিলো তে রূপ নিয়েছে। সরকার নাব্যতা ফিরিয়ে এনে ফসলী জমি অক্ষুণ্ণ করে নদীর পাড়ে শিল্প অঞ্চল গড়ে তুলতে পারে। এতে একদিকে যেমন নৌ পরিবহন সচল হবে তেমনি কমবে পরিবহন ব্যয়। অন্যদিকে রক্ষা হবে ফসলী জমি। 

প্রজন্মনিউজ২৪/আল-নোমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ