বগুড়ায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে হাফভাড়া

প্রকাশিত: ০৪ ডিসেম্বর, ২০২১ ১২:৫৪:২৩

বগুড়ায় গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য চালু হচ্ছে হাফভাড়া

হাবিবুর রহমান, বগুড়া প্রতিনিধি: আগামী সাত দিনের মধ্যে রাজধানীর মতো বগুড়া জেলায় শিক্ষার্থীদের জন্য আন্তঃজেলা বাস পরিবহনে অর্ধেক (হাফ) ভাড়া গ্রহণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। এ লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) দুপুর সাড়ে ৩ টা থেকে সাড়ে ৪ টা পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় এই আলোচনা হয়। জেলা পরিবহন মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের নেতারা এ বিষয়ে নীতিগতভাবে মত পোষণ করেছেন।

জেলা প্রশাসক জিয়াউল হকের সভাপতিত্বে জেলা পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী ও হাইওয়ে বগুড়া রিজিওনের পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় পরিবহন নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বগুড়া মোটর মালিক গ্রুপের পক্ষে সভাপতি আখতারুজ্জামান ডিউক, সহ-সভাপতি তৌফিক হাসান ময়না এবং বগুড়া মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল হামিদ বিটুল ও সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ।

আলোচনায় পরিবহন নেতারা নীতিগতভাবে শিক্ষার্থীদের আন্তঃজেলা বাসে হাফ ভাড়ার বিষয়ে একমত পোষণ করেন। পাশাপাশি এই বিষয়ে সুস্পষ্টভাবে একটি নীতিমালা প্রণয়ণের জন্য জেলা প্রশাসককে তাগিদ দেন তারা। এছাড়াও পরিবহনের কেন্দ্রীয় নেতাদের সাথে আলোচনা সাপেক্ষে চূড়ান্ত সিদ্ধান্তের কথা বলা হয়।

এসময় জেলা প্রশাসক মো. জিয়াউল হক শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে সুস্পষ্টভাবে সিদ্ধান্ত নেয়ার লক্ষ্যে একটি কমিটি গঠন করেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহউদ্দিন আহম্মেদের নেতৃত্বে এ কমিটি পরিচালিত হবে।

এ ছাড়া কমিটিতে জেলা পুলিশের ট্রাফিক ইন্সপেক্টর, হাইওয়ে পুলিশ, বিআরটিএ, মোটর মালিক গ্রুপ ও মোটর শ্রমিক গ্রুপের সদস্যরাও সমন্বিতভাবে কাজ করবে। পাশাপাশি কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে হাফ ভাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ও রুপরেখা তৈরি করতে বলা হয়।

এ বিষয়ে পরিবহন নেতারা বলেন, শিক্ষার্থীরা আমাদের সন্তান। তাদের হাফ ভাড়ার বিষয়ে আমাদের কোন আপত্তি নেই। তবে শিক্ষার্থীদের শনাক্তে কিছু নিয়ম নীতিমালা করে দিতে হবে যাতে শ্রমিকদের সাথে কোন রকম দ্বন্দ্ব না হয়।

আলোচনা সভায় জেলা প্রশাসক জিয়াউল হক ও পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী জানান, বগুড়া থেকে সারাদেশে শিক্ষার্থীদের সুবিধায় একটি দৃষ্টান্ত তৈরি হতে পারে। এ জন্য জেলা প্রশাসন ও জেলা পুলিশের পক্ষ থেকে সব রকম সহযোগিতা করা হবে। তবে শিক্ষার্থীদের পরিচয়ে অন্য কেউ হাফ ভাড়া নিয়ে বিশৃঙ্খলার চেষ্টা করলে তাও কঠোরভাবে দমন করা হবে।

প্রজন্মনিউজ২৪/এন হাসান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ